ঢাকা, শনিবার, ১৪ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

ক্রিকেট

টি-টোয়েন্টি বিশ্বকাপ থেকে স্থায়ী হবে ‘স্টপ ক্লক’

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭১৭ ঘণ্টা, মার্চ ১৫, ২০২৪
টি-টোয়েন্টি বিশ্বকাপ থেকে স্থায়ী হবে ‘স্টপ ক্লক’

খেলার গতি ধরে রাখতে সীমিত ওভারের ক্রিকেটে গত ডিসেম্বর থেকে পরীক্ষামূলকভাবে ‘স্টপ ক্লক’ নিয়ম ব্যবহার করছে আইসিসি। আগামী এপ্রিল পর্যন্ত এভাবেই চলার কথা ছিল।

তবে জুনে অনুষ্ঠিতব্য টি-টোয়েন্টি বিশ্বকাপ থেকে তা স্থায়ীভাবে ব্যবহার করা হবে। এক সংবাদ বিজ্ঞপ্তিতে এমনটাই জানিয়েছে আইসিসি।

আজ দুবাইয়ে আইসিসির বার্ষিক সভা অনুষ্ঠিত হয়েছে। সভা শেষে বেশকিছু সিদ্ধান্ত জানিয়েছে ক্রিকেটের নিয়ন্ত্রক সংস্থাটি। এর মধ্যে অন্যতম স্টপ ক্লক।

স্টপ ক্লকের উদ্দেশ্য হলো দুই ওভারের মাঝের সময় পর্যবেক্ষণ। পূর্ববর্তী ওভার শেষ হওয়ার পর নতুন ওভার শুরু করতে ৬০ সেকেন্ড সময় পাবে ফিল্ডিং দল। এ নিয়ম ভাঙলে জরিমানা করা হবে তাদের। তবে প্রথম দুবার সতর্ক করে দেবেন আম্পায়াররা। তৃতীয়বার ৬০ সেকেন্ডের মধ্যে ওভার শুরু করতে না পারলে ফিল্ডিং দলকে পাঁচ রান জরিমানা করা হবে। সেই পাঁচ রান যোগ করা হবে ব্যাটিং দলের খাতায়। ইলেক্ট্রনিক স্ক্রিনে প্রতি ওভার শেষ হওয়ার পর ৬০ সেকেন্ড গণনা করা হবে।

বেশ কিছু পরিস্থিতিতে স্টপ-ক্লকের নিয়মটি আমলে নেওয়া হবে না- ওভারের মাঝখানে নতুন ব্যাটার উইকেটে আসলে, পানি বিরতি থাকলে, আম্পায়ারের অনুমতি নিয়ে কোনো ব্যাটার বা ফিল্ডার শুশ্রূষা নিলে এবং ফিল্ডিং দলের নিয়ন্ত্রণের বাইরে অন্য কোনো কারণে সময় নষ্ট হলে।

এদিকে টি-টোয়েন্টি বিশ্বকাপে সেমিফাইনাল ও ফাইনালের জন্য রিজার্ভ ডে রাখার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। গ্রুপ পর্ব ও সুপার এইট পর্বে ম্যাচের ফল বের করার জন্য দ্বিতীয় ইনিংসে ব্যাট করা দলকে অন্তত ৫ ওভার পর্যন্ত খেলতে হবে। তবে নকআউট পর্বে দ্বিতীয় ইনিংসে অন্তত ১০ ওভারের খেলা হলে ম্যাচের জয়-পরাজয় নির্ধারণ করা যাবে।

এবারের মতো ২০২৬ টি-টোয়েন্টি বিশ্বকাপে অংশ নেবে ২০ দল। আয়োজক ভারত ও শ্রীলঙ্কা, ২০২৪ বিশ্বকাপের সেরা আটটি দল সরাসরি খেলার যোগ্যতা অর্জন করবে। সেই দলগুলো বাদে র‍্যাংকিংয়ের সেরা দুই দলও সরাসরি খেলবে। বাকি আটটি দল ওঠে আসবে আঞ্চলিক বাছাইপর্ব থেকে।

বাংলাদেশ সময়:১৭১৬ ঘণ্টা, মার্চ ১৫, ২০২৪
এএইচএস


 
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।