ঢাকা, সোমবার, ১৬ বৈশাখ ১৪৩১, ২৯ এপ্রিল ২০২৪, ১৯ শাওয়াল ১৪৪৫

কর্পোরেট কর্নার

জাবি পরিসংখ্যান বিভাগ অ্যালামনাইয়ের উদ্যোগে ক্যারিয়ার ফেয়ার

শিক্ষা ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১১২ ঘণ্টা, সেপ্টেম্বর ১০, ২০২৩
জাবি পরিসংখ্যান বিভাগ অ্যালামনাইয়ের উদ্যোগে ক্যারিয়ার ফেয়ার

ঢাকা: একাডেমিক ডিগ্রি অর্জনের পাশাপাশি শিক্ষার্থীদের চাকরির বাজার সম্পর্কে ধারণা দিতে ও চাকরিতে প্রবেশের সুযোগ সৃষ্টির লক্ষ্যে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে (জাবি) দিনব্যাপী ক্যারিয়ার ফেয়ার অনুষ্ঠিত হয়েছে।

শনিবার (০৯ সেপ্টেম্বর) জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় পরিসংখ্যান বিভাগের সামনে সকাল ৯টা থেকে বিকেল ৫টা পর্যন্ত এ ক্যারিয়ার ফেয়ার অনুষ্ঠিত হয়।

 

এ ক্যারিয়ার ফেয়ারের আয়োজন করে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় পরিসংখ্যান বিভাগ অ্যালামনাই অ্যাসোসিয়েশন।

ক্যারিয়ার ফেয়ার জাবির সব বিভাগের গ্রাজুয়েটদের জন্য উন্মুক্ত করা হয়। দেশের স্বনামধন্য ২২টি আর্থিক প্রতিষ্ঠান, কর্পোরেট প্রতিষ্ঠান, গবেষণা ও আইটি প্রতিষ্ঠান এ মেলায় অংশ নেয়। ফলে গ্রাজুয়েটরা তাদের পছন্দের প্রতিষ্ঠানে সিভি দেওয়াসহ চাকরিতে প্রবেশের নানাবিধ নিয়ম সম্পর্কে জানার সুযোগ পায়।

ইনডিপেনডেন্ট ইউনিভার্সিটি, বাংলাদেশ (আইইউবি)-এর মিডিয়া অ্যান্ড পাবলিক রিলেশনস বিভাগের সহকারী পরিচালক ও অ্যাসোসিয়েশনের মিডিয়া অ্যান্ড পিআর সেক্রেটারি মো. ওয়াহিদুজ্জামান এক প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানান।  

দিনব্যাপী এ ক্যারিয়ার ফেয়ারের অংশ হিসেবে পরিসংখ্যান বিভাগের গ্যালারি রুমে এক ক্যারিয়ার বিষয়ক সেমিনারের আয়োজন করা হয় যেখানে জাবির পরিসংখ্যান বিভাগের প্রায় ৩৫০ জন ছাত্র-ছাত্রী, গ্রাজুয়েট অংশগ্রহণ করে। এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) উপাচার্য অধ্যাপক মো. নূরুল আলম।

অনুপ্রেরণামূলক বক্তা হিসেবে উপস্থিত ছিলেন দ্য সিটি ব্যাংক লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক (এমডি) ও প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) মাসরুর আরেফিন, সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয়ের যুগ্ম সচিব  সৈয়দা ফারহানা কাউনাইন। সম্মানিত অতিথি হিসেবে উপস্থিত ছিলেন পরিসংখ্যান বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. মোহাম্মদ আলমগীর কবির।

অন্যান্যদের মধ্যে আরও বক্তব্য দেন বাংলাদেশ ব্যাংকের নির্বাহী পরিচালক এ কে এম ফজলুল হক মিয়া, কন্টেসার এমডি মো. লুৎফর রহমান, পরিসংখ্যান বিভাগের সাবেক বিভাগীয় প্রধান রিয়াজুল হাকিম বাবুল, ঢাকা কলেজের অবসরপ্রাপ্ত অধ্যাপক ড. মো. মজিবর রহমান, জাবির পরিসংখ্যান বিভাগের অধ্যাপক ড. রুমানা রইছ প্রমুখ।

অনুষ্ঠানের সভাপতিত্ব করেন বাংলাদেশ ব্যাংকের পরিচালক (সিআইবি) ও অ্যাসোসিয়েশনের সভাপতি মো. আনিছুর রহমান। অনুষ্ঠান পরিচালনা করেন সাতক্ষীরা জেলার অতিরিক্ত জেলা প্রশাসক ও সংগঠনের সাধারণ সম্পাদক কাজী আরিফুর রহমান।

অনুষ্ঠানে বক্তারা ইন্টারভিউতে অংশগ্রহণ করতে কৌশল, বর্তমান চাকরির বাজার সম্পর্কে ধারণা এবং দক্ষতা বাড়াতে ছাত্র-ছাত্রীদের করণীয় বিষয়ের ওপর গুরুত্ব দেন। উন্নত বিশ্বের সঙ্গে তাল মিলিয়ে নিজেদের দক্ষ ও যোগ্যতাসম্পন্ন হওয়ার জন্য করণীয় উপায় নিয়ে বিভিন্ন দিকনির্দেশনামূলক পরামর্শ দেন বক্তারা। এ সময় তারা নিজের জীবনের গল্প শুনিয়ে শিক্ষার্থীদের অনুপ্রাণিত করেন।

অনুষ্ঠানে জাবি পরিসংখ্যান বিভাগ অ্যালামনাই অ্যাসোসিয়েশনের উদ্যোগে শিক্ষা বৃত্তি ২০২৩ এর আওতায় বিভাগের ১৫ জন শিক্ষার্থীকে এক বছরের জন্য শিক্ষাবৃত্তি দেয়। বর্তমান ও সাবেক শিক্ষার্থীদের জন্য বিভিন্ন কল্যাণমুখী কাজ করে এ সংগঠন ইতোমধ্যে ক্যাম্পাসে ও ক্যাম্পাসের বাইরে বেশ সুনাম অর্জন করেছে।

এর আগে সকালে পরিসংখ্যান বিভাগের সামনে আমন্ত্রিত অতিথিদের সঙ্গে নিয়ে কেক কেটে ক্যারিয়ার ফেয়ারের আনুষ্ঠানিক উদ্বোধন করেন অনুষ্ঠানের প্রধান অতিথি জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক মো. নূরুল আলম। তিনি অতিথিদের নিয়ে প্রতিটি স্টল পরিদর্শন করেন।

এ সময় উপস্থিত ছিলেন পরিসংখ্যান বিভাগের শিক্ষকরা, অ্যালামনাই অ্যাসোসিয়েশনের উপদেষ্টামণ্ডলি ও ইসি কমিটির সব সদস্য, আমন্ত্রিত অতিথিরা, ক্যারিয়ার ফেয়ারে অংশগ্রহণকারী প্রতিষ্ঠানের প্রতিনিধিরা ও বর্তমান শিক্ষার্থীরা।

বাংলাদেশ সময়: ২১১২ ঘণ্টা, সেপ্টেম্বর ১০, ২০২৩
আরআইএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।