ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

আদালত

গ্যাসের মূল্যহার পুনর্নির্ধারণে গণশুনানি: আদেশ ৩১ মার্চ

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০১৪৪ ঘণ্টা, মার্চ ১৪, ২০১৯
গ্যাসের মূল্যহার পুনর্নির্ধারণে গণশুনানি: আদেশ ৩১ মার্চ হাইকোর্ট

ঢাকা: গ্যাসের সঞ্চালন ও বিতরণ চার্জ এবং ভোক্তাপর্যায়ে মূল্যহার পুনঃনির্ধারণে গণশুনানির জন্য বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশনের (বিইআরসি) দেওয়া নোটিশ স্থগিত চেয়ে একটি সম্পূরক আবেদন করেছে কনজুমারস অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ।

বুধবার (১৩ মার্চ) বিচারপতি এফ আর এম নাজমুল আহাসান ও বিচারপতি কে এম কামরুল কাদেরের হাইকোর্ট বেঞ্চ এ আবেদনের ওপর শুনানি শেষে ৩১ মার্চ আদেশের জন্য দিন ধার্য করেছেন।
 
আদালতে আবেদনের পক্ষে শুনানি করেন আইনজীবী জ্যোতির্ময় বড়ুয়া।

সঙ্গে ছিলেন আইনজীবী রিপন কুমার বড়ুয়া।

পেট্রোবাংলার পক্ষে ছিলেন অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম। বিইআরসির পক্ষে ছিলেন আইনজীবী এ এফ এম মেসবাহ উদ্দিন।  

গত বছরের ১৬ অক্টোবর গ্যাসের বন্টনহার নির্ধারণ নিয়ে জানুয়ারিতে হাইকোর্টে রিট করেছিলো ক্যাব। ওই রিটের প্রাথমিক শুনানি নিয়ে ২০ জানুয়ারি হাইকোর্ট রুল জারি করেন।
 
এরপর ১৩ ফেব্রুয়ারি বিইআরসি এক স্মারকে গ্যাসের ট্রান্সমিশন ও বিতরণ চার্জ এবং ভোক্তা পর্যায়ে গ্যাসের মূল্যহার পুনর্নির্ধারণের আবেদনের ওপর গণশুনানির আয়োজন করে। ১১ মার্চ থেকে শুরু হওয়া গণশুনানি বৃহস্পতিবার শেষ হওয়ার কথা।  
এ অবস্থায় ওই গণশুনানির প্রক্রিয়া চালেঞ্জ করে গত মাসেই সম্পূরক আবেদনটি করে ক্যাব।

অ্যাটর্নি জেনারেলের মতে, গণশুনানির কার্যক্রম স্থগিত না করায় এটি চলতে আইনগত কোনো বাধা নেই।

ব্যারিস্টার জ্যোতির্ময় বড়ুয়া সাংবাদিকদের বলেন, গত বছর ১৬ অক্টোবর বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশন গ্যাসের সঞ্চালন ও বিতরণ ফি বৃদ্ধি করে আদেশ দিয়েছিল। এ আদেশের বিরুদ্ধে আমরা রিট দায়ের করেছিলাম। ওই রিটে আদালত রুল জারি করেছিলেন। ওই রুল পেন্ডিং থাকা অবস্থায় তারা আবারও যখন গ্যাসের মূল্য বৃদ্ধির প্রস্তাব করে গণশুনানির জন্য নোটিশ প্রদান করেন। ওই নোটিশের কার্যকারিতা স্থগিত চেয়ে আমরা আবার একটি আবেদন করেছি। ওই আবেদনের শুনানি শেষ হয়েছে। আদেশের জন্য ৩১ মার্চ দিন ধার্য করেছেন আদালত।

বাংলাদেশ সময়: ২১৪০ ঘণ্টা, মার্চ ১২, ২০১৯
ইএস/এসএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।