ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

ক্রিকেট

শেষ ওভারের রোমাঞ্চে আফগানদের জয়

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১০৪ ঘণ্টা, জানুয়ারি ৯, ২০১৬
শেষ ওভারের রোমাঞ্চে আফগানদের জয়

ঢাকা: ওয়ানডে সিরিজ জয়ের পর টি-টোয়েন্টি সিরিজেও শুভসূচনা করেছে আফগানিস্তান। শারজাহ ক্রিকেট স্টেডিয়ামে জিম্বাবুয়েকে ৫ ম্যাচ ওয়ানডে সিরিজে ৩-২ এ হারানো আফগানরা দুই ম্যাচ টি-টোয়েন্টি সিরিজের প্রথম ম্যাচে ৫ রানে জয় পেয়েছে।

ফলে, বাংলাদেশে এসে টাইগারদের বিপক্ষে আসন্ন চার ম্যাচের টি-টোয়েন্টি সিরিজে বেশ হতাশা নিয়েই আসতে হচ্ছে জিম্বাবুইয়ানদের।

আগে ব্যাট করা আফগানিস্তান নির্ধারিত ওভারে ৭ উইকেট হারিয়ে ১৮৭ রানের বিশাল সংগ্রহ দাঁড় করায়। জবাবে ৭ উইকেট হারানো জিম্বাবুয়ের ইনিংস থামে ১৮২ রানের মাথায়।

নিজেদের ইনিংসে ব্যাট করতে নেমে আফগানিস্তানের দুই ওপেনার ৬৩ রানের জুটি গড়েন। ওপেনার মোহাম্মদ শাহজাদ ৩৩ (১৭ বলে দুটি চার আর তিনটি ছক্কা) ও উসমান গনি ৪২ (৩৮ বলে ৫টি চার আর একটি ছক্কা) রান করেন। দলপতি আসঘার স্তানিকজাই করেন ৮ রান। চার নম্বরে ব্যাট করতে নেমে করিম সাদিক করেন ১৬ রান।

এছাড়া ১১ বলে একটি বাউন্ডারি আর তিনটি ওভার বাউন্ডারিতে ২৬ রান করেন মোহাম্মদ নবী। ব্যাটে ঝড় তুলে ২০ বলে দুটি চার আর তিনটি ছক্কায় ৩৭ রান করেন গুলবাদিন নবী। শেষ দিকে ৫ বলে একটি করে চার ও ছক্কায় ১৪ রান করে অপরাজিত থাকেন রশিদ খান।

জিম্বাবুয়ের হয়ে ৪ ওভারে ১৭ রান খরচায় সর্বোচ্চ তিনটি উইকেট তুলে নেন গ্রায়েম ক্রেমার।

১৮৮ রানের টার্গেটে ব্যাটিংয়ে নেমে দলীয় ২ রানের মাথায় ওপেনার পিটার মুরকে হারায় জিম্বাবুয়ে। আরেক ওপেনার হ্যামিলটন মাসাকাদজা ২৪ বলে তিনটি চার আর দুটি ছক্কায় ৩৩ রান করেন।

চিবাবার ব্যাট থেকে আসে ১৮ রান। উইকেটরক্ষক ব্যাটসম্যান মুতুম্বামি ১৯ রান করে বিদায় নেন। একই রানে বিদায় নেন চিগুম্বুরা। তবে, ম্যালকম ওয়ালার খেলেন ৪৯ রানের অপরাজিত একটি ইনিংস। শেষ দিকে ৫ বলে ১১ রান করে লুক জঙ্গো জয়ের কাছাকাছি পৌঁছে দেন জিম্বাবুয়েকে।

শেষ ওভারে জিম্বাবুয়ের দরকার ছিলো ২১ রান। তবে, আফগান বোলার দৌলত জাদরানের সে ওভার থেকে ১৫ রানের বেশি তুলতে পারেনি চিগুম্বুরা-জঙ্গো। জাদরানের প্রথম ডেলিভারিটি ওয়াইড, দ্বিতীয় ডেলিভারিটি ‘নো বল’ হলে তৃতীয় ডেলিভারিটি ফ্রি-হিটে রূপ নেয়। সে বলে এক রান তুললেও রান আউট হন চিগুম্বুরা। ওভারের দ্বিতীয় বলে জঙ্গো এক রান তোলেন। পরের ডেলিভারিটি আবারো ‘নো বল’ হয়। ফ্রি-হিটের কল্যানে জঙ্গো তৃতীয় বলে ছক্কা হাঁকিয়ে ব্যবধান কমান। চতুর্থ বলে জঙ্গোর বাউন্ডারি হাঁকালে জয়ের পাল্লা হেলে পড়ে জিম্বাবুয়ের দিকে। জাদরানের করা পঞ্চম বলে কোনো রান নিতে পারেনি জিম্বাবুয়ে। ফলে, জয়ের জন্য শেষ বলে তাদের প্রয়োজন হয় ৬ রান। শেষ বলেই আউট হন জঙ্গো। ১৮২ রানেই থেমে যায় জিম্বাবুয়ের ইনিংস।

আফগানদের হয়ে সর্বোচ্চ তিনটি উইকেট নেন দৌলত জাদরান। ম্যাচ সেরা হন একটি উইকেট আর ৩৭ রানের ইনিংস খেলা গুলবাদিন নবী।

আগামী রোববার সিরিজের দ্বিতীয় ও শেষ ম্যাচটি একই ভেন্যুতে অনুষ্ঠিত হবে।

বাংলাদেশ সময়: ১১০৫ ঘণ্টা, ০৯ জানুয়ারি ২০১৬
এমআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।