ঢাকা, বুধবার, ২৫ বৈশাখ ১৪৩১, ০৮ মে ২০২৪, ২৮ শাওয়াল ১৪৪৫

ক্রিকেট

নিরাপত্তাহীনতায় ক্রিকেটার শাওন গাজী (ভিডিও)

সাজ্জাদ খান, স্পোর্টস করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১০৪ ঘণ্টা, ডিসেম্বর ১৮, ২০১৬
নিরাপত্তাহীনতায় ক্রিকেটার শাওন গাজী (ভিডিও) সালেহ আহমেদ শাওন গাজী (মাঝে)/ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম-ফাইল ফটো

চলতি বছরের জানুয়ারিতে দেশের মাটিতে হয়ে যাওয়া অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপে স্বাগতিক বাংলাদেশ দলের গুরুত্বপূর্ণ সদস্য ছিলেন সালেহ আহমেদ শাওন গাজী। জাতীয় দলে খেলার স্বপ্ন নিয়ে এগিয়ে চলা এ বাঁহাতি স্পিনার রয়েছেন চরম নিরাপত্তাহীনতায়।

ঢাকা: চলতি বছরের জানুয়ারিতে দেশের মাটিতে হয়ে যাওয়া অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপে স্বাগতিক বাংলাদেশ দলের গুরুত্বপূর্ণ সদস্য ছিলেন সালেহ আহমেদ শাওন গাজী। জাতীয় দলে খেলার স্বপ্ন নিয়ে এগিয়ে চলা এ বাঁহাতি স্পিনার রয়েছেন চরম নিরাপত্তাহীনতায়।

স্থানীয় সন্ত্রাসীদের চাঁদা না দেওয়ায় এ তরুণ ক্রিকেটারের উপর হামলার ঘটনা ঘটেছে তার নিজ গ্রাম পটুয়াখালির খালিশপুরে। সন্ত্রাসীদের আক্রমণে আহত শাওনকে ভর্তি করা হয় হাসপাতালে।

গত ১৩ ডিসেম্বর দুপুরে রনি, রফিক, রুবেল, সৌরভ ও নূর আলম মিলে মারধর করেন শাওনকে। রনি মাথায় ইট দিয়ে আঘাত করলে অজ্ঞান হয়ে পড়েন শাওন। সিটিস্ক্যান রিপোর্টে অবশ্য খারাপ কিছু ধরা পড়েনি। তবে মাথায় এখনও ব্যাথা অনুভব করছেন এ ক্রিকেটার।

জাতীয় লিগের জন্য অনুশীলনে যোগ দিতে রোববার (১৮ ডিসেম্বর) মিরপুর একাডেমি মাঠে আসেন বরিশাল বিভাগের ক্রিকেটার শাওন গাজী। সংবাদমাধ্যমের মুখোমুখি হয়ে সেদিনের ঘটনার বিবরণ দেন এ তরুণ, ‘রনি যখন আমাকে ইট দিয়ে মাথায় আঘাত করে তখন আমার মাথা ঘোরাতে থাকে। তারপর যখন হাতে আঘাত লাগে তখন আমার অবস্থা বেশি খারাপ হয়ে যায়। তারপর লাথি, ঘুষি মারে। শরীরে এমনভাবে মেরেছে যে আঘাতের চিহ্ন রাখেনি। মাথায় ইটের আঘাতের চেয়ে হাতের আঘাতটাই দেখা গেছে। সাথে একটা ছোট ভাই ছিল। ও পরীক্ষা দিয়ে বের হয়েছে ওকেই ছাড়েনি। ’

‘রনি হচ্ছে সন্ত্রাসী, এলাকার মানুষের কাছ থেকে চাঁদা নেয়। লোকজনকে সুস্থভাবে থাকতে দেয় না। এমন টাইপের ছেলে। রফিক, রনি, রুবেল, সৌরভ, নূর আলম-এই পাঁচজনকে আমি চিনতে পেরেছি। এছাড়া যারা ছিল তাদের চিনতে পারিনি। এই পাঁচজনের নামে মামলা করেছি। প্রথমে থানায় মামলা নিতে চায়নি। যখন ক্রিকেট বোর্ড ও মিডিয়াকে জানিয়েছি তখন মামলা নিয়েছে। ’-যোগ করেন শাওন গাজী।

এর আগে বহুবার রনি ও রুবেল টাকা আদায় করেছে বলে জানান শাওন,  ‘এর আগে রুবেল ও রনিকে ৫০০০, ১০০০০ করে টাকা দিয়েছি। এলাকায় কোনো কিছু হলে দিতে হবে। অনেক টাকা দিয়েছি। আমাদের এলাকাটা এমন ওদেরকে যে কেউ কিছু বলবে এমন কেউ নেই। আমার খুব খারাপ লাগছে। আমি ওদের শাস্তি চাই। আমাকে যারা মেরেছে এবং মারার পেছনে যারা ছিল তাদের কঠিন শাস্তি চাই। ’

শাওনের ধারণা, তার বাবা সন্ত্রাসী লেলিয়ে এ ঘটনা ঘটিয়েছে। তার মা অভিযোগ করেছেন, এই আক্রমণ করিয়েছেন শাওনের বাবা মতি গাজী। মতি গাজীর প্রথম স্ত্রীর সন্তান শাওন। এই ক্রিকেটারের ভাষ্যমতেই দ্বিতীয় বিয়ে করার পর ছেলে ও স্ত্রীর কোনো খবর নেননি মতি গাজী। শিশুকাল খেকেই নানা বাড়িতে বড় হয়েছেন। শাওন ক্রিকেট খেলে আয় করা শুরু করতেই নিয়মিত টাকার জন্য চাপ দিতে শুরু করেন মতি গাজী।

এ ব্যাপারে শাওন বলেন, ‘হতে পারে আমার বাবাই সন্ত্রাসী দিয়ে আমাকে মার খাইয়েছে। ওরা যখন আমাকে মারলো তখন আমার বাবা ওদের চা-সিঙ্গারা খাইয়েছে। ওরা দুই-তিন মাস জেল খেটে বের হয়ে আবার যে আমাকে কিছু করবে না তার গ্যারান্টি কী। ’

বাংলাদেশ সময়: ১৭০৬ ঘণ্টা, ডিসেম্বর ১৮, ২০১৬
এসকে/এমআরএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।