ঢাকা, সোমবার, ২৯ বৈশাখ ১৪৩১, ১৩ মে ২০২৪, ০৪ জিলকদ ১৪৪৫

ক্রিকেট

ভারতের বিপক্ষে হার দিয়ে শুরু বাংলাদেশের সিরিজ

স্টাফ করেসপন্ডেন্ট (স্পোর্টস) | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯২৫ ঘণ্টা, এপ্রিল ২৮, ২০২৪
ভারতের বিপক্ষে হার দিয়ে শুরু বাংলাদেশের সিরিজ

আক্রমণাত্মক শুরুর পর বেশ ভালো সংগ্রহই গড়লো ভারত। যদিও শেষ ওভারে মারুফার দুর্দান্ত বোলিংয়ে দেড়শোর আগেই থামে তারা।

কিন্তু রান তাড়ায় নেমে ব্যাটাররা ব্যর্থ হলে হার দিয়েই শুরু হয় বাংলাদেশের পাঁচ ম্যাচের সিরিজ। দল হারলেও একপ্রান্ত আগলে থাকা নিগার সুলতানা জ্যোতি তুলে নেন হাফ সেঞ্চুরি।  

রোববার সিলেট আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে পাঁচ ম্যাচ টি-টোয়েন্টি সিরিজের প্রথমটিতে বাংলাদেশ নারী ক্রিকেট দলকে ৪৫ রানে হারিয়েছে ভারতের মেয়েরা। শুরুতে ব্যাট করে ৬ উইকেট হারিয়ে ১৪৫ রান করে সফরকারীরা। ওই রান তাড়া করতে নেমে ৮ উইকেট হারিয়ে ১০১ রানের বেশি করতে পারেনি স্বাগতিকরা।  

টস জিতে ব্যাট করতে নেমে আক্রমণাত্মক শুরু করে ভারত। তাতে অবশ্য অবদান ছিল বাংলাদেশের ফিল্ডারদেরও। বেশ কয়েকটি ক্যাচ ছেড়ে দেন তারা। সুলতানা খাতুনের করা ইনিংসের দ্বিতীয় ওভারের দ্বিতীয় বলে স্মৃতি মান্ধানার ক্যাচ ছেড়ে দেন ফারিহা তৃষ্ণা।  

তার জন্য অবশ্য খুব লম্বা সময় ভুগতে হয়নি বাংলাদেশকে। পরের ওভারে বোলিংয়ে এসে ফারিহাই বোল্ড করেন স্মৃতি মান্ধানাকে। ৯ বলে ৯ রান করে সাজঘরে ফেরত যান মান্ধানা। এরপর আবারও সুযোগ পায় ভারত। এবার আক্রমণাত্মক ব্যাটিং করতে থাকা ওপেনার শেফালি ভার্মার ক্যাচ ছাড়েন সুলতানা খাতুন।  

পাওয়ার প্লের শেষ ওভারটা দারুণ করছিলেন মারুফা। প্রথম পাঁচ বল থেকে কেবল এক রান দেন। ওই চাপ থেকে বের হতে শেষ বলে ছক্কা হাঁকাতে যান শেফালি। কিন্তু কাভারে উঠা তার ক্যাচ ছেড়ে দেন সুলতানা।

শেষ অবধি রাবেয়া খানের বলে ক্যাচ দিয়েই আউট হন শেফালি। ৩ চার ও ১ ছক্কায় ২২ বলে ৩১ রান করে আউট হন শেফালি। এরপর ইয়াস্তিকা ভাটিয়ার সঙ্গে ৩৩ বলে ৪৫ রানের জুটি গড়েন অধিনায়ক হারমানপ্রিত কৌর। এই জুটিতে ভর করে বড় ইনিংসের পথে হাঁটছিল ভারত।  

তবে ছয় বলের ব্যবধানে তাদের দুজনকে ফিরিয়ে কিছুটা স্বস্তি পায় স্বাগতিকরা। শুরুতে ফাহিমা খাতুনের বলে এলবিডব্লিউ হন ২২ বলে ৩০ রান করা হারমান। পরের ওভারে এসে ২৯ বলে ৩৬ রান করা ইয়াস্তিকাকে আউট করে নিজের দ্বিতীয় উইকেট পান রাবেয়া খাতুন।  

তবে পরে রিচা ঘোষের ব্যাটে চড়ে দেড়শ রান পাড় করার আশাই দেখছিল ভারত। কিন্তু শেষ ওভারে দুর্দান্ত বল করেন মারুফা আক্তার। স্রেফ এক রান দিয়ে এই ওভারে তিনি নেন দুই উইকেট। ১৭ বলে ২৩ রান করা রিচাকেও আউট করেন তিনি।  

রান তাড়ায় নেমে সেভাবে সুবিধা করতে পারেনি বাংলাদেশ। ইনিংসের তৃতীয় বলেই রেনুকা সিংয়ের বলে এলবিডব্লিউ আউট হয়ে সাজঘরে ফেরত যান দিলারা আক্তার। আরেক ওপেনার মুর্শিদা খাতুনের ব্যাটে আসে ১৮ বলে ৩ রান।

তার আগেই অবশ্য সাজঘরে ফেরত যান সোবহানা মোস্তারি। ৮ বলে ৬ রান করে তিনি বোল্ড হয়ে যান রেনুকার বলে। ৩ বলে ১ রান করে আউট হন ফাহিমা খাতুন। ৩০ রানে ৪ উইকেট হারিয়ে ধুঁকতে থাকা বাংলাদেশ দলের জন্য ছোট জুটিতে ভরসা যোগান স্বর্ণা আক্তার ও নিগার সুলতানা জ্যোতি।  

৪২ বলে ৩২ রানের জুটি ভাঙে রাধা যাদবের বলে স্বর্ণা আক্তার ক্যাচ তুলে দিলে। ১৮ বল খেলে কোনো বাউন্ডারি না হাঁকিয়ে ১১ রান করেন তিনি। ততক্ষণে অবশ্য ম্যাচ ছিটকে গেছে বাংলাদেশের হাত থেকে।  

রান তাড়ার গতির সঙ্গে পাল্লা দিতে না পারলেও হাফ সেঞ্চুরি তুলে নেন স্বাগতিক অধিনায়ক জ্যোতি। শেষ ওভারে বোল্ড হওয়ার আগে ৫ চার ও ১ ছক্কায় ৪৮ বলে ৫১ রান করেন তিনি।  

বাংলাদেশ সময়: ১৯২৫ ঘণ্টা, এপ্রিল ২৮, ২০২৪
এমএইচবি/এমএইচএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।