ঢাকা, বুধবার, ১ শ্রাবণ ১৪৩১, ১৭ জুলাই ২০২৪, ১০ মহররম ১৪৪৬

ক্রিকেট

ওমানকে গুঁড়িয়ে যেসব রেকর্ড গড়ল ইংল্যান্ড

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১৪৪ ঘণ্টা, জুন ১৪, ২০২৪
ওমানকে গুঁড়িয়ে যেসব রেকর্ড গড়ল ইংল্যান্ড

বিশ্বকাপ থেকে ছিটকে যাওয়ার সম্ভাবনা প্রবল ছিল ইংল্যান্ডের। তারাই আজ করেছে বাজিমাত।

অল্প রানে ওমানকে গুটিয়ে পরবর্তী পর্বে যাওয়ার সম্ভাবনা শক্ত করলো ইংলিশরা। শুধু তাই নয় এই ম্যাচে বেশ কয়েকটি রেকর্ডও গড়েছে তারা।  

আজ বাংলাদেশ সময় ভোরে শুরু হওয়া ম্যাচটিতে ৪৭ রানে ওমানের সবগুলো উইকেট নিয়ে নেয় ইংল্যান্ড। এই রান ৩.১ ওভারেই তাড়া করে ফেলে তারা। অর্থাৎ, ২৪০ বলের ম্যাচটি শেষ হয় স্রেফ ৯৯ বলে। দারুণ এই জয়ে সুপার এইটে যাওয়ার সম্ভাবনা বাঁচিয়ে রাখল তারা। এছাড়া বেশ কয়েকটি রেকর্ডও গড়েছে দলটি।  

৪৭ রান তাড়ায় নেমে ১০১ বল হাতে রেখেই জয়লাভ করে ইংল্যান্ড। এই প্রথমবার একশর বেশি বল হাতে রেখে জয়লাভ করা দল তারাই। আগের রেকর্ডটি শ্রীলঙ্কার দখলে। ২০১৪ সালে নেদারল্যান্ডসকে ৩৯ রানে গুটিয়ে ৯০ বল হাতে রেখে জয়লাভ করে তারা। শুধু তাই নয়, আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে পূর্ণ সদস্য দেশগুলোর মধ্যে সবচেয়ে বেশি বল বাকি রেখে জয়ের রেকর্ডটিও ইংল্যান্ডের।  

দুই ইনিংস মিলিয়ে ম্যাচটি হয়েছে মোট ৯৯ বলের। বিশ্বকাপে এর চেয়ে কম বল খেলার রেকর্ড রয়েছে আর একবার। ২০১৪ সালে নেদারল্যান্ডস ও শ্রীলঙ্কার ম্যাচ শেষ হয়ে গিয়েছিল ৯৩ বলে।  

৪৭ রানে গুটিয়ে ম্যাচটিতে লজ্জার রেকর্ড গড়েছে ওমান। বিশ্বকাপের ইতিহাসে চতুর্থ সর্বনিম্ন রানে আউট হয়েছে তারা। চলতি আসরে ৩৯ রানে অলাউট হয়ে এই তালিকায় সবার ওপরে পাপুয়া নিউগিনি। পরের দুই অবস্থানে রয়েছে নেদারল্যান্ডস (৩৯ ও ৪৪)। এছাড়া ৪৭ রানে অলআউট আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে ওমানের সর্বনিম্ন স্কোর। ২০২২ সালে নেপালের বিপক্ষে ৭৮ রানে অলআউট হওয়া তাদের দ্বিতীয় সর্বনিম্ন।  

বাংলাদেশ সময়: ১১৪৪ ঘণ্টা, জুন ১৪, ২০২৪
আরইউ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।