ঢাকা, রবিবার, ৭ জ্যৈষ্ঠ ১৪২৯, ২২ মে ২০২২, ২০ শাওয়াল ১৪৪৩

ক্রিকেট

দ্বিস্তর বিশিষ্ট জাতীয় লিগ

স্পোর্টস করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৩৬ ঘণ্টা, ডিসেম্বর ২৯, ২০১৪
দ্বিস্তর বিশিষ্ট জাতীয় লিগ

ঢাকা: বাংলাদেশে প্রথম শ্রেনীর ক্রিকেটকে আরো প্রতিদ্বন্দ্বীতাপূর্ন করতে ১৭তম জাতীয় লিগ হবে দ্বিস্তর বিশিষ্ট। তবে ২৫ জানুয়ারি থেকে শুরু হতে যাওয়া ১৬তম জাতীয় ক্রিকেট লিগ হবে আগের ফরম্যাটেই।

মিরপুরে বিসিবি কার্যালয়ে টুর্নামেন্ট কমিটির বৈঠক শেষে সাংবাদিকদের এসব তথ্য জানান বিসিবির সভাপতি আ জ ম নাছির উদ্দিন।

বিসিবির নতুন সিদ্ধান্ত অনুযায়ী আটটি বিভাগীয় দল থেকে পয়েন্ট তালিকার শীর্ষ চারটি দল খেলবে প্রথম স্তরে এবং শেষ চারটি দল খেলবে দ্বিতীয় স্তরে। খেলাগুলো হবে ডাবল লিগ পদ্ধতিতে।

এবারের আসরের প্রথম চার দল থাকবে প্রথম টায়ার। শেষ চার দল থাকবে দ্বিতীয় টায়ার। প্রতি বছর প্রথম টায়ারের তলানরি দল নামবে এবং দ্বিতীয় টায়াররে সেরা দল প্রথম টায়ারে উঠবে।

সপ্তদশ আসরে প্রথম টায়ারের দলগুলোকে ৫ লক্ষ ও দ্বিতীয় টায়ারের দলগুলোকে ৩ লক্ষ করে টাকা দেয়া হবে। ম্যাচ ফি ২০ হাজার টাকা করে। ২০১৬’র আসরে প্রথম টায়ারে ৩০ হাজার ও দ্বিতীয় টায়ারে ১০ হাজার টাকা করে ম্যাচ ফি দেয়া হবে।

ভ্রমণ ভাতা সব দলের জন্যই সমান থাকবে। প্রথম টায়ারের চ্যাম্পিয়ন দল পাবে ২০ লক্ষ টাকা, রানার্সআপ দল ৫ লক্ষ টাকা। দ্বিতীয় টায়ারের চ্যাম্পিয়ন দল পাবে ৫ লক্ষ টাকা। রানার্সআপ দল কত পাবে তা এখনো ঠিক করেনি টুর্নামেন্ট কমিটি।

বিভাগীয়  পর্যায় থেকে ক্রিকেটাররা যাতে ঝরে না পরে তার জন্যেও পরিবর্তন আনা হচ্ছে ক্রিকেটার নির্বাচন পদ্ধতিতে। বিসিবি সহ –সভাপতি জানান, যে কোন বিভাগীয় দল প্রাথমিক ভাবে ৩০ জনের প্রাথমিক দল গড়বে। এরপর ১৮ জনের চুড়ান্ত দল গড়া হবে। সেখানে চার জন্ থাকবে স্ট্যান্ডবাই। মূল দল হবে ১৪ জনের। কিন্তু যারা বিভাগীয় দলে খেলার সুযোগ পাবেন না, সেসব ক্রিকেটার উন্মুক্ত হয়ে যাবেন, তাদের যে কোন বিভাগ চাইলেই নিতে পারবে।

২৫ জানুয়ারি থেকে দেশের আটটি ভেন্যুতে ১৬তম জাতীয় লিগের আসর বসবে। ভেন্যুগুলো হলো   চট্টগ্রাম, খুলনা, রাজশাহী, বগুড়া, রংপুর, সিলেট এবং ঢাকার মিরপুর এবং নারায়নগঞ্জের ফতুল্লা।

বাংলাদেশ সময়:২০৩৫ ঘণ্টা, ডিসেম্বর ২৯, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa