ঢাকা, রবিবার, ১৪ বৈশাখ ১৪৩১, ২৮ এপ্রিল ২০২৪, ১৮ শাওয়াল ১৪৪৫

কর্পোরেট কর্নার

জাতিসংঘের বৈজ্ঞানিক উপদেষ্টা বোর্ডে নিয়োগ পেলেন ড. সালিমুল হক

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৫৬ ঘণ্টা, আগস্ট ৫, ২০২৩
জাতিসংঘের বৈজ্ঞানিক উপদেষ্টা বোর্ডে নিয়োগ পেলেন ড. সালিমুল হক অধ্যাপক ড. সালিমুল হক। 

ঢাকা: জাতিসংঘের নবগঠিত বৈজ্ঞানিক উপদেষ্টা বোর্ডে বাহ্যিক সদস্য হিসেবে নিয়োগ পেয়েছেন আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন পরিবেশ বিজ্ঞানী অধ্যাপক ড. সালিমুল হক।  

তিনি ইনডিপেনডেন্ট ইউনিভার্সিটি বাংলাদেশের (আইইউবি) ইন্টারন্যাশনাল সেন্টার ফর ক্লাইমেট চেঞ্জ অ্যান্ড ডেভেলপমেন্টের (আইক্যাড) পরিচালক এবং এনভায়রনমেন্টাল সায়েন্স অ্যান্ড ম্যানেজমেন্ট বিভাগের অধ্যাপক।

 

বৃহস্পতিবার (৩ আগস্ট) এক বিবৃতিতে জাতিসংঘ মহাসচিব আন্তোনিও গুতেরেস এ ঘোষণা দেন।

নবগঠিত এই সায়েন্টিফিক অ্যাডভাইজরি বোর্ড হাইব্রিড মডেলে কাজ করবে।

সারা বিশ্বে বিজ্ঞান ও প্রযুক্তি ক্ষেত্রে প্রতিনিয়ত যেসব আবিষ্কার হচ্ছে সে বিষয়ে জাতিংঘের শীর্ষ কর্মকর্তাদের ওয়াকিবহাল করা হবে এই বোর্ডের অন্যতম প্রধান কাজ। এছাড়াও কীভাবে এই নতুন আবিষ্কারগুলোকে মানুষের কল্যাণে কাজে লাগানো যায় সেই বিষয়ে জাতিসংঘকে পরামর্শ দেবেন তারা।  

বিজ্ঞানীদের যেসব নেটওয়ার্ক বিশ্বজুড়ে ছড়িয়ে আছে সেগুলোর একটি বৈশ্বিক কেন্দ্র হিসেবে কাজ করবে এই বোর্ড।

এই বোর্ডে জাতিসংঘের তিনজন শীর্ষ বৈজ্ঞানিক ও কর্মকর্তা আছেন ইন্টার্নাল সদস্য হিসেবে।

অধ্যাপক ড. সালিমুল হকের পাশাপাশি বাকি ছয় এক্সটার্নাল সদস্য হলেন অধ্যাপক ইয়োশুয়া বেনজিও (মন্ট্রিয়ল বিশ্ববিদ্যালয়, কানাডা), অধ্যাপক স্যান্ড্রা ডিয়াজ (ন্যাশনাল ইউনিভার্সিটি অফ কর্ডোবা, আর্জেন্টিনা), অধ্যাপক ফেই-ফেই লি (স্ট্যানফোর্ড বিশ্ববিদ্যায়, যুক্তরাষ্ট্র), অধ্যাপক অ্যালান লাইটম্যান (এমআইটি, যুক্তরাষ্ট্র); অধ্যাপক থুলি ম্যান্ডনসেলা (স্টেলেনবশ ইউনিভার্সিটি, দক্ষিণ আফ্রিকা); এবং অধ্যাপক টমাস সি সুডহফ (স্ট্যানফোর্ড ইউনিভার্সিটি স্কুল অফ মেডিসিন, যুক্তরাষ্ট্র)।  

তারা জলবায়ু পরিবর্তন ও উন্নয়ন, কম্পিউটার বিজ্ঞান, বাস্তুসংস্থান, মানব-কেন্দ্রীক কৃত্রিম বুদ্ধিমত্তা, মানবিকী, আইন, আণবিক ও কোষীয় শরীরতত্ত্বসহ বিভিন্ন বিষয়ে বিশেষজ্ঞ।  

জাতিসংঘ মহাসচিব আন্তোনিও গুতেরেস বলেন, তথ্য ও উপাত্ত্বের একটি নির্ভরযোগ্য উৎস হিসেবে জাতিসংঘকে প্রতিষ্ঠা করতে সহায়তা করবে এই বোর্ড। এছাড়াও আমাদের জেষ্ঠ্য ব্যবস্থাপনা পরিষদকে বিভিন্ন বিষয়ে পরামর্শ দেবেন এই বিশেষজ্ঞরা। ’

অধ্যাপক ড. সালিমুল হক বলেন, জাতিসংঘের বৈজ্ঞানিক উপদেষ্টা বোর্ডের সঙ্গে যুক্ত হতে পারাটা আমার জন্য বিরাট সম্মানের। জলবায়ু বিজ্ঞানকে এগিয়ে নিতে এবং পৃথিবী এখন যেসব চ্যালেঞ্জ মোকাবিলা করছে সেগুলোর টেকসই সমাধান খুঁজে বের করার ক্ষেত্রে এই সম্মান আমাকে আরও অনেক বেশি উৎসাহ দেবে। আমার দৃঢ় বিশ্বাস, আমরা সবাই মিলে একটি টেকসই ভবিষ্যৎ বিনির্মাণে ইতিবাচক পরিবর্তন আনতে পারবো। ’

আইইউবির উপাচার্য অধ্যাপক তানভীর হাসান বলেন, অধ্যাপক ড. সালিমুল হককে প্রাণঢালা অভিনন্দন। জাতিসংঘের বৈজ্ঞানিক উপদেষ্টা বোর্ডে অন্তর্ভুক্ত হওয়াটা জলবায়ু বিষয়ে তার জ্ঞান, নিষ্ঠা ও পরিশ্রমের একটি বড় স্বীকৃতি। ইন্টারন্যাশনাল সেন্টার ফর ক্লাইমেট চেঞ্জ অ্যান্ড ডেভেলপমেন্টের পরিচালক হিসেবে আইইউবিতে বিভিন্ন সমস্যার টেকসই সমাধান নিরূপণে তিনি বড় চালিকাশক্তি। আইইউবি পরিবারের একজন গুরুত্বপূর্ণ হিসেবে তাকে পেয়ে আমরা গর্বিত।

বাংলাদেশ সময়: ২০৫৫ ঘণ্টা, আগস্ট ০৫, ২০২৩
এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।