ঢাকা, বুধবার, ৩ বৈশাখ ১৪৩১, ১৭ এপ্রিল ২০২৪, ০৭ শাওয়াল ১৪৪৫

কর্পোরেট কর্নার

ইসলামী ব্যাংকের এক্সিকিউটিভ ডেভেলপমেন্ট প্রোগ্রাম অনুষ্ঠিত

বিজনেস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৪৮ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৯, ২০২৪
ইসলামী ব্যাংকের এক্সিকিউটিভ ডেভেলপমেন্ট প্রোগ্রাম অনুষ্ঠিত

ঢাকা: ইসলামী ব্যাংক ট্রেইনিং অ্যান্ড রিসার্চ একাডেমির (আইবিটিআরএ) উদ্যোগে ‘ইসলামী ব্যাংকিং লিকুইডিটি ম্যানেজমেন্ট অ্যান্ড ফিনটেক’ শীর্ষক এক্সিকিউটিভ ডেভেলপমেন্ট প্রোগ্রাম অনুষ্ঠিত হয়েছে। বুধবার (২৮ ফেব্রুয়ারি) ইসলামী ব্যাংক টাওয়ারে এ প্রোগ্রাম অনুষ্ঠিত হয়।

 

ব্যাংকের ম্যানেজিং ডিরেক্টর ও সিইও মুহাম্মদ মুনিরুল মওলার সভাপতিত্বে ইসলামী ব্যাংকিং লিকুইডিটি ম্যানেজমেন্টের ওপর আলোচনা করেন মালয়েশিয়ার আইএনসিইআইএফ ইউনিভার্সিটির প্রফেসর ড. ওবাইয়েতুল্লা ইসমাত বাছা ও ইসলামিক ফিনটেকের ওপর আলোচনা করেন অ্যাসিস্ট্যান্ট প্রফেসর ড. আলী জ্যাং। স্বাগত বক্তব্য দেন অ্যাডিশনাল ম্যানেজিং ডিরেক্টর মুহাম্মদ কায়সার আলী।  

অনুষ্ঠানে ব্যাংকের অ্যাডিশনাল ম্যানেজিং ডিরেক্টর জে কিউ এম হাবিবুল্লাহ এফসিএস ও মো. আলতাফ হোসাইন, ডেপুটি ম্যানেজিং ডিরেক্টর মোহাম্মদ সাব্বির ও কাজী মো. রোজাউল করিমসহ প্রধান কার্যালয়ের ঊর্ধ্বতন নির্বাহীরা উপস্থিত ছিলেন। এ ছাড়া সব জোন ও শাখা প্রধানরা জুম প্ল্যাটফর্মের মাধ্যমে সংযুক্ত ছিলেন।  

প্রফেসর ড. ওবাইয়েতুল্লা ইসমাত বাছা বলেন, ইসলামিক ব্যাংকিং সারা বিশ্বে দ্রুত প্রসার হচ্ছে, সঙ্গে সঙ্গে বাড়ছে ইসলামিক মানি মার্কেটের প্রসারও। কনভেনশনাল ব্যাংকিং যেভাবে আর্থিক বাজারে যত ব্যাপকভাবে প্রবেশ করতে পারে ইসলামিক ব্যাংকিং সেভাবে প্রবেশ করতে পারে না। তবুও ইসলামী ব্যাংকিংয়ের প্রসারতা ব্যাপক।  

ড. আলী জ্যাং বলেন, চতুর্থ শিল্পবিপ্লবের এ যুগে আর্থিক অন্তর্ভুত্তিতে ফিনটেক উল্লেখযোগ্য অবদান রাখছে। ব্যাংকের কার্যকলাপকে আরও সহজ ও নির্ভরশীল করতে এআই ব্লক চেইন ও বিগ ডেটার মতো আধুনিক প্রযুক্তি গ্রহণ করা উচিত। তিনি ইসলামী ব্যাংকের প্রযুক্তিভিক্তিক সেবাসমূহের প্রশংসা করেন।

মুহাম্মদ মুনিরুল মওলা বলেন, বর্তমান প্রেক্ষাপটে ইসলামী ব্যাংক দক্ষতার সঙ্গে লিকুইডিটি ম্যানেজমেন্ট করে যাচ্ছে। তা ছাড়া ইসলামী ব্যাংক গ্রাহকদের সুবিধা বিবেচনায় ফিনটেক প্রযুক্তিতে জোর দিয়ে যাচ্ছে। ইসলামী ব্যাংকের ফিনটেক অ্যাপ-সেলফিন বর্তমানে দেশে বহুল ব্যবহৃত ও জনপ্রিয় অ্যাপ।  

তিনি আরও বলেন, ইসলামী মানি মার্কেটের ব্যাপকতা বৃদ্ধি এবং আর্থিক অন্তর্ভুক্তিতে ইসলামী ব্যাংকের প্রযুক্তিভিক্তিক সেবা গুরুত্বপূর্ণ অবদান রাখছে।  

বাংলাদেশ সময়: ১৪৪৭ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৯, ২০২৪
আরবি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।