ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

ক্রিকেট

শাহজাদের শতকে টি-২০ সিরিজও আফগানদের

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০২৪ ঘণ্টা, জানুয়ারি ১১, ২০১৬
শাহজাদের শতকে টি-২০ সিরিজও আফগানদের ছবি: সংগৃহীত

ঢাকা: ওয়ানডের পর টি-টোয়েন্টি সিরিজেও আফগানিস্তানের কাছে অসহায় আত্মসমর্পণ করলো জিম্বাবুয়ে। মোহাম্মদ শাহজাদের রেকর্ড শতকে ভর করে আফগানদের ২১৫ রানের জবাবে ১৩৪ রানেই গুটিয়ে যান চিগুম্বুরা-মাসাকাদজারা।

এরই সুবাদে দুই ম্যাচের টি-২০ সিরিজটি ২-০ ব্যবধানে জিতে নিল আইসিসির সহযোগী দেশটি।

এদিকে, আফগানিস্তানের বিপক্ষে ওয়ানডে ও টি-টোয়েন্টি সিরিজ হারের দুঃস্মৃতি নিয়ে সোমবার (১১ জানুয়ারি) বিকেলে বাংলাদেশে পা রাখছে জিম্বাবুয়ে। ১৫ জানুয়ারি থেকে টাইগারদের বিপক্ষে চার ম্যাচের টি-২০ সিরিজে মাঠে ‍নামবে জিম্বাবুইয়ানরা। খুলনার শেখ আবু নাসের স্টেডিয়ামে বাকি ম্যাচগুলো হবে যথাক্রমে ১৭, ২০ ও ২২ জানুয়ারি।

এর আগে পাঁচ ম্যাচের ওয়ানডে সিরিজটি ৩-২ ব্যবধানে জিতে প্রথমবারের মতো আইসিসির ওডিআই র‌্যাংকিংয়ে শীর্ষ দশে উঠে আসে আফগানিস্তান। দু’টি টি-টোয়েন্টিতেও তারা ধারাবাহিকতা বজায় রাখল। পাঁচ রানের জয়ে প্রথম ম্যাচটি প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ হলেও  সিরিজ নির্ধারণী ম্যাচে ৮১ রানের দাপুটে জয় তুলে নিয়েছে অাফগানরা।

শারজায় টস জিতে ফিল্ডিংয়ে নামার সিদ্ধান্তের জন্য পরে নিশ্চয়ই আফসোস করেছেন জিম্বাবুয়ে দলের অধিনায়ক এলটন চিগুম্বুরা! শাহজাদের ৬৭ বলে ১১৮ রানের রেকর্ড গড়া সেঞ্চুরির সুবাদে ছয় উইকেটে ২১৫ রানের পাহাড়সম স্কোর দাঁড় করায় আফগানরা।

টি-টোয়েন্টি ক্রিকেটে রেকর্ডের পাতায় নাম লেখান শাহজাদ। ব্যক্তিগত ইনিংসে আইসিসি সহযোগী দেশগুলোর ব্যাটসম্যানদের মধ্যে এটি সর্বোচ্চ রানের ইনিংস। আর সব মিলিয়ে চতুর্থ। এ তালিকায় শীর্ষে অবস্থান করছেন অস্ট্রেলিয়ার অ্যারন ফিঞ্চ (১৫৬, প্রতিপক্ষ ইংল্যান্ড, ২৯ আগস্ট ২০১৩)।

সিরিজে সমতা আনার লক্ষ্যে ব্যাটিংয়ে নেমে দলীয় ৩৪ রানের মধ্যেই পাঁচ উইকেট হারিয়ে ব্যাটিং বিপর্যয়ে পড়ে জিম্বাবুয়ে। শেষ পর্যন্ত ১১ বল বাকি থাকতে ১৩৪ রানে তাদের ইনিংসও গুটিয়ে যায়। সর্বোচ্চ ৬৩ রান আসে ওয়ানডে সিরিজের সর্বোচ্চ রান স্কোরার (২৬৬) হ্যামিল্টন মাসাকাদজার ব্যাট থেকে। প্রসঙ্গত, ওডিআই সিরিজে দ্বিতীয় সর্বোচ্চ ২৩৭ রান করেন শাহজাদ।

আফগানদের হয়ে দু’টি করে উইকেট লাভ করেন দাওলাত জাদরান, আমির হামজা ও শায়েদ শারজাদ। মোহাম্মদ নবী, রশিদ খান একটি করে উইকেট নেন। অন্যদিকে, জিম্বাবুয়ের বোলিংয়ে একটি করে উইকেট পান ডোনাল্ড তিরিপানো, টেন্ডাই চিসোরো, লুক জঙ্গউই, চামু চিবাবা ও গ্রায়েম ক্রেমার।

ম্যাচ সেরার সঙ্গে সিরিজ সেরার পুরস্কারও উঠে শাহজাদের হাতে।

বাংলাদেশ সময়: ১০২৩ ঘণ্টা, জানুয়ারি ১১, ২০১৬
আরএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।