ঢাকা, বুধবার, ৩ বৈশাখ ১৪৩১, ১৭ এপ্রিল ২০২৪, ০৭ শাওয়াল ১৪৪৫

ক্রিকেট

টি-টোয়েন্টিতে ১১ নম্বর সেঞ্চুরির কৃতিত্ব মাকে দিলেন বাবর

স্পোর্টস ডেস্ক  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩৪৩ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৭, ২০২৪
টি-টোয়েন্টিতে ১১ নম্বর সেঞ্চুরির কৃতিত্ব মাকে দিলেন বাবর

রংপুর রাইডার্সের জার্সিতে বিপিএল মাতানোর পর এবার পিএসএলেও আলো ছড়াচ্ছেন বাবর আজম। কিছুদিন আগেই টি-টোয়েন্টিতে দ্বিতীয় ব্যাটার হিসেবে ১০টি সেঞ্চুরির মাইলফলক ছুঁয়েছেন পাকিস্তানের এই তারকা ব্যাটার।

এবার সেঞ্চুরির সংখ্যা ১১-তে নিয়ে গেলেন 'কিং বাবর'। অসাধারণ সেঞ্চুরিটির কৃতিত্ব নিজের মাকে দিলেন তিনি।

গতকাল লাহোরের গাদ্দাফি স্টেডিয়ামে ইসলামাবাদ ইউনাইটেডের বিপক্ষে অপরাজিত ১১১ রানের ইনিংস খেলেন বাবর। ৬৩ বলের ইনিংসটি ১৪টি চার ও ২টি ছক্কায় সাজানো। আর তাতে ভর করে তার দল পেশোয়ার জালমি ৫ উইকেটে ২০১ রানের পাহাড়সম সংগ্রহ দাঁড় করায়। ম্যাচটি ৮ রানে জিতে নেয় পেশোয়ার। ব্যাট হাতে ৩৯ বলে ফিফটি তুলে নেওয়ার পর ৩ অঙ্কে পৌঁছাতে বাবর খেলেছেন ৫৯ বল। অর্থাৎ পরের ফিফটি এসেছে মাত্র ২০ বলে। এটি তার টি-টোয়েন্টি ক্যারিয়ারের ১১তম সেঞ্চুরি।  

পিএসএলে এ নিয়ে দ্বিতীয় সেঞ্চুরির দেখা পেলেন বাবর। এর আগে গত বছর কোয়েটা গ্ল্যাডিয়েটর্সের বিপক্ষে শতক হাঁকান তিনি। গতকাল বাবর প্রতিপক্ষ বোলারদের ওপর রীতিমতো ঝড় বইয়ে দিয়েছেন। তরুণ ব্যাটার সাইম আইয়ুবকে নিয়ে ওপেনিং জুটিতে ৭৭ রান তোলেন বাবর। এরপর আসিফ আলীর সঙ্গে তার অবিচ্ছিন্ন জুটিতেও আসে ঠিক ৭৭ রান। বাবর শেষ পর্যন্ত ক্রিজে থেকে দলকে ২০০ পার করান।  

বাবরের দুর্দান্ত সেঞ্চুরি গ্যালারিতে বসে উপভোগ করেন তার মা। এবারই প্রথম তিনি ছেলের খেলা দেখতে স্টেডিয়ামে হাজির হয়েছেন। ম্যাচ শেষে সেঞ্চুরির কৃতিত্বটা তাই মাকে দিয়েছেন বাবর, '(সেঞ্চুরি করতে পেরে) খুবই খুশি, আমার মা প্রথমবার খেলা দেখতে এসেছে। তিনি খুবই খুশি হয়েছে। ম্যাচটি উপভোগ করেছেন। সবসময় ঘরে বসে টিভিতেই আমার খেলা দেখেন তিনি। তবে আজ তিনি আমার জন্য সৌভাগ্য বয়ে এনেছেন। তিনি আমার খেলা দেখতে এলেন, আর আমি সেঞ্চুরি করলাম। '

স্বীকৃত টি-টোয়েন্টিতে বাবর মাত্র দ্বিতীয় ব্যাটার, যার নামের পাশে ১০ বা তার বেশি সেঞ্চুরি রয়েছে। প্রথম ব্যাটার হিসেবে এই কীর্তি গড়েছিলেন ওয়েস্ট ইন্ডিজের 'ব্যাটিং দানব' ক্রিস গেইল। অবশ্য সেঞ্চুরির সংখ্যায় এখনও অনেক এগিয়ে আছেন তিনি। তার নামের পাশে আছে ২২টি সেঞ্চুরি। অর্থাৎ তাকে স্পর্শ করতে হলে এখনও ১১টি সেঞ্চুরি করতে হবে বাবরকে।

এর আগে গত ১৮ ফেব্রুয়ারি প্রথম ব্যাটার হিসেবে পিএসএলে ৩ হাজার রানের মাইলফলক গড়েছেন বাবর। এরপর গেইলকে পেছনে ফেলে টি-টোয়েন্টিতে দ্রুততম সময়ে ১০ হাজার রানের রেকর্ড গড়েন তিনি। পিএসএলে ৮৪ ম্যাচ খেলে বাবরের রানসংখ্যা ৩২৬৫; গড় ৪৫.৯৮। স্ট্রাইক রেট ১২৭.০৯। রয়েছে ২টি সেঞ্চুরি ও ৩০টি ফিফটি।  

পিএসএলের এবারের আসরে এখন পর্যন্ত মাত্র ৫ ম্যাচ খেলে ৩৩০ রান করে শীর্ষে আছেন বাবর। দ্বিতীয় স্থানে থাকা দক্ষিণ আফ্রিকার রাসি ফন ডার ডুসেন করেছেন ২৭১ রান। দুজনেই এ আসরে সেঞ্চুরির দেখা পেয়েছেন।

এদিকে সেঞ্চুরি হাঁকানোয় বাবর আজমকে বিখ্যাত মরিস গ্যারেজ (এমজি) ব্র্যান্ডের গাড়ি উপহার দেওয়ার ঘোষণা দিয়েছেন পেশোয়ার জালমির মালিক জাভেদ আফ্রিদি।

বাংলাদেশ সময়: ১৩২৫ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৭, ২০২৪
এমএইচএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।