ঢাকা, মঙ্গলবার, ১৬ বৈশাখ ১৪৩১, ৩০ এপ্রিল ২০২৪, ২০ শাওয়াল ১৪৪৫

কর্পোরেট কর্নার

ই-স্পোর্টস টুর্নামেন্ট ‘ডি১ কাপ বাংলাদেশ’ অনুষ্ঠিত

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫০৭ ঘণ্টা, সেপ্টেম্বর ১৪, ২০২৩
ই-স্পোর্টস টুর্নামেন্ট ‘ডি১ কাপ বাংলাদেশ’ অনুষ্ঠিত

ঢাকা: তরুণদের ব্যাপক উৎসাহ-উদ্দীপনার মধ্য দিয়ে দ্বিতীয়বারের মতো আয়োজিত হলো ই-স্পোর্টস টুর্নামেন্ট ‘ডি১ কাপ বাংলাদেশ ২০২৩’। ডিসকভারি ওয়ান লিমিটেডের আয়োজনে এ টুর্নামেন্টের অন্যতম পৃষ্ঠপোষক ছিল বিকাশ।

ইলেকট্রনিক স্পোর্টস বা সংক্ষেপে ই-স্পোর্টস বলতে বোঝায় অনলাইনভিত্তিক কম্পিউটার বা মোবাইল গেমিং টুর্নামেন্টকে। সারা বিশ্বে, বিশেষ করে প্রযুক্তিগত দিক থেকে এগিয়ে থাকা দেশগুলোয় এ ধরনের টুর্নামেন্ট অত্যন্ত জনপ্রিয়, যা ধীরে ধীরে বাংলাদেশের গেমারদের মধ্যেও সাড়া ফেলছে। এ টুর্নামেন্টগুলোয় গেমাররা একক বা দলগতভাবে অংশ নিয়ে থাকেন।

ডি১ কাপ প্রতিযোগিতার বাছাই পর্ব অনলাইনে হলেও মূল পর্ব ‘ডি১ কাপ বাংলাদেশ সেশন-২’-এর ফাইনাল অনুষ্ঠিত হয় রাজধানীর ইন্টারন্যাশনাল কনভেনশন সিটি বসুন্ধরা (আইসিসিবি)-তে। সারাদেশ থেকে তিন শতাধিক দল এ ই-স্পোর্টস টুর্নামেন্টের তিনটি জনপ্রিয় গেম ‘ভ্যালোরেন্ট’, ‘সিএস: গো’ ও ‘মোবাইল লিজেন্ডস: ব্যাং ব্যাং’ গেমে অংশগ্রহণ করে।  

কম্পিউটারভিত্তিক গেম ‘ভ্যালোরেন্ট’-এ বিজয়ী হয় টিম ‘এমএলটি’ এবং সিএস: গো’ গেমে বিজয়ী হয় টিম ‘রেড ভাইপারজ’। মোবাইলভিত্তিক গেম ‘মোবাইল লিজেন্ডস: ব্যাং ব্যাং’এ বিজয়ী হয় টিম ‘ক্রালস কাউন্সিল’।

বিজয়ী দলগুলোর পাশাপাশি টুর্নামেন্টের সেরা ৩২টি দল বিভিন্ন ক্যাটাগরিতে পুরস্কার জিতে। সব মিলিয়ে এ টুর্নামেন্টে বিজয়ীদের ৪০ লাখ টাকার প্রাইজমানি দেওয়া হয়। পুরস্কার বিতরণের পাশাপাশি আয়োজন করা হয় মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠানও।

এ আয়োজনে অংশ নিয়ে জনপ্রিয় অভিনেত্রী মেহজাবীন চৌধুরী বলেন, তরুণ গেমাররা অনেক উৎসাহী এ ধনের কম্পিটিশনে এসে। তাদের ভালো ফ্ল্যাট ফর্ম দিতে হবে, মোটিভেট করতে হবে। আমাদের এ গেমাররা বৈশ্বিক কম্পিটিশনগুলোতেও বিজয়ী হবে বলে আমার বিশ্বাস।  

বিশ্বজুড়ে গেমারদের কাছে জনপ্রিয় নাম ‘ই-স্পোর্টস’। বাংলাদেশেও দিন দিন এটি জনপ্রিয় হচ্ছে। বাংলাদেশের গেমিং খাতে নতুন মাইলফলক তৈরির লক্ষ্যে ডিসকভারি ওয়ান লিমিটেডের এ আয়োজনের অন্যতম প্রধান পৃষ্ঠপোষক হিসেবে যুক্ত হয় বিকাশ। গ্লোবাল ডাটার তথ্য অনুসারে ২০২২ সালে বিশ্বে ই-স্পোর্টস এর মার্কেট ভ্যালু ছিল ১.৬৪ বিলিয়ন মার্কিন ডলার। বাজারটি প্রতিবছর ১৬.৭ শতাংশ প্রবৃদ্ধি হারে ২০৩০ সাল নাগাদ ৪.৮১ বিলিয়ন মার্কিন ডলার হবে বলে অনুমান করছে প্রতিষ্ঠানটি।

বাংলাদেশ সময়: ১৫০৭ ঘণ্টা, সেপ্টেম্বর ১৪, ২০২৩
আরবি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

কর্পোরেট কর্নার এর সর্বশেষ