ঢাকা, বুধবার, ৩ বৈশাখ ১৪৩১, ১৭ এপ্রিল ২০২৪, ০৭ শাওয়াল ১৪৪৫

কর্পোরেট কর্নার

শনিবার ঢাকায় শুরু হচ্ছে দ্বাদশ যাকাত ফেয়ার

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫২৩ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৯, ২০২৪
শনিবার ঢাকায় শুরু হচ্ছে দ্বাদশ যাকাত ফেয়ার

ঢাকা: ‘মেকিং এ ডিফারেন্স উইথ যাকাত’ প্রতিপাদ্যকে সামনে রেখে আগামী ২ ও ৩ মার্চ (শনিবার ও রোববার) ঢাকার গুলশান তেজগাঁও লিংক রোডে অবস্থিত আলোকি কনভেনশন সেন্টারে দ্বাদশ বারের মতো দুদিনব্যাপী যাকাত ফেয়ার-২০২৪ শুরু হচ্ছে।

আগামী শনিবার বেলা ১১টায় রাজধানীর গুলশান তেজগাঁও লিংক রোডে অবস্থিত আলোকি কনভেনশন সেন্টারে অনুষ্ঠেয় এ ফেয়ারের উদ্বোধন করবেন তত্ত্বাবধায়ক সরকারের সাবেক উপদেষ্টা প্রফেসর ড. হোসেন জিল্লুর রহমান।

সেন্টার ফর যাকাত ম্যানেজমেন্টের (সিজেডএম) উদ্যোগে আগামী ২ ও ৩ মার্চ অনুষ্ঠিত হবে দ্বাদশ যাকাত ফেয়ার। এবারের যাকাত ফেয়ারে স্পন্সর হিসেবে রয়েছে রহিমআফরোজ, খাদিম সিরামিকস, কোহিনুর কেমিক্যাল, রহিম স্টিল, সাউথ ব্রিজ, হজ ফাইনান্স কোম্পানি লিমিটেডসহ দেশের স্বনামধন্য বিভিন্ন প্রতিষ্ঠান। ফেয়ারে বিভিন্ন আর্থিক ও যাকাত প্রতিষ্ঠানের স্টলসহ যাকাত কনসালটেশন ডেস্ক, বিভিন্ন ইসলামিক বইয়ের স্টল থাকবে।  

বৃহস্পতিবার (২৯ ফেব্রুয়ারি) বেলা সাড়ে ১১টায় ঢাকার ইকোনমিক রিপোর্টার্স ফোরাম মিলনায়তনে আয়োজিত এক সংবাদ সম্মেলনে যাকাত ফেয়ার আয়োজনের ঘোষণা দেন ফেয়ার অর্গানাইজিং কমিটির আহ্বায়ক আরাস্তু খান।  

সংবাদ সম্মেলনে আরও উপস্থিত ছিলেন- সেন্টার ফর যাকাত ম্যানেজমেন্টের যাকাত বিতরণ কমিটির চেয়ারম্যান ও এনবিআরের সাবেক চেয়ারম্যান ড. মোহাম্মদ আবদুল মজিদ, প্রধান নির্বাহী কর্মকর্তা ড. মোহাম্মদ আইয়ুব মিয়া ও অডিট কমিটির চেয়ারম্যান ড. শেখ আবদুর রশিদ। যাকাত ফেয়ার সকাল ৯টা থেকে সন্ধ্যা ৭টা পর্যন্ত সবার জন্য উন্মুক্ত থাকবে।  

সংবাদ সম্মেলনে আরাস্তু খান বলেন, যাকাতের সামাজিক ও অর্থনৈতিক নিরাপত্তা নিশ্চিত করার ধারণাকে জনপ্রিয় করতে যাকাত ফেয়ারের আয়োজন করা হয়। তিনি দেশের সুধীজন, বিত্তশালী ও সংশ্লিষ্ট সবাইকে যাকাতভিত্তিক কর্মকাণ্ড জানতে ও ব্যক্তিগত যাকাতের সঠিক হিসাব নিরূপণসহ ব্যবসায় যাকাত নির্ণয় (ক্যালকুলেশন) পদ্ধতিসহ বিস্তারিত জানতে ফেয়ার পরিদর্শন করার আহ্বান জানান।  

এবারের যাকাত ফেয়ার চলাকালীন ছয়টি অধিবেশন অনুষ্ঠিত হবে। ‘CZMs Zakat-based Programs: A pioneering Innovation for Poverty Alleviation’ শীর্ষক উদ্বোধনী সেমিনার অনুষ্ঠিত হবে বেলা ১১টায়। বিকেল ৩টায় অনুষ্ঠিত হবে নারীদের জন্য ‘সম্পদ ও আত্মার পরিশুদ্ধতায় যাকাত ও সাদাকাহ’ শীর্ষক সেমিনার ও প্রশ্নোত্তর বিশেষ অনুষ্ঠান। বিকেল সাড়ে ৫টায় অনুষ্ঠিত হবে ‘জিনিয়াস অ্যালামনাইদের মিলনমেলা’। এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন মেজর জেনারেল (অব.) সালাহউদ্দিন মিয়াজী এমপি, সাবেক উপচার্য, বিইউপি।

ফেয়ারের দ্বিতীয় দিন সকাল ৯টায় স্কুল, মাদরাসা এবং জিনিয়াস বৃত্তিপ্রাপ্ত শিক্ষার্থীদের মধ্যে পুরস্কার বিতরণী অনুষ্ঠান। বেলা ১১টায় খতিব ও ইমামদের জন্য ‘মানব কল্যাণে যাকাত, উশর এবং ওয়াকফের গুরুত্ব’ শীর্ষক সেমিনার অনুষ্ঠিত হবে এবং বিকেলে ‘বৈষম্য হ্রাসে ইসলামিক সোশ্যাল ফাইনান্সের ভূমিকা’ শীর্ষক গোলটেবিল বৈঠক অনুষ্ঠিত হবে। তত্ত্বাবধায়ক সরকারের সাবেক উপদেষ্টা আবদুল মুয়ীদ চৌধুরীর সঞ্চালনায় গোলটেবিল বৈঠকে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন প্রফেসর ওয়াহিদউদ্দিন মাহমুদ, চেয়ারম্যান, ইকোনমিক রিসার্চ গ্রুপ। এছাড়া এতে দেশের বিশিষ্ট চিন্তাবিদ ও উন্নয়ন বিশেষজ্ঞ অংশ নেবেন।

সাবেক প্রধান নির্বাচন কমিশনার বিচারপতি মুহাম্মাদ আব্দুর রউফ, সাবেক মন্ত্রী লেফটেন্যান্টে জেনারেল (অব.) এম নুরুদ্দীন খান, এমিরেটাস প্রফেসর ড. শাহজাহান খান ইসলামি ব্যাংক’স কনসালটেটিভ ফোরামের ভাইস চেয়ারম্যান এ কে এম নুরুল ফজল বুলবুলসহ সমাজের আরও অনেক স্বনামধন্য ব্যক্তিরা যাকাত ফেয়ারে বিশেষ অতিথি ও বক্তা হিসেবে উপস্থিত থাকবেন বলে আশা করা যায়।

বাংলাদেশ সময়: ১৫১৮ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৯, ২০২৪
আরবি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।