ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

ক্রিকেট

রবি ফাস্ট বোলার হান্টে ব্যাপক সাড়া

স্পোর্টস করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৩০ ঘণ্টা, জানুয়ারি ১২, ২০১৬
রবি ফাস্ট বোলার হান্টে ব্যাপক সাড়া ছবি : বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ঢাকা: জাতীয় দলের সাবেক কোচ সারওয়ার ইমরানের তত্ত্বাবধানে ২০০৫ এবং ২০০৭ সালে ‘গ্রামীণফোন পেসার হান্ট’ কর্মশালা হয়। আজকের রুবেল হোসেন, শফিউল ইসলামরা  সেই পেসার হান্টেরই ফসল।

কয়েক বছর বিরতির পর আবার শুরু হচ্ছে এটি।

বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি) ও জাতীয় ক্রিকেট দলের স্পন্সর প্রতিষ্ঠান রবি আজিয়াটা লিমিটেড যৌথভাবে আয়োজন করতে যাচ্ছে ‘রবি ফাস্ট বোলার হান্ট’ কার্যক্রম।   এতে অংশ নিতে এরই মধ্যে দেশজুড়ে আগ্রহীদের ব্যাপক সাড়া পড়েছে। এ পর্যন্ত প্রায় ৩৫ হাজার ফাস্ট বোলার এ প্রতিযোগিতায় অংশ নেয়ার জন্য এসএমএস, ইন্টারনেটে লগইন ও রবি ওয়াকইন সেন্টারে গিয়ে আবেদন করেছেন।

এর মধ্যে প্রতিভা বাছাইয়ের শর্ত অনুযায়ী যোগ্য প্রতিযোগী হিসেবে বিবেচিত হয়েছেন সাত হাজার পাঁচ’শ জন। নিবন্ধন কার্যক্রম শেষ হবে আগামী ১৪ জানুয়ারি।

এবারই প্রথম পুরুষদের পাশাপাশি নারী পেসাররা অংশ নিচ্ছেন ফাস্ট বোলার হান্টে। অংশগ্রহণকারীদের শারীরিক যোগ্যতা, ক্রিকেট দক্ষতা ও গতির পাশাপাশি ওজন, উচ্চতা, ভারসাম্য, নি টু ওয়াল টেস্টের উপর ভিত্তি করে যাচাই-বাছাই করা হবে। অংশগ্রহণকারীদের বয়স ১৬ থেকে ২৩ বছরের মধ্যে হতে হবে।   ছেলেদের ক্ষেত্রে উচ্চতা কমপক্ষে ৫ ফুট ৬ ইঞ্চি ও মেয়েদের ক্ষেত্রে ৫ ফুট হতে হবে।

ফাস্ট বোলার হান্টের প্রাথমিক কার্যক্রম শেষে চূড়ান্ত নির্বাচনের জন্য বাছাইকৃত ৬৪ জনকে হাই পারফরম্যান্স (এইচপি) ক্যাম্পে অংশগ্রহণের জন্য ঢাকায় নিয়ে আসা হবে। এদের পর্যবেক্ষণ  ও রেকর্ড সংগ্রহের জন্য জাতীয় ক্রিকেট একাডেমির কোচ নিযুক্ত থাকবেন। তত্ত্বাবধানে থাকবেন বিসিবির এইচপি ইউনিটের সঙ্গে কাজ করা স্টুয়ার্ট কার্পিনেন।

যাচাই-বাছাই শেষে শীর্ষ ১২ (১০ জন পুরুষ ও ২ জন নারী) বোলারকে চূড়ান্ত বিজয়ী ঘোষণা করা হবে। সেই ১২ জন যেন জাতীয় পর্যায়ে খেলতে পারেন সে জন্য তাদের হাই পারফরম্যান্স টিমের সঙ্গে প্রশিক্ষণ দেওয়া হবে।

রবি ফাস্ট বোলার হান্ট প্রোগ্রাম নিয়ে মঙ্গলবার (১২ জানুয়ারি) মিরপুর শের-ই-বাংলা স্টেডিয়ামে একটি সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়। এতে উপস্থিত ছিলেন বিসিবির সহ-সভাপতি মাহবুব আনাম, রবি’র চিফ অপারেটিং অফিসার মাহতাব উদ্দিন আহমেদ,  বিসিবির মার্কেটিং অ্যান্ড কমার্শিয়াল কমিটির চেয়ারম্যান কাজী ইনাম আহমেদ, মিডিয়া কমিটির চেয়ারম্যান জালাল ইউনুস ও এইচপি কার্যক্রমের তত্ত্বাবধানকারী স্টুয়ার্ট কার্পিনেন।

এই কর্মসূচির মাধ্যমে সারাদেশ থেকে ভালো মানের পেস বোলার উঠে আসবে-এমন  আশাবাদ ব্যক্ত করেন অতিথিরা।

বাংলাদেশ সময়: ১৫৩০ ঘণ্টা, ১২ জানুয়ারি ২০১৬
এসকে/এমআর

** ‘রবি ফাস্ট বোলার হান্ট’ কার্যক্রমের ভেন্যু

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।