ঢাকা, বুধবার, ৪ বৈশাখ ১৪৩১, ১৭ এপ্রিল ২০২৪, ০৭ শাওয়াল ১৪৪৫

ক্রিকেট

ওয়ানডের বর্ষসেরা নারী বোলিং পারফর্ম্যান্স মারুফার

স্পোর্টস ডেস্ক  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯১৭ ঘণ্টা, ফেব্রুয়ারি ২০, ২০২৪
ওয়ানডের বর্ষসেরা নারী বোলিং পারফর্ম্যান্স মারুফার সংগৃহীত ছবি

২০২৩ সালে ওয়ানডেতে দারুণ সময় কেটেছে মারুফা আক্তারের। এর মধ্যে নির্দিষ্ট একটি পাফরম্যান্সের ভিত্তিতে তিনি জায়গা পেয়েছেন বর্ষসেরার তালিকায়।

 

ক্রিকেট বিষয়ক সংবাদমাধ্যম 'ক্রিকইনফো' গত বছরে প্রতিটি ফরম্যাটে ছেলে ও মেয়েদের সেরা পারফর্মারদের বেছে নিয়েছে। যেখানে মেয়েদের ওয়ানডেতে সেরা বোলিং পারফর্ম্যান্স নির্বাচিত হয়েছে ভারতের বিপক্ষে ঐতিহাসিক জয়ে মারুফার দারুণ স্পেল। এই বিভাগে বাংলাদেশের এই অলরাউন্ডার পেছনে ফেলেছেন দক্ষিণ আফ্রিকার অলরাউন্ডার নাডিন ডে ক্লার্ককে।

গত জুলাইয়ে ভারতীয় নারী দল বাংলাদেশ সফরে এসেছিল। যেখানে দুই দল ৩টি করে ওয়ানডে খেলেছে। ১-১ এ শেষ হওয়া এই সিরিজের প্রথম ম্যাচে ভারতের বিপক্ষে ওয়ানডেতে প্রথমবার জয়ের দেখা পায় বাংলাদেশ। মাত্র ১৫২ রানের পুঁজি নিয়ে সেদিন লড়াই জিতে যায় বাংলাদেশের মেয়েরা। বৃষ্টি আইনে স্বাগতিকরা জয় পায় ৪০ রানে।  

ঐতিহাসিক ওই জয়ের ম্যাচে মাত্র ২৯ রান খরচে ৪ উইকেট শিকার করেন মারুফা। বাংলাদেশ নারী দলের পেসারদের মধ্যে তার ওই বোলিং স্পেল ব্যক্তিগত সেরা পারফরম্যান্স। ভারতের দুই ওপেনার স্মৃতি মান্ধানা ও প্রিয়া পুনিয়ার উইকেট নিয়ে ভারতকে বড় ধাক্কাটা দেন তিনি। এরপর শেষদিকে আমানজোত কৌর এবং সেনহ রানাকে বিদায় করেন মারুফা। যার জোরে ম্যাচ সেরা নির্বাচিত হন মারুফা। সেই পারফরম্যান্স এবার তাকে এনে দিল দারুণ স্বীকৃতি।  

'ক্রিকইনফো'র বর্ষসেরার তালিকায় অবশ্য বাংলাদেশ থেকে ছেলে ও মেয়েদের মধ্যে শুধু মারুফাই জায়গা পেয়েছেন। সবচেয়ে বেশি পুরস্কার বগলদাবা করেছেন বিশ্বকাপজয়ী অস্ট্রেলিয়ার খেলোয়াড়রা- বর্ষসেরা টেস্ট ব্যাটিং বিভাগে বিজয়ী হয়েছেন ট্রাভিস হেড, টেস্ট বোলিংয়ে নাথান লায়ন এবং ওয়ানডে ব্যাটিংয়ে গ্লেন ম্যাক্সওয়েল। সব ফরম্যাটে মিলিয়ে বর্ষসেরা অধিনায়ক নির্বাচিত হয়েছেন অস্ট্রেলিয়ার প্যাট কামিন্স।

বাংলাদেশ সময়: ১৯১৬ ঘণ্টা, ফেব্রুয়ারি ২০, ২০২৪
এমএইচএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad