ঢাকা, শনিবার, ৭ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

ক্রিকেট

ম্যাক্সওয়েলের ব্যাটে সিরিজ হারল কোহলিরা

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৫৯ ঘণ্টা, জানুয়ারি ১৭, ২০১৬
ম্যাক্সওয়েলের ব্যাটে সিরিজ হারল কোহলিরা ছবি: সংগৃহীত

ঢাকা: ৪৯তম ওভারের চতুর্থ বল। জয়ের জন্য অস্ট্রেলিয়ার চাই ১ রান।

কিন্তু, দুই ম্যাচ হাতে রেখে ভারতকে ওয়ানডে সিরিজ হারের দুঃস্বপ্ন উপহার দেওয়ার মূল নায়ক খানিকটা হলেও আক্ষেপে পুড়েন। বাউন্ডারি হাঁকাতে গিয়ে ক্যাচে পরিণত হন শতক থেকে চার রান দূরে থাকা গ্লেন ম্যাক্সওয়েল। তবে উমেশ যাদবের পরের বলেই জন হ্যাস্টিংসের সঙ্গে জায়গা বদল করে অজিদের ২৯৬ রানের লক্ষ্যে পৌঁছে দেন জেমস ফকনার।

তিন উইকেটের জয়ে পাঁচ ম্যাচের ওডিআই সিরিজটি ৩-০ তে জিতে নেন স্মিথ-ম্যাক্সওয়েলরা।

সেঞ্চুরি বঞ্চিত হলেও ম্যাক্সওয়েলের ইনিংসটি মহিমান্বিত হয়েই থাকবে। মাঠ ছাড়ার সময় এমসিজির (মেলবোর্ন ক্রিকেট গ্রাউন্ডের) হাজারো দর্শক তাকে করতালি দিয়ে সাধুবাদ জানান। বলা বাহুল্য, বিরাট কোহলির ১১৭ রানের অসাধারণ ইনিংসটিও ভারতের সিরিজ হার এড়াতে পারল না। ম্যাক্সওয়েলেই যে কাটা পড়ল টিম ইন্ডিয়া!

আগের দুই ম্যাচে টস হারলেও সিরিজ নির্ধারণী ম্যাচে টস জিতে ফিল্ডিংয়ের সিদ্ধান্ত নেন অজি অধিনায়ক স্টিভেন স্মিথ। এ ম্যাচে প্রথম দুই ম্যাচের পুনরাবৃত্তি ঘটাতে পারেনি কোহলি-রোহিত শর্মারা। পাঁচ রানের জন্য দলীয় সংগ্রহটা তিনশ’র ঘরে নিতে পারেনি সফরকারীরা।

সিরিজ জয়ের লক্ষ্যে ওপেনিং জুটিতে ৪৮ রান তোলেন শন মার্শ (৬২) ও অ্যারন ফিঞ্চ (২১)। প্রথম ম্যাচের দুই সেঞ্চুরিয়ান স্মিথ ৪১ ও জর্জ বেইলি ২৩ রান করে আউট হন। এক পর্যায়ে স্বাগতিকদের স্কোর দাঁড়ায় ৩৮.১ ওভারে ছয় উইকেটে ২১৫। তাতেই ভারতের সিরিজ বাঁচানোর স্বপ্নে আশা জাগে।

তবে সপ্তম উইকেট জুটিতে ৮০ রান তুলে কোহলি-ধোনিদের দুঃস্বপ্নই উপহার দেন ম্যাক্সওয়েল ও ফকনার (২১ অপ.)। সাত বল বাকি থাকতেই দাপটের সঙ্গে সিরিজ জয় নিশ্চিত করে অজিরা।

ভারতের হয়ে দু’টি করে উইকেট লাভ করেন উমেশ যাদব, ইশান্ত শর্মা ও রবিন্দ্র জাদেজা।

এর আগে দারুণ এক শতক হাঁকিয়ে ভারতের হয়ে ওয়ানডেতে দ্রুততম সাত হাজার রানের মাইলফলক স্পর্শ করেন কোহলি। তবে প্রথম দুই ম্যাচের সেঞ্চুরিয়ান রোহিত শর্মা মাত্র ছয় রান করে সাজঘরে ফেরেন। শিখর ধাওয়ান (৬৮) ও অজিঙ্কা রাহানের (৫০) অর্ধশতকের সুবাদে ছয় উইকেট হারিয়ে ২৯৫ রানের সংগ্রহ দাঁড় করায় ভারত। অধিনায়ক মহেন্দ্র সিং ধোনি করেন ২৩ রান।

অজিদের হয়ে সর্বোচ্চ চারটি উইকেট তুলে নেন অলরাউন্ডার জন হ্যাস্টিংস। একটি করে উইকেট নেন কেন রিচার্ডসন ও ফকনার।

ম্যাচ সেরার পুরস্কার জেতেন সিরিজ জয়ের নায়ক ম্যাক্সওয়েল।

ক্যানবেরায় আগামী ২০ জানুয়ারি দু’দলের মধ্যকার চতুর্থ ওয়ানডে অনুষ্ঠিত হবে।

বাংলাদেশ সময়: ১৭৫৫ ঘণ্টা, জানুয়ারি ১৭, ২০১৬
আরএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।