ঢাকা, বুধবার, ১০ বৈশাখ ১৪৩১, ২৪ এপ্রিল ২০২৪, ১৪ শাওয়াল ১৪৪৫

ক্রিকেট

ভারতকে লজ্জা দিয়ে অজিদের জয়

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭১৪ ঘণ্টা, জানুয়ারি ১৫, ২০১৬
ভারতকে লজ্জা দিয়ে অজিদের জয় ছবি: সংগৃহীত

ঢাকা: ব্রিসবেনের গ্যাবায় পাঁচ ম্যাচ ওয়ানডে সিরিজের দ্বিতীয়টিতেও জয় তুলে নিয়েছে স্বাগতিক অস্ট্রেলিয়া। সফরকারী ভারতকে ৬ বল হাতে রেখে ৭ উইকেটে হারিয়েছে বিশ্ব চ্যাম্পিয়নরা।

ফলে, সিরিজে ২-০তে লিড নিল অজিরা।

ভারতের ছুঁড়ে দেওয়া ৩০৯ রানের টার্গেটে ব্যাটিংয়ে নেমে অ্যারন ফিঞ্চ, শন মার্শ, স্টিভেন স্মিথ, জর্জ বেইলিদের ব্যাটিং দৃঢ়তায় বড় জয় তুলে নেয় অজিরা।

এর আগে রোহিত শর্মার টানা দ্বিতীয় সেঞ্চুরিতে অস্ট্রেলিয়ার বিপক্ষে ৮ উইকেট হারিয়ে ৩০৮ রানের বিশাল সংগ্রহ দাঁড় করায় ভারত। দুর্দান্ত খেলা রোহিত এদিন ১২৪ রান করে ক্যারিয়ারের দশম সেঞ্চুরি তুলে নেন। আর অজিদের বিপক্ষে এটি ছিল তার পঞ্চম সেঞ্চুরি।

টসে জিতে আগে ব্যাট করতে নামে ভারত। তবে শুরুটা এদিনও ভালো করতে পারেনি সফরকারীরা। দলীয় নয় রানে শিখর ধাওয়ানকে হারায় দলটি। কিন্তু দ্বিতীয় উইকেটে নামা বিরাট কোহলিকে নিয়ে ১২৫ রানের জুটি গড়েন রোহিত।

কোহলি প্রথম ওয়ানডের মতো রান আউটের শিকার হন। ব্যক্তিগত ৫৯ রানে তিনি প্যাভিলিওনে ফেরেন। তবে উইকেটে অবিচল থাকেন ওপেনার রোহিত। গ্রায়েম হিক ও ভিভিএস লক্ষনের মতো অজিদের মাটিতে কোন ব্যাটসম্যান হিসেবে ওয়ানডেতে টানা দ্বিতীয় সেঞ্চুরির রেকর্ড গড়েন তিনি।

তবে এ ম্যাচে রোহিতের সবচেয়ে বড় কীর্তিটি হচ্ছে, ব্রিসবেনে কোনো ভারতীয় ব্যাটসম্যান হিসেবে ইনিংস সর্বোচ্চ রান। এর আগের শচীন টেন্ডুলকার ২০০৮ সালে এই মাঠে সর্বোচ্চ ৯১ রান করেছিলেন। ডানহাতি ব্যাটসম্যান রোহিত এদিন ১২৭ বলে ১১ চার ও তিন ছয়ে ১২৪ রান করে রান আউট হন।

ভারতীয় ইনিংসে এদিন রোহিত ও কোহলির পাশাপাশি দারুণ অবদান রাখেন আজিঙ্কে রাহানে। এ মিডলঅর্ডার ব্যাটসম্যান ৮০ বলে ছয়টি চার ও এক ছয়ে ৮৯ রান করে আউট হন।

স্বাগতিক বোলারদের মধ্যে সর্বোচ্চ দুটি উইকেট পান জেমস ফকনার। আর একটি করে উইকেট নেন জোয়েল প্যারিস, জন হ্যাস্টিং ও স্কট বোল্যান্ড।

৩০৯ রানের লক্ষ্যে ব্যাটিংয়ে নেমে ৪৯ ওভারে জয়ের বন্দরে পৌঁছে যায় অজিরা। ওপেনিং জুটি থেকেই স্বাগতিকরা তুলে নেয় ১৪৫ রান। ওপেনার অ্যারন ফিঞ্চ আর শন মার্শ দু’জনই ৭১ রান করে বিদায় নেন। ফিঞ্চের ৭১ রানের ইনিংসটি সাজানো ছিল ৮১ বলে ৭টি চার আর একটি ছক্কায়। আর মার্শের ৮৪ বলে ৭১ রানের ইনিংস সাজানো ছিল ৫টি বাউন্ডারিতে।

তিন নম্বরে ব্যাটিংয়ে নামা অজি দলপতি স্টিভেন স্মিথ ৪৭ বলে চারটি বাউন্ডারিতে ৪৬ রান করে বিদায় নেন। চার নম্বরে নামা জর্জ বেইলি খেলেন অপরাজিত ৭৬ রানের ইনিংস। তার ৫৮ বলের ইনিংসে ছিল ৬টি চার আর একটি ছক্কা। এছাড়া ২৫ বলে ২৬ রান করে অপরাজিত থাকেন গ্লেন ম্যাক্সওয়েল।

ম্যাচ সেরা নির্বাচিত হন রোহিত শর্মা।

বাংলাদেশ সময়: ১৭১৬ ঘণ্টা, ১৫ জানুয়ারি ২০১৬
এমআর


** ব্রিসবেনে রোহিতের অনন্য কীর্তি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।