ঢাকা, শুক্রবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

ক্রিকেট

শীর্ষ চারে ফিরল নিউজিল্যান্ড

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৯৪৮ ঘণ্টা, জানুয়ারি ৮, ২০১৬
শীর্ষ চারে ফিরল নিউজিল্যান্ড ছবি: সংগৃহীত

ঢাকা: শ্রীলঙ্কার বিপক্ষে পাঁচ ম্যাচ ওডিআই সিরিজে ৩-১ ব্যবধানে (চতুর্থ ম্যাচ পরিত্যক্ত) জয়ের সুবাদে নিজেদের হারানো অবস্থান পুনরুদ্ধার করলো নিউজিল্যান্ড। আইসিসির সর্বশেষ ওডিআই টিম র‌্যাংকিংয়ে চার নম্বর অবস্থানে উঠে এসেছে কিউইরা।

অন্যদিকে, জিম্বাবুয়েকে ৩-২ ব্যবধানে ওয়ানডে সিরিজ হারিয়ে ১০ নম্বর পজিশন নিশ্চিত করে আফগানিস্তান। এ দু’টি ওডিআই সিরিজের আলোকে ওডিআই প্লেয়ার র‌্যাংকিংও প্রকাশ করেছে আইসিসি।

নিউজিল্যান্ডের ১১১ রেটিং পয়েন্টের বিপরীতে পাঁচ নম্বরে থাকা শ্রীলঙ্কার সংগ্রহ ১০৪। আর ১২৭ রেটিং পয়েন্ট নিয়ে শীর্ষে অস্ট্রেলিয়া। দ্বিতীয় স্থানে ভারত ও তিনে দক্ষিণ আফ্রিকা। দু’দলের রেটিং পয়েন্ট যথাক্রমে ১১৪, ১১২। শীর্ষ দশের বাকিরা যথাক্রমে ইংল্যান্ড (১০১), বাংলাদেশ (৯৭), পাকিস্তান (৮৭), ওয়েস্ট ইন্ডিজ (৮৬) ও আফগানিস্তান (৪৭)।

শ্রীলঙ্কার বিপক্ষে পুরো সিরিজে ব্যাট হাতে মার্টিন গাপটিল ও বোলিংয়ে ম্যাট হেনরি দাপট দেখান। এক সেঞ্চুরি ও দুই অর্ধশতকের সুবাদে গাপটিলের ব্যাট থেকে আসে ৩৩১ রান। এতেই আট ধাপ এগিয়ে ক্যারিয়ার সর্বোচ্চ সপ্তম অবস্থানে উঠে এসেছেন কিউই ওপেনার।

আর বল হাতে ১৩ উইকেট নেওয়া পেসার ম্যাট হেনরি রীতিমত চমক সৃষ্টি করেছেন। ৪৪ ধাপ টপকে ক্যারিয়ারে প্রথমবারের মতো শীর্ষ দশে (অষ্টম) নাম লিখিয়েছেন। ছয় উইকেট নেওয়া হেনরির সতীর্থ মিচেল ম্যাকক্লেনাগান ২২ ধাপ এগিয়ে ২১ নম্বরে অবস্থান করছেন।

এদিকে, প্লেয়ার র‌্যাংকিংয়ে চমক দেখিয়েছেন আফগানিস্তানের মোহাম্মদ শাহজাদ। জিম্বাবুয়ের বিপক্ষে ওয়ানডে সিরিজে ‍তার ব্যাট থেকে আসে ২৩৭ রান। তাতেই এক লাফে ৩৯ ধাপ টপকে ৪২ নম্বর অবস্থানে উঠে এসেছেন এ উইকেটরক্ষক ব্যাটসম্যান। আর সিরিজের সর্বোচ্চ (২৬৬) রান সংগ্রাহক জিম্বাবুয়ে অধিনায়ক হ্যামিল্টন মাসাকাদজা ১৪ ধাপ এগিয়ে ৫৬ নম্বরে নাম লেখান।

আফগান বোলারদের মধ্যে মোহাম্মদ নবী (+২০) ও হামজা হোটাক (+৫৯) নজর কেড়েছেন। সিরিজের সর্বোচ্চ (১১) উইকেটশিকারি হামজা ২৫ ও আট উইকেট নেওয়া নবী ২৩ নম্বরে অবস্থান করছেন।

ব্যাটসম্যানদের মধ্যে এবি ডি ভিলিয়ার্স ৯০০ রেটিং পয়েন্ট নিয়ে যথারীতি শীর্ষস্থান অক্ষুন্ন রেখেছেন। শীর্ষ দশের বাকিরা হলেন যথাক্রমে বিরাট কোহলি, হাশিম আমলা (+২), কেন উইলিয়ামসন (-১), তিলেকারাত্নে দিলশান (-১), মহেন্দ্র সিং ধোনি, শিখর ধাওয়ান, গাপটিল (+৭), রস টেইলর (-১) ও গ্লেন ম্যাক্সওয়েল (-১)।

বোলারদের শীর্ষস্থানটিও অপরিবর্তিত। মিচেল স্টার্কের পর (শীর্ষ দশ) রয়েছেন যথাক্রমে ট্রেন্ট বোল্ট, সাকিব আল হাসান, ইমরান তাহির, ডেল স্টেইন, মিচেল জনসন, মরনে মরকেল, ম্যাট হেনরি (+৪৪), সাঈদ আজমল (-১) ও রবিচন্দ্রন অশ্বিন (-১)।

অলরাউন্ডার র‌্যাংকিংয়ে বেশ কিছু পরিবর্তন এসেছে। অবশ্য, শীর্ষস্থানটি নিজের দখলেই রেখেছেন সাকিব আল হাসান। তবে দিলশানকে তিনে নামিয়ে দুই নম্বরে উঠে এসেছেন মোহাম্মদ হাফিজ। আর এক ধাপ করে এগিয়ে যথাক্রমে চারে ম্যাক্সওয়েল ও পাঁচ নম্বরে জেমস ফকনার। পাঁচজনের রেটিং পয়েন্ট যথাক্রমে ৪১৬, ৩৫৬, ৩৪৯, ৩৪৮, ৩৪০।

বাংলাদেশ সময়: ০৯৪৮ ঘণ্টা, জানুয়ারি ০৮, ২০১৬
আরএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।