ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

ক্রিকেট

জঙ্গু ম্যাজিকে জিম্বাবুয়ের জয়

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০০৫৬ ঘণ্টা, জানুয়ারি ৩, ২০১৬
জঙ্গু ম্যাজিকে জিম্বাবুয়ের জয় ছবি: সংগৃহীত

ঢাকা: পাঁচ ম্যাচ ওয়ানডে সিরিজের তৃতীয় ম্যাচে জয় পেয়েছে জিম্বাবুয়ে। শারজা ক্রিকেট স্টেডিয়ামে আফগানিস্তানকে ১১৭ রানের বিশাল ব্যবধানে হারায় জিম্বাবুয়ে।

১৭৫ রান করেও এতো বড় ব্যবধানের জয় পেতে ক্রিকেট বিশ্বকে তাক লাগিয়ে দিয়েছেন জিম্বাবুয়ে বোলার লুক জঙ্গু।

২০ ওয়ানডে খেলা ডানহাতি ফাস্ট মিডিয়াম বোলার জঙ্গুর বোলিং তাণ্ডবে আফগানিস্তান ১৭৬ রানের সহজ টার্গেটে খেলতে নেমে মাত্র ৫৮ রানেই অলআউট হয়। জঙ্গু বল হাতে ৫.১ ওভার হাত ঘুরিয়ে তুলে নেন ৫টি উইকেট। একটি মেডেন নেওয়া এ বোলার তাতে খরচ করেন মাত্র ৬ রান।

এর আগে মাত্র এক রান খরচায় শ্রীলঙ্কার বিপক্ষে ৫ উইকেট তুলে নিয়েছিলেন ওয়েস্ট ইন্ডিজের কিংবদন্তি বোলার কোর্টনি ওয়ালশ। আর জঙ্গুর চেয়ে কম রানের বিনিময়ে ৫ উইকেট পেয়েছিলেন স্টুয়ার্ট বিনি এবং সুনীল যোশি।

আগে ব্যাটিংয়ে নেমে মাত্র ১৭৫ রানে অলআউট হয় জিম্বাবুয়ে। ৪৮.৩ ওভারে গুটিয়ে যায় তারা। দলীয় ৪৯ রানের মাথায় জিম্বাবুয়ে তাদের সাত ব্যাটসম্যানকে হারায়। তবে, তিন নম্বরে নামা হ্যামিলটন মাসাকাদজা ১৩৮ বলে ৬টি চার আর তিনটি ছক্কায় ৮৩ রান করে দলকে টেনে নেন। এছাড়া নয় নম্বরে নামা গ্রায়েম ক্রেমার করেন দ্বিতীয় সর্বোচ্চ ৫৮ রান। ১৪ রান করেন মুতুম্বামি। আর কোনো ব্যাটসম্যান দুই অঙ্কের দেখা পাননি।

আফগানদের হয়ে তিনটি উইকেট তুলে নেন মিরওয়াইস আশরাফ। এছাড়া দুটি করে উইকেট পান আমির হামজা এবং দৌলত জাদরান।

সিরিজে ২-০তে এগিয়ে থেকে খেলতে নামা আফগানরা দুই ম্যাচ হাতে রেখেই সিরিজ জিততে ব্যাটিংয়ে নামে। ১৭৬ রানের টার্গেটে নামা দলটি নিয়মিত বিরতিতে উইকেট হারায়।

দলের হয়ে সর্বোচ্চ ৩১ রান করেন ওপেনার মোহাম্মদ শেহজাদ। এছাড়া আর কোনো ব্যাটসম্যান দুই অঙ্কের ঘরে যেতে পারেননি লুক জঙ্গুর বোলিং তাণ্ডবে। ১৬.১ ওভারে গুটিয়ে যাওয়ার আগে আফগানিস্তান তোলে ৫৮ রান।

এ জয়ের ফলে ৫ ম্যাচের সিরিজে ২-১ এ পিছিয়ে থাকলেও সিরিজে ফেরার আশা বাঁচিয়ে রাখলো জিম্বাবুয়ে।

বাংলাদেশ সময়: ০০৫৬ ঘণ্টা, ০৩ জানুয়ারি ২০১৬
এমআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।