ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

ক্রিকেট

শচিনের থেকে ব্যাট পেলেন ‘ম্যাজিক ম্যান’ প্রণব

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০২৫ ঘণ্টা, জানুয়ারি ৭, ২০১৬
শচিনের থেকে ব্যাট পেলেন ‘ম্যাজিক ম্যান’ প্রণব ছবি : সংগৃহীত

ঢাকা: গত মঙ্গলবার মুম্বাইয়ে ‘টক অব দ্য টাউন’ ছিল স্কুলবালক প্রণব ধানাওয়াড়ের তাকলাগানো ইনিংস। প্রণবের নামের পাশে লেখা হয়েছে ৩২৩ বলে অপরাজিত ১,০০৯ রান।

বিশ্ব ক্রিকেটের প্রথম ব্যাটসম্যান হিসেবে এক ইনিংসে ১০০০ রান করেই ক্রিকেট লিজেন্ড শচিন টেন্ডুলকারের অভিনন্দন বার্তা পান প্রণব।

শুধু অভিনন্দন বার্তাই নয়, শচিন নিজের স্বাক্ষরিত একটি ব্যাট উপহার দিয়েছেন ১৫ বছর বয়সী প্রণবকে।

১০০৯ রানের অবিশ্বাস্য ইনিংস খেলা অটোচালক বাবা প্রশান্তের ছেলে প্রণবকে মুম্বাই ক্রিকেট বোর্ড পাঁচ বছরের বৃত্তি দিয়েছে। মহারাষ্ট্রের শিক্ষামন্ত্রী বিনোদ তাওড়ে তার অভিনন্দন বার্তায় জানান, ‘প্রণব অবিশ্বাস্য ১০০০’র বেশি রানের ইনিংস খেলার মধ্যদিয়ে বিশ্বরেকর্ড গড়ায় গোটা রাজ্য ও দেশ গর্বিত। আমরা তার পড়াশোনা ও কোচিংয়ের যাবতীয় ব্যয়ভার বহনের দায়িত্ব নিচ্ছি। ’

প্রতি মাসে প্রণবকে ১০ হাজার রূপি করে অর্থ স্কলারশিপ হিসেবে দেয়া হবে বলে এমসিএ-র প্রেসিডেন্ট শারদ পাওয়ার নিশ্চিত করেছেন।

মুম্বাই ক্রিকেট অ্যাসোসিয়েশন আয়োজিত অনূর্ধ্ব-১৬ আন্তঃস্কুল ক্রিকেট টুর্নামেন্ট এইচটি ভান্ডারি কাপে আরিয়া গুরুকুল স্কুলের বিপক্ষে কেসি গান্ধী উচ্চ বিদ্যালয়ের প্রণব মাত্র ৩২৩ বলে ১০০৯ রানের ইনিংস খেলেন প্রণব। তার ইনিংসে ছিল ৫৯টি চার আর ১২৯টি ছক্কা। একমাত্র ক্রিকেটার হিসেবে চার অঙ্কের ম্যাজিক ফিগারে পৌঁছে বিশ্বরেকর্ড গড়েন এই ‘ম্যাজিক ম্যান’।

শুধু বাউন্ডারি থেকেই ৮৭০ রান তোলেন প্রণব। প্রথম ক্রিকেটার হিসেবে ১০০টির বেশি চার মারার রেকর্ডও এখন তার দখলে।

এর আগে প্রথমে ব্যাট করতে নেমে গুরুকুল অলআউট হয় মাত্র ৩১ রানে। ব্যাটিংয়ে নেমে প্রণবের মহাকাব্যিক ইনিংসের পর কেসি গান্ধী উচ্চ বিদ্যালয় ইনিংস ঘোষণা করে ১৪৬৫ রানে। যা ১৯২৬ সালে ভিক্টোরিয়ার করা ১১০৭ রানের ইনিংসকেও পেছনে ফেলে দিয়েছে। আর প্রণবের ইনিংস পেছনে ফেলে দেয় ১৮৯৯ সালে ইংল্যান্ডের আর্থার কলিন্সের করা ইনিংসে ৬২৮ রানকে।

স্কুল ক্রিকেট ভারতীয় ক্রিকেটের কিংবদন্তি টেন্ডুলকার তার বন্ধু বিনোদ কাম্বলিকে নিয়ে জুটির বিশ্ব রেকর্ড গড়েই আলোচনার ঝড় তুলেছিলেন। ক্রিকেটের এই জীবন্ত কিংবদন্তি প্রণবকে নিয়ে টুইট করেন, ‘অভিনন্দন প্রণব, প্রথম ব্যাটসম্যান হিসেবে এক ইনিংসে ১০০০ রান করার জন্য। অভিনন্দন! আরও পরিশ্রম করো। তোমাকে আরও উচ্চতায় উঠতে হবে!’

বাংলাদেশ সময়: ২০২৫ ঘণ্টা, ০৭ জানুয়ারি ২০১৬
এমআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।