ঢাকা, মঙ্গলবার, ২০ আষাঢ় ১৪২৯, ০৫ জুলাই ২০২২, ০৫ জিলহজ ১৪৪৩

ক্রিকেট

গ্রুপ চ্যাম্পিয়ন হতেই খেলবো; অনূর্ধ্ব-১৯ কোচ

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯০৮ ঘণ্টা, জানুয়ারি ৪, ২০১৬
গ্রুপ চ্যাম্পিয়ন হতেই খেলবো; অনূর্ধ্ব-১৯ কোচ ছবি: শোয়েব মিথুন / বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ঢাকা: ২৭ জানুয়ারি থেকে মাঠে গড়াচ্ছে অনূর্ধ্ব-১৯ ক্রিকেট বিশ্বকাপ। আর এই বিশ্বকাপকে সামনে রেখে সোমবার (৪ জানুয়ারি) থেকে আনুষ্ঠানিক অনুশীলন শুরু করেছে টাইগার যুবারা।

এদিকে বিশ্বকাপ শুরুর আগে ১১, ১৪ ও ১৬ জানুয়ারি টাইগার যুবাদের বিপক্ষে তিনটি ওয়ানডে ম্যাচ খেলতে বাংলাদেশ সফরে আসছে ওয়েস্ট ইন্ডিজ অনূর্ধ্ব-১৯ দল।

আর কিছু না হোক বিশ্বকাপ শুরুর আগে অন্তত এই সিরিজ দিয়ে খেলার মধ্যেই থাকতে পারবেন টাইগার যুবারা। তাই ম্যাচ তিনটিকে বেশ গুরুত্ব সহকারেই দেখছেন টাইগার যুবাদের কোচ মিজানুর রহমান বাবুল।

সোমবার (৪ জানুয়ারি) প্রথম দিনের অনুশীলন শেষে বাবুল জানান, ‘আজকে আমরা অনুশীলন শুরু করেছি বিশ্বকাপের জন্য, তবে সামনে ওয়েস্ট ইন্ডিজের সঙ্গে তিনটি ম্যাচ আছে। আপাতত আমরা সেদিকেই মনোনিবেশ করছি। তারপর বিশ্বকাপ। ’

ক্যারিবীয় যুবাদের বিপক্ষে সিরিজকে গুরুত্ব দিলেও কোচের মন থেকে যেন কোন ভাবেই সরানো যাচ্ছেনা বিশ্বকাপকে। বিশ্বকাপে গ্রুপ ‘এ’তে থাকা বাংলাদেশ দলের প্রতিপক্ষ দক্ষিণ আফ্রিকা। ২৭ জানুয়ারি উদ্বোধনী ম্যাচে চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরি স্টেডিয়ামে প্রোটিয়াদের মুখোমুখি হবে টাইগাররা। তাই প্রস্তুতিটি একদিকে যেমন মাঠে পাকাপোক্তভোবে নিতে হচ্ছে তেমনি নিতে হচ্ছে মানসিকভাবেও। তবে, নিজেদের প্রথম ম্যাচে দক্ষিণ আফ্রিকার মতো চেনা প্রতিপক্ষকে পেয়ে মানসিকভাবে বেশ ভালই উজ্জ্বীবিত কোচ মিজানুর রহমান বাবুল। কেননা, গেল বছরের এপ্রিলে দলটিকে সাত ম্যাচ সিরিজের ওয়ানডেতে নিজেদের মাটিতে ৬-১ এ হারানোর পর জুলাইযে দক্ষিণ আফ্রিকা সফরে গিয়ে সমান সংখ্যক ম্যাচের সিরিজে তাদের মাটিতেই ৫-২ এ হারিয়েছে তার শিষ্য মেহেদী হাসান মিরাজরা।

তাই এবারের বিশ্বকাপে গ্রুপপর্বে প্রোটিয়া বাধা পার হওয়া খুব বেশি কঠিন হবেনা বলেও মত দিলেন এই টাইগার যুবা কোচ, ‘আমরা যদি আগের পারফরমেন্স দেখি, দক্ষিণ আফ্রিকার বিপক্ষে আমরা হোম ও অ্যাওয়েতে জিতেছি। বিশ্বকাপে দক্ষিণ আফ্রিকা আমাদের গ্রুপেই আছে। যেহেতু দলটির বিপক্ষে আমাদের সাম্প্রতিক পারফরমেন্স ভাল, তাই বিশ্বকাপে আমাদের ছেলেরাই মানসিকভাবে অনেক এগিয়ে থাকবে। ’

এদিকে, বিশ্বকাপের এবারের আসরে গ্রুপ চ্যাম্পিয়ন হবার স্বপ্ন দেখছেন কোচ মিজানুর রহমান বাবুল। হোম কন্ডিশন কাজে লাগানোর পাশাপাশি টাইগার যুবাদের স্পিন অস্ত্র প্রয়োগ করে এই স্বপ্নকে বাস্তবে রূপ দেয়া সম্ভব বলে মনে করেন কোচ বাবুল।

গ্রুপপর্বে দক্ষিণ আফ্রিকার বাইরে আর যে দুটো দলকে বাংলাদেশ মোকাবেলা করবে তারা হলো নামিবিয়া ও স্কটল্যান্ড। হোম কন্ডিশন আর স্পিন অস্ত্র প্রয়োগ করে প্রথম ম্যাচে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে জয় নিয়ে পরের দুই ম্যাচেও জয় তুলে নেয়া কঠিন হবেনা বলেও তিনি বিশ্বাস করেন।

বাংলাদেশ সময়: ১৯০৬ ঘণ্টা, ০৪ জানুয়ারি ২০১৬
এইচএল/এমআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa