ঢাকা, রবিবার, ২ আষাঢ় ১৪৩১, ১৬ জুন ২০২৪, ০৮ জিলহজ ১৪৪৫

কর্পোরেট কর্নার

এক মিলিয়ন ডলার বিদেশি বিনিয়োগ পেল টেক স্টার্টআপ ‘সম্ভব’

বিজনেস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩৫২ ঘণ্টা, মে ২৩, ২০২৪
এক মিলিয়ন ডলার বিদেশি বিনিয়োগ পেল টেক স্টার্টআপ ‘সম্ভব’

ঢাকা: দেশের মানুষের কর্মসংস্থানের সুযোগ তৈরি করতে এক মিলিয়ন ডলার প্রিসিড বিনিয়োগ পেয়েছে দেশের টেক স্টার্টআপ ‘সম্ভব’। এ রাউন্ডে বিনিয়োগ করেছে সিঙ্গাপুর ভিত্তিক ভেঞ্চার ক্যাপিটাল প্রতিষ্ঠান কোকুন ক্যাপিটাল।

‘সম্ভব’ মার্কিন যুক্তরাষ্ট্র ভিত্তিক বিল অ্যান্ড মেলিন্ডা গেটস ফাউন্ডেশন থেকে দেশের নিম্ন আয়ের নারী জনসংখ্যার জন্য কাজের সুযোগ তৈরি করার জন্য একটি অনুদানও পেয়েছে। গেটস ফাউন্ডেশন বিশ্বব্যাপী উন্নয়ন এবং নারী অর্থনৈতিক ক্ষমতায়নের জন্য সর্বদা কাজ করে।

বাংলাদেশের ৬ লাখ ৫০ হাজার প্রতিষ্ঠানের জন্য উপযুক্ত কর্মী খুঁজে পেতে অনেক সমস্যার মুখোমুখি হতে হচ্ছে এবং এর ফলে প্রায়শই প্রতিভার অমিল হয়, যার ফলে ৩০ শতাংশ পর্যন্ত উৎপাদনশীলতা কম পায়। অন্যদিকে, বাংলাদেশের ৭ কোটি মানুষ চাকরির জন্য লড়াই করে যাচ্ছে এবং পরবর্তীতে চাকরি না পেয়ে বিভিন্ন দালাল বা এজেন্টদের ওপর নির্ভরশীল হচ্ছে।

‘সম্ভব’ চাকরিপ্রার্থীদের একটি পেশাদার ডিজিটাল পরিচয় এবং প্রাসঙ্গিক পদের জন্য একটি নিরবচ্ছিন্ন আবেদন প্রক্রিয়া দিয়ে এ সমস্যাগুলোর সমাধান করে। ‘সম্ভব’ অ্যাপের উন্নত অ্যালগরিদম প্রার্থীদের অ্যাপ্লিকেশন ট্র্যাকিং সিস্টেম আবেদনের অগ্রগতির ওপর স্বচ্ছ, রিয়েল-টাইম আপডেট দেয়। কোম্পানিগুলোর জন্য, ‘সম্ভব’ তাদের নিয়োগ প্রক্রিয়া সহজ করে, সম্মতি নিশ্চিত করার সময় এবং খরচ কমায়।

প্রযুক্তি স্টার্টআপ হিসাবে ২০২২ সালের মে মাসে সম্ভব-এর যাত্রা শুরু হয়, রিফাদ হোসেন, নাকিব মুহাম্মদ ফাইয়াজ এবং হাসিবুর রহমানের হাত ধরে।  

আনুষ্ঠানিকভাবে যাত্রা শুরু করার পর থেকে এক হাজারের ও বেশি নিয়োগকর্তা, ছয় লাখের ও বেশি চাকরিপ্রার্থীকে আকৃষ্ট করেছে এবং রিটেইল, লজিস্টিকস এবং আইটি সেক্টর মিলিয়ে ১২ হাজার প্রার্থীকে সফলভাবে চাকরি নিয়োগের ব্যবস্থা করে দিয়েছে ‘সম্ভব’। ‘সম্ভব’ ইউনিসেফের জেনারেশন আনলিমিটেডের (পাসপোর্ট টু আর্নিং) সঙ্গেও কাজ করছে যাতে ALL RIGHTS RESERVED © 2024 Shomvob Pte. Ltd. (UEN 202210162G) with its registered address at 113b Jalan Besar, 208833 Singapore চাকরিপ্রার্থীদের নিয়োগযোগ্যতা বাড়ানো যায়। এ উদ্যোগটি বিশেষ করে সুবিধাবঞ্চিত এবং প্রান্তিক সম্প্রদায়ের যুবকদের জন্য মানসম্পন্ন শিক্ষা, দক্ষতা প্রশিক্ষণ এবং কর্মসংস্থানের সুযোগ দেওয়ার ওপর দৃষ্টি নিবদ্ধ করে।

‘সম্ভব’- এর প্রতিষ্ঠাতা এবং প্রধান নির্বাহী কর্মকর্তা রিফাদ হোসেন বলেন, আমরা কোকুন ক্যাপিটাল এবং গেটস ফাউন্ডেশনের কাছ থেকে সমর্থনের জন্য কৃতজ্ঞ কারণ আমরা বাংলাদেশের কর্মসংস্থানের চিত্রকে আরও দক্ষ করে তোলার চেষ্টা করছি। এই বিনিয়োগ আমাদের প্রযুক্তিগত অবকাঠামো তৈরি করতে সাহায্য করবে যাতে দেশের জনগণকে উপযুক্ত চাকরি খুঁজে পেতে সহায়তা করা যায়।

‘আমরা ‘সম্ভব’- এর সঙ্গে বাংলাদেশে আমাদের প্রথম বিনিয়োগ করতে পেরে আনন্দিত, এমন একটি কোম্পানি যার দৃষ্টিভঙ্গি এবং ব্যতিক্রমী দল আমাদের গভীরভাবে মুগ্ধ করেছে। ‘সম্ভব’ শুধুমাত্র গুরুত্বপূর্ণ কর্মসংস্থান চ্যালেঞ্জ মোকাবিলা করছে না; এটি ন্যায়সঙ্গত চাকরির সুযোগ এবং অন্তর্ভুক্তিমূলক প্রবৃদ্ধি অর্জন করছে। আমরা বিশ্বাস করি এই অংশীদারিত্বের চিহ্ন এ অঞ্চলে দীর্ঘস্থায়ী সামাজিক প্রভাব তৈরির দিকে একটি গুরুত্বপূর্ণ পদক্ষেপ আমরা তাদের টিমকে সমর্থন করতে আগ্রহী’, যোগ করেছেন কোকুন ক্যাপিটালের ইনভেস্টমেন্ট ডিরেক্টর জং শি সিয়া।

বাংলাদেশ সময়: ১৩৫২ ঘণ্টা, মে ২৩, ২০২৪
আরআইএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।