ঢাকা, মঙ্গলবার, ২৪ বৈশাখ ১৪৩১, ০৭ মে ২০২৪, ২৭ শাওয়াল ১৪৪৫

ক্রিকেট

সিরিজ জিততে অজিদের টার্গেট ২৯৬

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২৫২ ঘণ্টা, জানুয়ারি ১৭, ২০১৬
সিরিজ জিততে অজিদের টার্গেট ২৯৬ ছবি: সংগৃহীত

ঢাকা: স্বাগতিক অস্ট্রেলিয়ার বিপক্ষে পাঁচ ম্যাচ ওয়ানডে সিরিজের তৃতীয় ম্যাচে টস হেরে সফরকারী ভারত নিজেদের প্রথম ইনিংসে ৬ উইকেট হারিয়ে ২৯৫ রান সংগ্রহ করেছে। মেলবোর্ন ক্রিকেট গ্রাউন্ডে অনুষ্ঠিত এ ম্যাচে ভারতের হয়ে দারুণ এক শতক হাঁকিয়ে ওয়ানডেতে দ্রুততম সাত হাজার রানের মাইলফলক স্পর্শ করেছেন তারকা ব্যাটসম্যান বিরাট কোহলি।



আগের দুই ম্যাচের টানা সেঞ্চুরিয়ান রোহিত শর্মা আর শিখর ধাওয়ান টিম ইন্ডিয়ার হয়ে ব্যাটিং উদ্বোধন করতে নামেন। তৃতীয় ম্যাচে বড় রানের দেখা পাননি ইনফর্ম রোহিত। দলীয় ১৫ রানের মাথায় রিচার্ডসনের বলে উইকেটের পেছনে ক্যাচ দিয়ে ফেরেন ৬ রান করা রোহিত।

তবে, আরেক ওপেনার ধাওয়ান খেলেছেন ৬৮ রানের ইনিংস। ৯১ বলে সাজানো তার ইনিংসে ছিল ৯টি বাউন্ডারি। হাস্টিংসের বলে বোল্ড হয়ে ফেরার আগে ধাওয়ান তিন নম্বরে নামা কোহলির সঙ্গে ১১৯ রানের জুটি গড়েন।

কোহলি দ্রুততম সাত হাজার রানের মাইলফলক স্পর্শ করতে মাত্র ১৯ রান দূরে ছিলেন। অনবদ্য সেই মাইলফলক ছুঁয়ে ডানহাতি এ ব্যাটসম্যান খেলেন ১১৭ রানের দৃষ্টিনন্দন ইনিংস। ১১৭ বল মোকাবেলা করে কোহলি ৭টি বাউন্ডারি আর দুটি ওভার বাউন্ডারিতে তার ইনিংস সাজান। ৪৭তম ওভারে সাজঘরে ফেরা এ ব্যাটসম্যানের ইনিংসের ইতি ঘটে হাস্টিংসের বলে জর্জ বেইলির তালুবন্দি হয়ে।

চার নম্বরে ব্যাটিংয়ে আসা আজিঙ্কা রাহানে খেলেন ৫০ রানের ইনিংস। হাস্টিংসের বলে গ্লেন ম্যাক্সওয়েলের তালুবন্দি হন রাহানে। দলীয় ২৪৩ রানের মাথায় রাহানে ফেরার আগে কোহলির সঙ্গে ১০৯ রানের জুটি গড়েন। ৪৫তম ওভারে বিদায় নেওয়া রাহানের ইনিংসটি সাজানো ছিল ৫৫ বলে ৪টি চার আর একটি ছক্কায়।

কোহলির বিদায়ের পর ব্যাটিংয়ে নামেন অভিষিক্ত হওয়া গুরকিরাত সিং। অভিষেক ম্যাচেই টিম ইন্ডিয়ার দলপতি মহেন্দ্র সিং ধোনির সঙ্গে জুটি বাধার সুযোগ পান ২৬ বছর বয়সী পাঞ্জাবের এই ক্রিকেটার। তবে, ৮ রান করে জেমস ফকনারের বলে বোল্ড হয়ে ফেরেন তিনি।

৪৯তম ওভারে বিদায় নেন ধোনি। তবে, হাস্টিংসের শিকারে হয়ে আউট হওয়ার আগে টিম ইন্ডিয়ার দলপতি একটি ক্যামিও ইনিংস খেলেন। মাত্র ৯ বলে দুটি করে চার ও ছক্কায় তিনি ২৩ রান করেন।

অজিদের হয়ে ১০ ওভারে ৫৮ রান খরচায় সর্বোচ্চ চারটি উইকেট নেন হাস্টিংস। এছাড়া একটি করে উইকেট নেন রিচার্ডসন ও ফকনার।

প্রথম ও দ্বিতীয় ম্যাচে তিনশো ছাড়ানো ইনিংস গড়লেও ভারতকে সহজে হারায় অজিরা। ফলে, তৃতীয় ম্যাচে জয় পেলেই দুই ম্যাচ হাতে রেখে সিরিজ নিজেদের করে রাখবে স্টিভেন স্মিথের অস্ট্রেলিয়া।

বাংলাদেশ সময়: ১২৫৪ ঘণ্টা, ১৭ জানুয়ারি ২০১৬
এমআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।