ঢাকা, মঙ্গলবার, ১৬ বৈশাখ ১৪৩১, ৩০ এপ্রিল ২০২৪, ২০ শাওয়াল ১৪৪৫

কর্পোরেট কর্নার

শেষ হলো কমনওয়েলথ ট্রেড ইনভেস্টমেন্ট ফোরাম

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫২০ ঘণ্টা, সেপ্টেম্বর ১৫, ২০২৩
শেষ হলো কমনওয়েলথ ট্রেড ইনভেস্টমেন্ট ফোরাম

ঢাকা: আন্তঃদেশীয় বিনিয়োগের প্রতিশ্রুতিতে ঢাকায় শেষ হলো দুই দিনের আন্তর্জাতিক সম্মেলন কমনওয়েলথ ট্রেড অ্যান্ড ইনভেস্টমেন্ট ফোরাম।

বৃহস্পতিবার (১৪ সেপ্টেম্বর) রাজধানীর ইন্টারকন্টিনেন্টাল হোটেলে সম্মেলনের সমাপনী দিনে বিনিয়োগ, ব্যাংকিং, প্রযুক্তি, ক্যামেরুনের অর্থনীতি, ঔষধশিল্প ও জনস্বাস্থ্য, এসএমই, সবুজ অর্থায়ন, পর্যটন ও আন্তর্জাতিক সাপ্লাই চেইন নিয়ে নয়টি অধিবেশন অনুষ্ঠিত হয়।

কমনওয়েলথ এন্টারপ্রাইজ অ্যান্ড ইনভেস্টমেন্ট কাউন্সিলের (সিডব্লিউইআইসি) সহযোগিতায় বাংলাদেশ প্রথমবারের মতো সম্মেলনের আয়োজন করছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা গত বুধবার কমনওয়েলথ ট্রেড অ্যান্ড ইনভেস্টমেন্ট ফোরামের উদ্বোধন করেছেন।

সমাপনী দিনে বিভিন্ন অধিবেশনে প্রধান অতিথি হিসেবে যোগ দেন পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান, পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম, বাংলাদেশ ব্যাংকের গভর্নর আবদূর রঊফ তালুকদার ও বাণিজ্য মন্ত্রণালয়ের সিনিয়র সচিব তপন কান্তি ঘোষ।

সম্মানিত অতিথি হিসেবে উপস্থিত ছিলেন- টোগো সরকারের বিনিয়োগ মন্ত্রী রোজ কাই মিভেডোর, টুভালুর উপ-প্রধানমন্ত্রী কিশানা তৌসি, উগান্ডার মন্ত্রী ফ্রান্সিস মিবিসা, বিডা নির্বাহী চেয়ারম্যান লোকমান হোসেন মিয়া, বেজার নির্বাহী চেয়ারম্যান শেখ ইউসুফ হারুন ও সিটি ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক মাশরুর আরেফিন।

বাংলাদেশের অবকাঠামোগত উন্নয়নের অর্থনৈতিক সুফল অর্জনে কমনওয়েলথ দেশগুলো থেকে বিনিয়োগ চান পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান।

বিনিয়োগ নিয়ে আলোচনায় এম এ মান্নান বলেন, বাংলাদেশে ব্যাপক সম্ভাবনা রয়েছে বিশেষ করে ঔষুধশিল্পে  সম্ভাবনা রয়েছে। আমাদের পুঁজির প্রয়োজন রয়েছে। আপনারা আসুন বিনিয়োগ করুন। আমাদের আইন অনুযায়ী ব্যবসা করুন।

ক্যামেরুনে বিনিয়োগ সম্ভাবনা নিয়ে সেমিনারে পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম বলেন, আমরা এ সরকারের মেয়াদকালেই ‘লুক আফ্রিকা’ নামে একটা পলিসি আরোপ করেছি, যার মাধ্যমে আফ্রিকার বিভিন্ন দেশে নতুন করে আমাদের অ্যাম্বাসি খোলা হয়েছে।

তিনি বলেন, আপনারা খেয়াল করবেন বাংলাদেশ ও ক্যামেরুনের মধ্যে বিভিন্ন মিল রয়েছে। আমাদের রপ্তানি খুবই অল্প, আমদানি প্রায় ১৬০ মিলিয়ন ডলারের মতো, আমরা এখন সেখানকার ভেইকেলটা ব্যবহার করতে চাই।

আরেকটি আলোচনায় পেপারলেস আর্থিক সেবা দেওয়ার মাধ্যমে ডিজিটাল ব্যাংক আর্থিকখাতের ঝুঁকি কমাবে বলে আশা প্রকাশ করেছেন বাংলাদেশ ব্যাংকের গভর্নর আব্দুর রউফ তালুকদার।  

গভর্নর বলেন, প্রচলিত ব্যাংকে লোন দেওয়ার ক্ষেত্রে কাগজপত্র যাচাই করা সময় সাপেক্ষ ও ঝুঁকিপূর্ণ হয় অনেক ক্ষেত্রে। ডিজিটাল ব্যাংকে ক্রেডিট রেটিং ভার্চ্যুয়াল হবে বলে সেখানে কোনো ঝুঁকি থাকবে না। গ্রাহকের ডিজিটাল লেনদেনই তার আর্থিক সক্ষমতার প্রমাণ হিসেবে বিবেচিত হবে।

মরিশাস স্ট্যান্ডার্ড চার্টার্ড ব্যাংকের সিইও আবরার এ আনোয়ার বলেন, বিশ্বব্যাপী আর্থিক অন্তর্ভুক্তির জন্য এখন ‘ব্যাংকিং এজএ সার্ভিস’ ধারণার প্রসার লাভ করেছে। যেখানে স্টার্ট-আপ ও অন্যান্য প্রযুক্তিভিত্তিক প্ল্যাটফর্মের গ্রাহকের পরিচয় যাচাই করে সেবা দিচ্ছে।

অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন- পিডাব্লিউসি বাংলাদেশের ব্যবস্থাপনা পরিচালক মামুন রশীদ, ক্রাউন এজেন্ট ব্যাংকের কর্মকর্তা স্টিভেন মার্শেল, চার্লটনের পার্টনার জুলিয়া চার্লটন, ব্যাংক ট্রাস্টের নির্বাহী পরিচালক আইসিল কাগলায়ান।

বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষ (বিডা), পররাষ্ট্র মন্ত্রণালয় ও জেডআই ফাউন্ডেশন সম্মেলনের অংশীদার। দুই দিনব্যাপী সম্মেলনে কমনওয়েলথভুক্ত দেশগুলোর ১৩ জন মন্ত্রীসহ ৩০০ জনের বেশি আন্তর্জাতিক প্রতিনিধি অংশ নিয়েছেন।  

কমনওয়েলথ নামে পরিচিত কমনওয়েলথ অব নেশনস ৫৬টি সদস্য রাষ্ট্রের একটি আন্তর্জাতিক সংস্থা, যার বেশিরভাগই ব্রিটিশ সাম্রাজ্যের প্রাক্তন অঞ্চল।

বাংলাদেশ সময়: ১৫১৮ ঘণ্টা, সেপ্টেম্বর ১৫, ২০২৩
আরবি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

কর্পোরেট কর্নার এর সর্বশেষ