ঢাকা, বুধবার, ১১ বৈশাখ ১৪৩১, ২৪ এপ্রিল ২০২৪, ১৪ শাওয়াল ১৪৪৫

ক্রিকেট

আমলার ব্যাটে প্রোটিয়াদের পাল্টা জবাব

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০৫৮ ঘণ্টা, জানুয়ারি ৬, ২০১৬
আমলার ব্যাটে প্রোটিয়াদের পাল্টা জবাব ছবি: সংগৃহীত

ঢাকা: অবশেষে দীর্ঘ রানখরা কাটালেন হাশিম আমলা। তার ডাবল সেঞ্চুরিতে ভর করে ইংল্যান্ডকে পাল্টা জবাবই দিল দক্ষিণ আফ্রিকা।

প্রোটিয়াদের মাঠে এ প্রথম টেস্টের প্রথম ইনিংসে দু’দলই ছয়শ বা তার বেশি রান করতে সমর্থ হলো। তাতেই যেন ড্রয়ের পথে এগোচ্ছে কেপটাউন টেস্ট। চতুর্থ দিন শেষে ইংলিশদের সংগ্রহ (দ্বিতীয় ইনিংস) বিনা উইকেটে ১৬ রান।

স্কোর: ইংল্যান্ড – ৬২৯/৬ ডিক্লে.
দ. আফ্রিকা – ৬২৭/৭ ডিক্লে.

ডাবল সেঞ্চুরি হাঁকানো হামলার (২০১) সঙ্গে অসাধারণ ব্যাটিং নৈপুণ্য দেখান তেম্বা বাভুমা (১০২ অপ.)। ঘরের মাঠেই টেস্ট ক্যারিয়ারের (সপ্তম ম্যাচ) প্রথম সেঞ্চুরি তুলে নেন ২৫ বছর বয়সী এ ডানহাতি ব্যাটসম্যান। এছাড়াও সপ্তম উইকেটে ক্রিস মরিসের (৬৯) সঙ্গে ১৬৭ রানের পার্টনারশিপ গড়েন বাভুমা।

দুই রানের লিড নিয়ে নিজেদের দ্বিতীয় ইনিংস শুরু করে ইংল্যান্ড। ১৬ রান করে চতুর্থ দিন শেষ হওয়ার আগে সফরকারীদের কোনো উইকেটের পতন ঘটাতে পারেননি মরকেল-রাবাদারা। অধিনায়ক অ্যালিস্টার কুক ৮ ও অ্যালেক্স হেলস ব্যক্তিগত ৫ রানে অপরাজিত রয়েছেন।

নতুন বছরে আমলার ফর্মে ফেরাটা প্রোটিয়াদের জন্য স্বস্তিদায়কই বটে। গত বছর (২০১৫) তার ব্যাট থেকে সর্বসাকুল্যে মাত্র ২৫১ রান (১২ ইনিংস) আসে। তার মধ্যে ইনিংস সর্বোচ্চ করেন ৬৩ রান।

এদিকে, এবি ডি ভিলিয়ার্সের (৮৮) পর শতক বঞ্চিত হন ফাফ ডু প্লেসিস। চতুর্থ দিনে নিজের পঞ্চম টেস্ট সেঞ্চুরি থেকে মাত্র ১৪ রান দূরে থাকতে জেমস অ্যান্ডারসনের বলে বেন স্টোকসের তালুবন্দি হন।

প্রথম ইনিংসে ইংলিশদের হয়ে দু’টি করে উইকেট লাভ করেন স্টুয়ার্ট ব্রড ও স্টিভেন ফিন। একটি করে উইকেট নেন অ্যান্ডারসন ও স্টোকস। আর রান আউটের ফাঁদে পড়েন প্রোটিয়া ওপেনার স্টিয়ান ভ্যান জিল (৪)।

চার ম্যাচ সিরিজে ১-০ তে এগিয়ে ইংল্যান্ড।

বাংলাদেশ সময়: ১০৫৪ ঘণ্টা, জানুয়ারি ০৬, ২০১৬
আরএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad