ঢাকা, মঙ্গলবার, ১৪ ফাল্গুন ১৪৩০, ২৭ ফেব্রুয়ারি ২০২৪, ১৬ শাবান ১৪৪৫

ক্রিকেট

ফের র‍্যাংকিংয়ের শীর্ষে রশিদ খান

স্পোর্টস ডেস্ক  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৪৪ ঘণ্টা, মার্চ ২৯, ২০২৩
ফের র‍্যাংকিংয়ের শীর্ষে রশিদ খান

পাকিস্তানের বিপক্ষে প্রথমবারের মতো টি-টোয়েন্টি সিরিজ জেতার স্বাদ পেয়েছে আফগানিস্তান। দলীয় সাফল্যে গুরুত্বপূর্ণ ভূমিকা রেখে এবার র‍্যাংকিংয়েও লাফ দিয়েছেন আফগান খেলোয়াড়রা।

সবচেয়ে বেশি উন্নতি হয়েছে রশিদ খানের। দীর্ঘ বিরতির পর ফের র‍্যাংকিংয়ের শীর্ষে ফিরেছেন এই লেগ স্পিনার।

দীর্ঘদিন টি-টোয়েন্টি বোলারদের র‍্যাংকিংয়ে শীর্ষে ছিলেন শ্রীলঙ্কার তারকা স্পিনার ওয়ানিন্দু হাসারাঙ্গা। কিন্তু পাকিস্তানের বিপক্ষে আফগানদের সিরিজ শেষে শীর্ষস্থান দখলে নিয়েছেন রশিদ।  

২০১৮ সালের প্রথমবারের মতো টি-টোয়েন্টি বোলারদের র‍্যাংকিংয়ে শীর্ষস্থানে উঠেছিলেন রশিদ। সেই থেকে এই তারকা স্পিনার ধারবাহিকভাবে সাফল্য পেয়ে আসছেন। সর্বশেষ শারজাহতে পাকিস্তানের বিপক্ষে ৩ ম্যাচ সিরিজের প্রতিটিতে ১টি করে উইকেট নিয়েছেন তিনি। এর মধ্যে প্রথম দুই ম্যাচে তার কিপটে বোলিং আফগানিস্তানের জয়ে বড় ভূমিকা রাখে। টি-টোয়েন্টি র‍্যাংকিংয়ে রশিদ খানের রেটিং পয়েন্ট এখন ৭১০। দ্বিতীয় স্থানে নেমে যাওয়া হাসারাঙ্গার নামের পাশে আছে ৬৯৫ পয়েন্ট।  

রশিদ খান শীর্ষে উঠে এলেও র‍্যাংকিংয়ে বড় লাফ দিয়েছেন তার সতীর্থ ফজলহক ফারুকি। পাকিস্তান সিরিজে ৪.৭৫ ইকোনোমি রেটে ৫ উইকেট তুলে নেওয়া বাঁহাতি আফগান পেসার ১২ ধাপ এগিয়ে উঠে এসেছেন তিনে। ফলে শীর্ষ দশের ৩ জনই এখন আফগানিস্তানের। পাকিস্তান সিরিজে ৪ উইকেট নেওয়া স্পিনার মুজিব উর রহমান আছেন অষ্টম স্থানে।  

অন্যদিকে আফগানদের বিপক্ষে বিশ্রামে থাকা পাকিস্তানের নিয়মিত অধিনায়ক বাবর আজম ব্যাটারদের র‍্যাংকিংয়ে এক ধাপ নিচে নেমে গেছেন। ডানহাতি এই ব্যাটার আছেন চতুর্থ স্থানে। অন্যদিকে তার বদলে নেতৃত্ব দেওয়া শাদাব খান সিরিজ হারলেও ব্যক্তিগত নৈপুণ্যে র‍্যাংকিংয়ে এগিয়েছেন। ৮ ধাপ এগিয়ে টি-টোয়েন্টি অলরাউন্ডারদের র‍্যাংকিংয়ে চতুর্থ স্থানে আছেন তিনি। আর বোলারদের তালিকায় ছয় ধাপ এগিয়ে তার অবস্থান ১২তম স্থানে। এছাড়া তার সতীর্থ মোহাম্মদ ওয়াসিম ৯ ধাপ এগিয়ে ২৩তম স্থানে উঠে এসেছেন।

বাংলাদেশ সময়: ১৫৪৪ ঘণ্টা, মার্চ ২৯, ২০২৩
এমএইচএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।