ঢাকা, বৃহস্পতিবার, ১৯ বৈশাখ ১৪৩১, ০২ মে ২০২৪, ২২ শাওয়াল ১৪৪৫

কর্পোরেট কর্নার

ডায়নামিক পেডোগ্রাফ ডিভাইস লঞ্চ করল এপেক্স

বিজনেস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৩২ ঘণ্টা, নভেম্বর ১৫, ২০২৩
ডায়নামিক পেডোগ্রাফ ডিভাইস লঞ্চ করল এপেক্স

ঢাকা: বিশ্ব ডায়াবেটিস দিবসের এই বছরের থিম ‘অ্যাকসেস টু ডায়াবেটিস কেয়ার’ কে কেন্দ্র করে, ‘ডায়নামিক পেডোগ্রাফ ডিভাইস’ সার্ভিস চালু করে ‘ওয়াক ফর ওয়েলনেস’ ক্যাম্পেইনের মাধ্যমে বিশ্ব ডায়াবেটিস দিবস উদযাপন করেছে এপেক্স এবং এর থেরাপিউটিক ফুটওয়্যার ব্র্যান্ড ‘Dr. Mauch’।

সব বয়সী মানুষের পায়ের সুস্বাস্থ্য নিশ্চিত করার লক্ষ্য নিয়েই কাজ করে চলেছে এপেক্স-এর ‘Dr. Mauch’ ব্র্যান্ডটি।

নিজেদের ট্রেডমার্ক ‘ফাইভ জোনস’ প্রযুক্তি ব্যবহার করে, ‘Dr. Mauch’ পায়ের তলায় প্রাকৃতিকভাবে উপস্থিত রিফ্লেক্স জোনগুলোকে স্টিমুলেট করার পাশাপাশি, শরীরের বিভিন্ন অংশের স্ব-নিরাময় এবং নিয়ন্ত্রক প্রক্রিয়াগুলোকে সক্রিয় করে। নির্বাচিত কয়েকটি স্থানে এপেক্স এ ডায়নামিক পেডোগ্রাফ ডিভাইসগুলো দিচ্ছে। যখন একজন ব্যক্তি মেশিনের ওপর দিয়ে হাঁটেন তখন এতে পায়ের নিচে চাপ বন্টনের একটি চিত্র পাওয়া যায়, যা প্রাথমিক পর্যায়ে উচ্চ চাপের অঞ্চলগুলো প্রদর্শন করে। এই ধরনের শনাক্তকরণের মাধ্যমে প্রতিরোধমূলক ব্যবস্থা গ্রহণে রোগীদের মধ্যে সচেতনতা তৈরি করা সম্ভব হয়। একইসঙ্গে, এ তথ্য ব্যবহার করে ‘Dr. Mauch’ দ্বারা প্রত্যেকের জন্য আলাদাভাবে কাস্টমাইজড জুতা তৈরি করা হয়।

বিশ্ব ডায়াবেটিস দিবসে ‘ওয়াক ফর ওয়েলনেস’ ক্যাম্পেইনের একটি অংশ হিসেবে, ‘Dr. Mauch’ একজন বিশিষ্ট উদ্ভাবক এবং একাধিক স্বনামধন্য চিকিৎসকের সাহায্যে রোগীদের পায়ে ডায়াবেটিসের প্রভাব সম্পর্কে সচেতনতা বাড়ানোর চেষ্টা করেছে।

সেই বিশেষজ্ঞদের মধ্যে বিশেষভাবে উল্লেখযোগ্য ডা. জে আর ওয়াদুদ, সিনিয়র কনসালট্যান্ট এবং হেড, ‘ফুট কেয়ার প্রোগ্রাম’, বাংলাদেশ ডায়াবেটিক অ্যাসোসিয়েশন; প্রফেসর ড. খোন্দকার সিদ্দিক-ই রব্বানী অনারারী প্রফেসর এবং প্রতিষ্ঠাতা চেয়ারপারসন, বায়োমেডিকেল ফিজিক্স অ্যান্ড টেকনোলজি বিভাগ, ঢাকা বিশ্ববিদ্যালয়; প্রতিষ্ঠাতা সভাপতি, বাইবিট লিমিটেড।

বিশেষজ্ঞরা ডায়াবেটিস এবং পায়ের স্বাস্থ্যের মধ্যে সংযোগ সম্পর্কে বিশদ আলোচনা করেছেন।

একই সঙ্গে, তারা ব্যাখ্যা করেছেন কীভাবে পায়ের সঠিক যত্ন ডায়াবেটিক ফুট, ডায়াবেটিক নিউরোপ্যাথি, আলসার এবং গ্যাংগ্রিনের মতো গুরুতর সমস্যা প্রতিরোধ করে। অভিনব ফাইভ জোনস টেকনোলজি-সম্পন্ন ইনসোল দিয়ে তৈরি ‘Dr. Mauch’ - এর বিশেষ জুতা কীভাবে ডায়াবেটিস রোগীদের পায়ের যত্নে দারুণ ভূমিকা পালন করে এবং প্রতিরোধমূলক ব্যবস্থা হিসেবে কাজ করে, সে-বিষয়েও আলোকপাত করেছে এপেক্স এবং ‘Dr. Mauch’।  

বাংলাদেশি ফুটওয়্যার ব্র্যান্ডগুলোর মধ্যে শুধুমাত্র এপেক্স-এরই ‘ডায়নামিক পেডোগ্রাফ ডিভাইস’ রয়েছে, যা পায়ের উচ্চ চাপের বিন্দু প্রাথমিকভাবে শনাক্ত করতে সাহায্য করে। ফলে, পায়ের স্বাস্থ্য-সমস্যাগুলো রোধ করার জন্য সময়মতো ব্যবস্থা নেওয়া সম্ভব হয়।

এপেক্স এবং ‘Dr. Mauch’ বাংলাদেশে ডায়াবেটিস রোগীদের সুস্থতার বিষয়ে গুরুত্ব দিয়ে এ ধরনের পদক্ষেপ নিয়েছে, যা বাস্তবসম্মত সমাধান এবং সচেতনতার ক্ষেত্রে তাদের অঙ্গীকার ও দায়বদ্ধতাকেই প্রকাশ করে।

বাংলাদেশ সময়: ১৫৩২ ঘণ্টা, নভেম্বর ১৫, ২০২৩
আরআইএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।