ঢাকা, সোমবার, ২০ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৩ জুন ২০২৪, ২৫ জিলকদ ১৪৪৫

ক্রিকেট

অবিচল আমলার বল ঠেকানোতেই আনন্দ!

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩১৯ ঘণ্টা, ডিসেম্বর ৭, ২০১৫
অবিচল আমলার বল ঠেকানোতেই আনন্দ! ছবি: সংগৃহীত

ঢাকা: ১০.২৪ এটি ভারতের বিপক্ষে চলতি টেস্টের শেষ দিনে আউট হওয়ার আগে দক্ষিণ আফ্রিকার দলপতি হাশিম আমলার ব্যাটিং স্ট্রাইক রেট। রবীন্দ্র জাদেজার বলে বোল্ড হয়ে সাজঘরে ফেরার আগে ২৪৪ বল মোকাবেলা করে তিনি করেন ২৫ রান।

কমপক্ষে ২০০ বল খেলেছেন, এমন ইনিংসে এর চেয়ে কম স্ট্রাইক রেট নেই অন্য কোনো ব্যাটসম্যানের।

দিল্লি টেস্টের পরিস্থিতি বিবেচনায় এই রেকর্ড নিয়ে হাশিম আমলা যেমন গর্ব করতে পারবেন, তেমনি আধুনিক ক্রিকেটপ্রেমীরাও এ ঘটনা অনেক বছর মনে রাখতে চাইবেন।

ভারতের ছুঁড়ে দেওয়া ৪৮১ রানের টার্গেটে ব্যাটিংয়ে নেমে শুধু যেন বল ঠেকাতেই আনন্দ খুঁজে পেয়েছেন আমলা। একের পর এক বল ঠেকানোতে ছিল তার গভীর মনোযোগ। ওভারের পর ওভার মেডেন গেলেও হাশিম আমলা ছিলেন অবিচল।

ম্যাচের চতুর্থ দিন ব্যাটিংয়ে নেমে অপরাজিত থেকে মাঠ ছাড়ার আগে পর্যন্ত প্রোটিয়া অধিনায়ক আমলা ২০৭ বলে ২৩ রান করে নেতৃত্ব দেন এমন প্রতিরোধের। তাকে যোগ্য সঙ্গ দেন ওয়ানডেতে ৩১ বলে শতক হাঁকিয়ে বিশ্বরেকর্ড গড়া এবি ডি ভিলিয়ার্স। ৯১ বলে ১১ রান করে অপরাজিত ছিলেন তিনি।

প্রথম রানটা নিতেই প্রোটিয়া অধিনায়ক খেলেছেন ৪৬টি বল। আউট হওয়ার আগে মোট ২৩০টি বলে কোনো রানই নেননি আমলা। ৯টি সিঙ্গেল নেওয়ার পাশাপাশি আমলার ব্যাট থেকে দুইবার এসেছে ডাবল রান। তিন রান না পেলেও চার হাঁকিয়েছেন তিনটি।

আজ থেকে ২০ বছর আগে ১৯৯৫ সালে ইংলিশ বাঁহাতি উইকেটরক্ষক ব্যাটসম্যান জ্যাক রাসেল করেছিলেন ২৩৫ বলে অপরাজিত ২৯ রান। জোহানেসবার্গে দ. আফ্রিকার বিপক্ষে সে ম্যাচে রাসেলের ব্যাটিং স্ট্রাইক রেট ছিল ১২.৩৪। চলতি টেস্টে আমলা সেটিকেও টপকে গেছেন।

দিল্লি টেস্টে জিততে হলে দিবাস্বপ্ন দেখতে হবে আমলা বাহিনীকে। ৪৮১ রানের লক্ষ্য তাড়া করার থেকে প্রোটিয়াদের তাড়া করতে হচ্ছে সময়কে। ম্যাচ বাঁচাতে ড্র করতে হবে সিরিজ হারা সফরকারীদের। তাইতো আমলার লড়াই আসলে রানের সঙ্গে ছিলো না, ছিলো সময়ের সঙ্গে। রান তোলাকে গুরুত্ব না দিয়ে সময়কে গুরুত্ব দিয়ে শেষ দিনটি পার করে ড্র করলে, সেটি জয়ের চেয়ে কম হবে না!

বাংলাদেশ সময়: ১৩১৭ ঘণ্টা, ০৭ ডিসেম্বর ২০১৫
এমআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।