ঢাকা, মঙ্গলবার, ১০ বৈশাখ ১৪৩১, ২৩ এপ্রিল ২০২৪, ১৩ শাওয়াল ১৪৪৫

ক্রিকেট

অভিজ্ঞতায় এগিয়ে টাইগার যুবারা

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫১৭ ঘণ্টা, জানুয়ারি ৯, ২০১৬
অভিজ্ঞতায় এগিয়ে টাইগার যুবারা ছবি : বাংলানিউজটোয়েন্টিফোর.কম (ফাইল ফটো)

ঢাকা: আগামী ২৭ জানুয়ারি থেকে বাংলাদেশের চারটি শহরের আটটি ভেন্যুতে শুরু হচ্ছে যুব বিশ্বকাপের ১১তম আসর। ৪৮টি ম্যাচ নিয়ে গড়া আইসিসির মেগা এ ইভেন্টে বাংলাদেশের সর্বোচ্চ পাঁচ ক্রিকেটার টানা দ্বিতীয়বারের মতো অংশ নিতে চলেছেন বলে এক বিবৃতিতে জানিয়েছে ক্রিকেটের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থাটি।



১৬টি দলের অংশগ্রহণে বাংলাদেশে অনুষ্ঠেয় অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপের এই আসরের পর্দা নামবে ১৪ ফেব্রুয়ারি। চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে বাংলাদেশ-দক্ষিণ আফ্রিকা ম্যাচ দিয়ে শুরু হবে ইভেন্টটি। ঢাকার শের-ই-বাংলা জাতীয় স্টেডিয়ামে ফাইনালের মধ্যদিয়ে পর্দা নামবে আসরের। ২২ জানুয়ারি থেকে শুরু হয়ে ২৫ জানুয়ারি শেষ হবে যুবাদের প্রস্তুতি ম্যাচগুলো।

অংশগ্রহণকারী সব দেশ এরই মধ্যে টুর্নামেন্টের জন্য দল ঘোষণা করেছে বলে নিশ্চিত করেছে আইসিসি। স্বাগতিক বাংলাদেশ ছাড়া রয়েছে ভারত, পাকিস্তান, শ্রীলঙ্কা, আফগানিস্তান, দক্ষিণ আফ্রিকা, ওয়েস্ট ইন্ডিজ, ইংল্যান্ড, নিউজিল্যান্ড, জিম্বাবুয়ে, কানাডা, ফিজি, আয়ারল্যান্ড, নামিবিয়া, নেপাল ও স্কটল্যান্ড।

আইসিসি আরও নিশ্চিত করেছে ১৮ ক্রিকেটার এই মেগা ইভেন্টের মধ্যদিয়ে টানা দ্বিতীয়বারের মতো বিশ্বমঞ্চে অংশ নেবেন। যার মধ্যে স্বাগতিক বাংলাদেশের রয়েছেন সর্বোচ্চ পাঁচজন। আরব আমিরাতে হওয়া আগের ইভেন্টে নবম হওয়া বাংলাদেশের হয়ে এই ইভেন্টে দ্বিতীয়বারের মতো মাঠে নামার সুযোগ হয়েছে দলপতি মেহেদি হাসান মিরাজ, নাজমুল হোসাইন শান্ত, জয়রাজ শেখ ইমন, জাকির হাসান এবং সাঈদ সরকারের।

আফগানিস্তানের চারজন ক্রিকেটার রয়েছেন টানা দ্বিতীয়বার বিশ্বমঞ্চে নামার অপেক্ষায়। এশিয়ার আরেক দেশ ভারতের রয়েছেন তিনজন ক্রিকেটার। এছাড়া নামিবিয়ার হয়ে টানা দ্বিতীয়বার যুব বিশ্বকাপের আসরে নামবেন দুইজন।

কানাডা, নিউজিল্যান্ড, ওয়েস্ট ইন্ডিজ আর স্কটল্যান্ডের হয়ে একজন করে ক্রিকেটার খেলবেন দ্বিতীয়বারের মতো বিশ্বকাপ। ডিফেন্ডিং চ্যাম্পিয়ন দক্ষিণ আফ্রিকার মতো নতুন দল নিয়ে বাংলাদেশের মাটিতে অংশ নেবে ইংল্যান্ড, পাকিস্তান, শ্রীলঙ্কা আর জিম্বাবুয়ে। প্রোটিয়াদের হয়ে টানা দ্বিতীয়বার নামার সুযোগ পেয়েছিলেন ডিয়ান গেলিম। তবে, শেষ মুহূর্তে নাম প্রত্যাহার করে নেওয়ায় এ সুযোগ হারাচ্ছেন তিনি।

২০১৪ সালের যুব বিশ্বকাপের আসরে খেলেনি আয়ারল্যান্ড এবং নেপাল। ইস্ট এশিয়া প্যাসিফিকের শিরোপা জেতা ফিজি এবারই প্রথম যুব বিশ্বকাপে সুযোগ পেয়েছে।

বাংলাদেশ সময়: ১৫১৪ ঘণ্টা, ০৯ জানুয়ারি ২০১৬
এমআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।