ঢাকা, শনিবার, ৭ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

ক্রিকেট

সিরিজ জয়ের স্বাদ পেতে অনুশীলনে টাইগাররা

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫০৯ ঘণ্টা, জানুয়ারি ১২, ২০১৬
সিরিজ জয়ের স্বাদ পেতে অনুশীলনে টাইগাররা ছবি : মানজারুল ইসলাম/বাংলানিউজটোয়েন্টিফোর.কম

খুলনা: জিম্বাবুয়ের বিপক্ষে চার ম্যাচের টি২০ সিরিজ দিয়ে নতুন বছর শুরু করতে যাচ্ছে বাংলাদেশ ক্রিকেট দল। আর বছরের শুরুতেই জয় পেতে মরিয়া টাইগার কোচ হাতুরাসিংহে।



মাশরাফি বাহিনীও সিরিজ জয়ের স্বাদ পেতে চায়। যার কারণে ব্যাটিং-বোলিং-ফিল্ডিং তিন বিভাগেই সমান গুরুত্ব দিয়ে চতুর্থ দিনের মতো মঙ্গলবার (১২ জানুয়ারি) খুলনার শেখ আবু নাসের স্টেডিয়ামে অনুশীলনে ঘাম ঝরিয়েছেন তারা।

দলটা জিম্বাবুয়ে হলেও প্রতিপক্ষকে কম গুরুত্ব দিচ্ছেন না মাশরাফি-সাকিব-মুশফিকরা। প্রতিদিনের মতো মঙ্গলবার সকাল ১০টা থেকে দুপুর ১টা পর্যন্ত অনুশীলনে তারই প্রমাণ মিলছে।
  
খুলনার এই মাঠে একমাত্র টি-২০ হয়েছিল ২০০৬ সালের ২৮ নভেম্বর। প্রতিপক্ষ জিম্বাবুয়ের বিরুদ্ধে ওই ম্যাচে বাংলাদেশ প্রথমে ব্যাট করে সংগ্রহ করে ১৬৬ রান। জিম্বাবুয়ে ৯ উইকেটে ১২৩ রান করলে বাংলাদেশ নিজেদের প্রথম টি-২০ ম্যাচে জয় পায় ৪৩ রানে।
 
ওয়ানডে ও টেস্টে ‘পয়মন্ত’ এই ভেন্যুতে সর্বশেষ ম্যাচ অনুষ্ঠিত হয়েছিল আট মাস আগে। ২০১৫ সালে (২৮ এপ্রিল-২ মে) পাকিস্তানের বিরুদ্ধে ওই টেস্টে ছিল রেকর্ডের ছড়াছড়ি। খুলনার এই মাঠে টেস্ট ক্রিকেটের ইতিহাসে ৫৫ বছরের রেকর্ড ভাঙেন বাংলাদেশের দুই ওপেনার তামিম ইকবাল ও ইমরুল কায়েস।

পাকিস্তানের বিরুদ্ধে টেস্টের তৃতীয় ইনিংসে প্রথমবারের মতো ৩০০ রানের মাইলফলক স্পর্শ করেন এই দুই বাঁহাতি ব্যাটসম্যান। এর আগে ১৯৬০ সালে ওভালে ঘরের মাঠে ইংলিশ ওপেনার কাউড্রেরি-পুলার জুটি তৃতীয় ইনিংসে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ২৯০ রানের জুটি গড়েন।

উদ্বোধনী জুটিতে তামিম-ইমরুলের ৩১২ রান ছিল দেশের হয়ে যেকোন উইকেট জুটিতেও সর্বোচ্চ। ২০১৩ সালে শ্রীলংকার বিপক্ষে গালেতে ৫ম উইকেট জুটিতে আশরাফুল ও মুশফিক করেছিলেন ২৬৭ রান।

২০১৩ সালে শ্রীলঙ্কার গালে প্রথম বাংলাদেশি ব্যাটসম্যান হিসেবে ২০০ রান করেন মুশফিকুর রহিম। খুলনার ওই টেস্টে ২০৬ রান করে বাংলাদেশের টেস্ট ক্রিকেট ইতিহাসে এক ইনিংসে ব্যক্তিগত সর্বোচ্চ রানের মালিক হন তামিম ইকবাল।

টেস্টের শেষ দিনে তামিম ২৭৮ বলে ১৭টি চার ও সাতটি বিশাল ছক্কায় ২০৬ রানের ঝকঝকে ইনিংস খেলার পর মোহাম্মদ হাফিজের শিকার হন। তামিম এর আগে ২০১০ সালে ভারতের বিরুদ্ধে ঢাকার মাঠে ১৫১ রান করেছিলেন। খুলনা টেস্টে রয়েছে বাংলাদেশি বোলারদের আরো কিছু অর্জন। এই টেস্টে বাংলাদেশের হয়ে তাইজুল ইসলাম ৬ উইকেট নেন।

শুক্রবার (১৫ জানুয়ারি) বাংলাদেশের বিপক্ষে প্রথম টি-টোয়েন্টিতে মুখোমুখি হবে ‘স্প্রিং বকরা’। এরপর ১৭, ২০ ও ২২ জানুয়ারি দ্বিতীয়, তৃতীয় ও চতুর্থ টি-টোয়েন্টি ম্যাচ খেলবে সফরকারীরা। সবগুলো ম্যাচ অনুষ্ঠিত হবে খুলনার শেখ আবু নাসের স্টেডিয়ামে।

বাংলাদেশ সময়: ১৫১০ ঘণ্টা, জানুয়ারি ১২, ২০১৫
এমআরএম/জেডএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।