ঢাকা, বৃহস্পতিবার, ৫ বৈশাখ ১৪৩১, ১৮ এপ্রিল ২০২৪, ০৮ শাওয়াল ১৪৪৫

ক্রিকেট

প্রোটিয়া দলে গ্রায়েম স্মিথ

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৪৩ ঘণ্টা, জানুয়ারি ১, ২০১৬
প্রোটিয়া দলে গ্রায়েম স্মিথ

ঢাকা: গত বছরের শেষ দিকে বিদেশের মাটিতে দীর্ঘ নয় বছর পর টেস্ট সিরিজ খুঁইয়েছে দক্ষিণ আফ্রিকা। ভারতের মাটিতে সিরিজ হারের দুঃস্মৃতি কাটিয়ে উঠতে না উঠতেই প্রোটিয়ারা ডারবানে চার ম্যাচ সিরিজের প্রথমটিতে ইংল্যান্ডের বিপক্ষে ২৪১ রানের বড় ব্যবধানে হারের লজ্জা পায়।



এর আগে বিরাট কোহলির টিম ইন্ডিয়ার বিপক্ষে হাশিম আমলা বাহিনী চার ম্যাচের সিরিজে তিনটিতেই হারে। বৃষ্টির কারণে একটি ম্যাচ পরিত্যাক্ত হয়। চার ম্যাচের চলতি সিরিজে যোগ হলো ঘরের মাঠে ইংল্যান্ডের বিপক্ষে বাজে হার দিয়ে।

সিরিজের বাকি তিনটি ম্যাচে ঘুরে দাঁড়ানোর প্রত্যয় জানানো প্রোটিয়ারা অবশেষে দারস্থ হয়েছে দেশটির কিংবদন্তি ক্রিকেটার গ্রায়েম স্মিথের। প্রোটিয়াদের সাবেক এ দলপতি দ. আফ্রিকার ব্যাটিং পরামর্শক হিসেবে যোগ দিয়েছেন। বিষয়টি নিশ্চিত করেছেন বর্তমান টেস্ট দলপতি হাশিম আমলা।

আমলা জানান, সিরিজের বাকি ম্যাচগুলোতে স্মিথ আমাদের ব্যাটিং উপদেষ্টা হয়ে কাজ করবেন। তার অভিজ্ঞতা আমাদের সঙ্গে শেয়ার করবেন। স্মিথ এমন উঁচু পর্যায়ের ক্রিকেটার যার উপদেশ ব্যাটসম্যানদের জন্য সবসময়ই গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে। তিনি দলপতি হিসেবেও ছিলেন অসাধারণ।

আমলা আরও যোগ করে বলেন, যখন আপনি ম্যাচের পর ম্যাচ জিতবেন তখন আপনার প্রশংসা করা হবে। কিন্তু ক্রিকেটের বাজে সময়ে যখন আপনি হেরে বসবেন সমালোচনা তখন আপনার দিকে ধেয়ে আসবে। আমাদের বাজে সময়ে স্মিথ এগিয়ে এসেছেন। তিনি দলের ব্যাটসম্যানদের নির্দেশনা দেবেন। যা আমাদের জন্য আত্মবিশ্বাস বাড়িয়ে তুলবে।

‘স্মিথ জানেন কি করে একজন ব্যাটসম্যান বাজে সময় অতিক্রম করতে পারেন। টেস্টের কঠিন সময় পার করতে হলে একজন ব্যাটারকে কিভাবে খেলতে হবে, তা স্মিথের চেয়ে ভালো কেউ জানে না। বিশেষ করে টেস্ট ম্যাচে কি করে কামব্যাক করতে হয় তা তার বেশ ভালোই জানা আছে। এগুলো আমাদের সহায়তা করবে বলেই আমার বিশ্বাস’ বলেন আমলা।

ইংলিশদের বিপক্ষে প্রথম টেস্টে দ. আফ্রিকা প্রথম ইনিংসে ২১৪ রানে অলআউট হওয়ার পর দ্বিতীয় ইনিংসে ১৭৪ রানে গুটিয়ে যায়। ভারতের মাটিতেও ব্যাটসম্যানদের ধারাবাহিক ব্যর্থতায় সিরিজ হারে গ্রায়েম স্মিথের উত্তরসূরিরা।

বাংলাদেশ সময়: ২০৪৩ ঘণ্টা, ০১ জানুয়ারি ২০১৬
এমআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।