ঢাকা, মঙ্গলবার, ১৬ বৈশাখ ১৪৩১, ৩০ এপ্রিল ২০২৪, ২০ শাওয়াল ১৪৪৫

কর্পোরেট কর্নার

ডিএসই-বিজিএমইএ সমঝোতা স্মারক সই

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৩৪ ঘণ্টা, সেপ্টেম্বর ১৫, ২০২৩
ডিএসই-বিজিএমইএ সমঝোতা স্মারক সই

ঢাকা: দেশের তৈরি পোশাক প্রতিষ্ঠানগুলো যাতে করে পুঁজিবাজারের পরিষেবাগুলো এক্সেস করতে পারে, সে বিষয়ে শিল্পকে সহযোগিতা করতে ঢাকা স্টক এক্সচেঞ্জ লিমিটেড (ডিএসই) এবং বাংলাদেশ পোশাক প্রস্তুতকারক ও রপ্তানিকারক সমিতি (বিজিএমইএ) একটি সমঝোতা স্মারক (এমওইউ) স্বাক্ষর করেছে।

এই সমঝোতা স্মারকের অধীনে ডিএসই এবং বিজিএমইএর লক্ষ্য হলো, ডিএসইর পুঁজিবাজার প্লাটফর্মের দ্বারা অফার করা বিভিন্ন পণ্য এবং ফিচারগুলো ব্যবহার করে দেশিয় এবং আন্তর্জাতিক উভয় উৎস থেকে মূলধন সংগ্রহে পোশাক প্রতিষ্ঠানগুলোকে সহযোগিতা করা।

বৃহস্পতিবার (১৪ সেপ্টেম্বর) ঢাকার উত্তরায় বিজিএমইএ কমপ্লেক্সে বিজিএমইএ সভাপতি ফারুক হাসান এবং ডিএসইর ব্যবস্থাপনা পরিচালক (ভারপ্রাপ্ত) এম সাইফুর রহমান মজুমদার নিজ নিজ প্রতিষ্ঠানের পক্ষে সমঝোতা স্মারকে স্বাক্ষর করেন।

পোশাক প্রতিষ্ঠানগুলোর উদ্যোক্তাদের প্রতি লক্ষ্য রেখে ডিএসই এবং বিজিএমইএ যৌথভাবে বিভিন্ন কার্যক্রম যেমন প্রশিক্ষণ সেশন, সেমিনার এবং কর্মশালার আয়োজন করতে সম্মত হয়েছে। এই কার্যক্রমগুলোয় কর্পোরেট গভর্নেন্স, মূলধন পুনর্গঠন এবং তহবিল সংগ্রহের মতো গুরুত্বপূর্ণ বিষয়গুলো থাকবে।

ডিএসই এবং বিজিএমইএ পোশাক কারখানাগুলোর কর্মকর্তাদের পুঁজিবাজারের বিভিন্ন দিক সম্পর্কে জ্ঞানসমৃদ্ধ করার জন্য বিশেষ প্রশিক্ষণের ব্যবস্থা করবে। অংশীদারিত্বের লক্ষ্য হচ্ছে পুঁজিবাজারে অফার করা তহবিলের মাধ্যমে উচ্চ পর্যায়ের পণ্য, প্রযুক্তি এবং সার্কুলারিটির সক্ষমতা বিকাশে পোশাক কারখানাগুলোকে সহায়তা করা।

উভয় পক্ষই পোশাকখাতে সবুজ এবং টেকসই অনুশীলনের প্রসারে একসঙ্গে কাজ করবে। উভয় পক্ষ সবুজ অর্থনীতির বিকাশে অবদানকারী লিড সনদপ্রাপ্ত বা পরিবেশবান্ধব পোশাক কারখানাগুলো সংক্রান্ত জ্ঞান এবং অভিজ্ঞতাগুলোও বিনিময় করবে।

ডিএসই ও বিজিএমইএ, পোশাক কোম্পানিগুলোকে পরিবেশগত, সামাজিক ও গভর্ন্যান্স (ইএসজি) সংক্রান্ত মান অর্জনে এবং টেকসই অর্থায়ন বিষয়ে সহযোগিতা করতে একসঙ্গে ঘনিষ্ঠভাবে কাজ করবে।

সমঝোতা স্মারক স্বাক্ষর অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বিজিএমইএর সহ-সভাপতি শহিদউল্লাহ আজিম, পরিচালক মিজানুর রহমান, বিজিএমইএ স্ট্যান্ডিং কমিটি অন প্রেস, পাবলিকেশন অ্যান্ড পাবলিসিটি এর চেয়ারম্যান শোভন ইসলাম, বিজিএমইএ স্ট্যান্ডিং কমিটি অন ট্রেড ফেয়ার এর চেয়ারম্যান মোহাম্মদ কামাল উদ্দিন এবং বিজিএমইএ স্ট্যান্ডিং কমিটি অন ইউডি-ওভেন অ্যান্ড নিট এর চেয়ারম্যান মো. নুরুল ইসলাম।

আরও উপস্থিত ছিলেন ডিএসই এর চেয়ারম্যান প্রফেসর ড. হাফিজ মো. হাসান বাবু, ডিএসই এর পরিচালক মো. শাকিল রিজভী এবং ডিএসই এর পরিচালক শরীফ আনোয়ার হোসেন।

বাংলাদেশ সময়: ১৪৩৩ ঘণ্টা, সেপ্টেম্বর ১৫, ২০২৩
এমকে/এসআইএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

কর্পোরেট কর্নার এর সর্বশেষ