ঢাকা, বুধবার, ৪ বৈশাখ ১৪৩১, ১৭ এপ্রিল ২০২৪, ০৭ শাওয়াল ১৪৪৫

ক্রিকেট

বাংলাদেশের বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজে দুই ম্যাচ নিষিদ্ধ হাসারাঙ্গা

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৩৬ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৪, ২০২৪
বাংলাদেশের বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজে দুই ম্যাচ নিষিদ্ধ হাসারাঙ্গা

আম্পায়ারের সমালোচনা করে তিনটি ডিমেরিট পয়েন্ট ওয়ানিন্দু হাসারাঙ্গা। গত ২৪ মাসে তার নামের পাশে পাঁচটি ডিমেরটি পয়েন্ট যোগ হওয়ায় তাকে দুই ম্যাচ নিষিদ্ধ করেছে আইসিসি।

তাই বাংলাদেশের বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজের প্রথম দুই ম্যাচে খেলতে পারবেন না লঙ্কান অধিনায়ক।

ঘটনাটি ঘটেছে আফগানিস্তান-শ্রীলঙ্কা সিরিজের তৃতীয় টি-টোয়েন্টি ম্যাচে। যেখানে আফগানিস্তানের দেওয়া ২১০ রানের লক্ষ্য তাড়া করতে নেমে ৩ রানে হেরেছে শ্রীলঙ্কা। ম্যাচশেষে সংবাদ সম্মেলনে আম্পায়ার লিন্ডন এডওয়ার্ড হানিবলের একটি সিদ্ধান্ত নিয়ে ক্ষোভ প্রকাশ করেন হাসারাঙ্গা। তাকে (হানিবল) আম্পায়ারিং বাদ দিয়ে অন্য কাজ খুঁজতে বলেছেন লঙ্কান অধিনায়ক।

ম্যাচের শেষ ওভারের চতুর্থ বলে কামিন্দু মেন্ডিসকে ফুলটস ডেলিভারি করেন ওয়াফাদার। খালি চোখে তা কোমরের চেয়ে বেশি উচ্চতায় ছিল। কিন্তু স্কয়ার লেগ আম্পায়ার হিসেবে তখন নো বলের কোনো সংকেতই দেননি হানিবল। তাতেই চটেছেন হাসারাঙ্গা।

ম্যাচ শেষে তিনি বলেন, ‘এমন কিছু আন্তর্জাতিক ক্রিকেটে হওয়া উচিত নয়। (কোমর উচ্চতার) খুব কাছাকাছি থাকলে কোনো সমস্যা ছিল না। কিন্তু বলটা অনেক ওপর দিয়ে যাচ্ছিল...আরেকটু ওপরে থাকলে ব্যাটসম্যানের মাথায়ও লাগতে পারত। এখন সেটা যদি দেখতে না পায়, তাহলে আন্তর্জাতিক ক্রিকেটের সঙ্গে সেই আম্পায়ার মানানসই নন। তিনি অন্য কোনো কাজে থাকলে সেটা খুব ভালো হতো। ’

এমন মন্তব্য করে আইসিসির কোড অব কন্ডাক্টের ২.১৩ ধারা ভঙ্গ করেছেন হাসারাঙ্গা। যে কারণে তাকে তিনটি ডিমেরিট পয়েন্টের পাশাপাশি ম্যাচ ফির ৫০ শতাংশ জরিমানা করা হয়েছে। এছাড়া তার নামের পাশে আগেই দুটি ডিমেরিট পয়েন্ট ছিল। তাই আইসিসির নিয়ম অনুযায়ী, ২৪ মাসের ভেতর  কোনো ক্রিকেটার পাঁচটি ডিমেরিট পয়েন্ট পেলে তাকে একটি টেস্ট, দুটি ওয়ানডে কিংবা টি-টোয়েন্টি ম্যাচে নিষিদ্ধ করা হবে।

শ্রীলঙ্কার পরবর্তী সফর বাংলাদেশের বিপক্ষে। ৪ মার্চ শুরু হবে টি-টোয়েন্টি সিরিজ। এরপর ৬ মার্চের ম্যাচেও নিয়মিত অধিনায়ককে পাচ্ছে না লঙ্কানরা।

এদিকে, হাসারাঙ্গার মতোই ডিমেরিট পয়েন্ট পেয়েছেন আফগান ওপেনার রহমানউল্লাহ গুরবাজও। একই ম্যাচে আম্পায়ারের নির্দেশনা না মানায় তাকে একটি ডিমেরিট পয়েন্ট ও ম্যাচ ফি'র ১৫ শতাংশ জরিমানা করা হয়েছে।

বাংলাদেশ: ২০৩৪ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৪, ২০২৪
এএইচএস 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad