ঢাকা, বৃহস্পতিবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৮ মার্চ ২০২৪, ১৭ রমজান ১৪৪৫

উপকূল থেকে উপকূল

আশ্রয় কেন্দ্রে সন্তান প্রসব

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২১৫ ঘণ্টা, মে ২৭, ২০২১
আশ্রয় কেন্দ্রে সন্তান প্রসব

পটুয়াখালী: পটুয়াখালীর কলাপাড়া উপজেলার লালুয়া ইউনিয়নের আশ্রয় কেন্দ্রে পুত্র সন্তানের জন্ম দিয়েছেন সানজিদা (২২) নামে এক গৃহবধূ।  

বুধবার (২৬ মে) সকালে উপজেলার চান্দুপাড়া সরকারি প্রাথমিক বিদ্যালয় কাম সাইক্লোন শেল্টারের (আশ্রয় কেন্দ্রে) পুত্র সন্তানের জন্ম দেন তিনি।

স্থানীয় কমিউনিটি ক্লিনিকের স্বাস্থ্যকর্মীদের সহযোগিতা ও নিবিড় পরিচর্যায় নিরাপদ প্রসব হয় সানজিদার।  

স্থানীয়রা জানান, ঘূর্ণিঝড় ইয়াসের কারণে মঙ্গলবার বিকেলে অস্বাভাবিক জোয়ারে পানি ঢুকে চান্দুপাড়া গ্রাম প্লাবিত হয়। এসময় নয় মাসের অন্তঃসত্ত্বা স্ত্রী সানজিদাকে নিয়ে নিরাপদ আশ্রয়ে যান তার নুর-আলম শরীফ। আশ্রয় কেন্দ্রে বুধবার তার প্রসব বেদনা ওঠে। খবর পেয়ে স্থানীয় কমিউনিটি ক্লিনিকের স্বাস্থ্যকর্মীরা আশ্রয় কেন্দ্রে গিয়ে তার প্রসব করান। প্রথমবারের মতো একটি ফুটফুটে পুত্র সন্তানের জন্ম দেন তিনি। তার এ সন্তানের নাম রাখা হয়েছে বেল্লাল। বর্তমানে মা ও ছেলে দু’জনই সুস্থ রয়েছেন।

লালুয়া ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান শওকত হোসেন তপন বিশ্বাস বলেন, খবর পেয়ে আমি ঘটনাস্থলে ছুটে যাই। গিয়ে দেখি মা-ছেলে দু’জনই সুস্থ। তাদের ঘরবাড়ি পানিতে নিমজ্জিত হওয়ায় তারা এখনও ওই আশ্রয় কেন্দ্রেই রয়েছেন। আমি সারাক্ষণ তাদের খোঁজ খবর রাখছি।

উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. চিনময় হাওলাদার বলেন, বিষয়টি আমরা জানার পর স্থানীয় স্বাস্থ্যকর্মীর সহযোগিতায় স্বাভাবিকভাবে বাচ্চা প্রসব করানো হয়েছে। এখন মা-ছেলে খুব ভালো আছেন। দায়িত্বরত চিকিৎসক প্রতিমুহূর্তে মা এবং বাচ্চার খোঁজ খবর নিচ্ছেন।

বাংলাদেশ সময়: ১২১২ ঘণ্টা, মে ২৭, ২০২১
এসআই

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।