ঢাকা, মঙ্গলবার, ৩ বৈশাখ ১৪৩১, ১৬ এপ্রিল ২০২৪, ০৬ শাওয়াল ১৪৪৫

ক্রিকেট

দ্য টেলিগ্রাফ ইন্ডিয়ার দাবি

বিশ্বকাপে পাকিস্তানের খেলা নিয়ে সংশয়

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬০৯ ঘণ্টা, জুন ১, ২০২৩
বিশ্বকাপে পাকিস্তানের খেলা নিয়ে সংশয়

এবারের এশিয়া কাপের আয়োজক হওয়ার কথা ছিল পাকিস্তানের। তবে সেখানে যেয়ে খেলতে আপত্তি জানিয়েছিল ভারত।

ফলে এশিয়া কাপের আয়োজক নিয়ে নতুন করে সিদ্ধান্তের কথা জানিয়েছিলেন বিসিসিআই সচিব ও এশিয়ান ক্রিকেট কাউন্সিলের সভাপতি জয় শাহ। যদিও এখনো আনুষ্ঠানিক ভাবে কিছু জানানো হয়নি। তবে ভারতীয় সংবাদমাধ্যম দ্য টেলিগ্রাফের দাবি, ইতোমধ্যে টুর্নামেন্টটি নিয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নিয়ে ফেলেছে এসিসি। পাকিস্তান থেকে এশিয়া কাপ সরে শ্রীলঙ্কায় যাচ্ছে বলে জানানো হয়েছে।

ভারত পাকিস্তানে খেলতে না চাওয়ায় বিকল্প প্রস্তাব দিয়েছিল পাকিস্তান। তারা বলেছিল, ভারতের ম্যাচগুলো নিরপেক্ষ ভেন্যুতে অনুষ্ঠিত হবে। অন্যসব ম্যাচগুলো পাকিস্তানের মাটিতে হবে। অন্য বিকল্প ছিলো, গ্রুপ পর্বের প্রথম চারটি ম্যাচ পাকিস্তানে অনুষ্ঠিত হবে। দ্বিতীয় পর্বে ভারতের ম্যাচসহ ফাইনাল হবে নিরপেক্ষ ভেন্যুতে।  

তবে গণমাধ্যমে খবর, পাকিস্তানের প্রস্তাবিত বিকল্পগুলো খারিজ করে দিয়েছেন বিসিসিআই সচিব জয় শাহ। বিকল্প ভেন্যু হিসেবে একমাত্র শ্রীলঙ্কাতেই এশিয়া কাপ আয়োজন হতে পারে। দ্বীপরাষ্ট্রটি এশিয়া কাপ আয়োজনে প্রস্তুত আছে বলেও জানিয়েছিল তারা।  

সূত্র মারফত জানা গেছে, শ্রীলঙ্কায় গিয়ে খেলতে রাজি হয়েছে এশিয়ার প্রতিটি দলই। একমাত্র আপত্তি ছিল পাকিস্তানের। যেহেতু ভারতসহ চারটি দেশ শ্রীলঙ্কায় খেলতে চায়, ফলে এশিয়া কাপ আয়োজনের দায়িত্বে দ্বীপরাষ্ট্রের নাম প্রায় নিশ্চিত হয়ে গেছে। পাকিস্তান চাইলে শ্রীলঙ্কায় গিয়ে টুর্নামেন্ট খেলতেই পারে বলেই জানা গেছে। তবে পাকিস্তান জানিয়েছিল এশিয়া কাপ আয়োজন করতে না পারলে তারা টুর্নামেন্টে খেলবে না।

এমন পরিস্থিতিতে পাকিস্তানের বিশ্বকাপ খেলা নিয়েও অনিশ্চয়তা থাকছে। পিসিবি আগেই জানিয়েছিল, ভারত যদি তাদের দেশে খেলতে না আসে তাহলে ভারতেও দল পাঠাবে না পাকিস্তান। এশিয়া কাপ আয়োজন করতে না পারলে বিশ্বকাপও বয়কট করবে পাকিস্তান, সেই সম্ভাবনাই প্রবল।

একদিন আগেই ‘ক্রিকেট পাকিস্তান’ এক প্রতিবেদনে জানিয়েছে, আগামী অক্টোবর-নভেম্বরে ভারতের মাটিতে অনুষ্ঠিতব্য ওয়ানডে বিশ্বকাপে অংশগ্রহণ করতে চায় পাকিস্তান। তবে এ ক্ষেত্রে ‘যদি কিন্তু’ রয়েছে। প্রথমত, যদি দেশটির সরকার বিশ্বকাপে অংশগ্রহণের অনুমতি দেয়। এছাড়া পিসিবি এটাও নিশ্চিত হতে চাচ্ছে যে, পাকিস্তান যদি ওয়ানডে বিশ্বকাপে অংশ নেয় সেক্ষেত্রে ভারতকে চ্যাম্পিয়ন্স ট্রফির ম্যাচ খেলতে পাকিস্তানে আসতে হবে। উল্লেখ্য, ২০২৫ চ্যাম্পিয়ন্স ট্রফির আয়োজক দেশ পাকিস্তান।  

বাংলাদেশ সময়: ১৬০৬ ঘণ্টা, জুন ০১, ২০২৩
এআর/এএইচএস
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।