ঢাকা, বুধবার, ২৫ মাঘ ১৪২৯, ০৮ ফেব্রুয়ারি ২০২৩, ১৬ রজব ১৪৪৪

জলবায়ু ও পরিবেশ

পঞ্চগড়ে তাপমাত্রা বাড়লেও কমেনি শীতের তীব্রতা

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০৫৯ ঘণ্টা, নভেম্বর ২৮, ২০২২
পঞ্চগড়ে তাপমাত্রা বাড়লেও কমেনি শীতের তীব্রতা

পঞ্চগড়: হিমালয়ের পাদদেশে অবস্থিত দেশের উত্তরের জনপদ পঞ্চগড়ে গত কয়েকদিন ধরে সর্বনিম্ন তাপমাত্রার পারদ ক্রমাগত ভাবে ১২-১৩ ডিগ্রির মধ্যে ওঠানামা করছে। এতে করে সন্ধ্যা থেকে পরদিন সকাল পর্যন্ত বাড়ছে শীতের তীব্রতা।

তবে কয়েক ঘণ্টার ব্যবধানে দিনের তাপমাত্রা সহনীয় অবস্থায় চলে যাচ্ছে।

সোমবার (২৮ নভেম্বর) সকাল ৯টায় পঞ্চগড়ের তেঁতুলিয়ায় তাপমাত্রা সর্বনিম্ন ১৩ দশমিক ৪ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়েছে। এর আগে গত রোববার (২৭ নভেম্বর) তাপমাত্রা রেকর্ড করা হয় ১২ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াস।  

তেঁতুলিয়া আবহাওয়া পর্যবেক্ষণ কেন্দ্রের ভারপ্রাপ্ত কর্মকর্তা রাশেল শাহ্ বাংলানিউজকে বলেন, নভেম্বরের শেষ সময়টিতে তাপমাত্রা ১২ থেকে ১৪ ডিগ্রির মধ্যে ওঠানামা করবে। আগামী জানুয়ারির শুরুর দিন থেকে এ তাপমাত্রা ক্রমাগতভাবে অনেকটাই কমে আসবে। এতে করে শীত জেঁকে বসার আশঙ্কা রয়েছে।  

জানা যায়, বিশেষ করে দিনে বেলা বাড়ার সঙ্গে সঙ্গে তাপমাত্রা সর্বোচ্চ ২৫ থেকে ৩০ ডিগ্রি সেলসিয়াসের ঘরে উঠে যায়। এ কারণে পঞ্চগড়ে দিনে গরম অনুভূত হয় আর সন্ধ্যার পর থেকে তাপমাত্রা নিচের দিকে কমতে শুরু করে। যা সকালে ১২-১৩ সেলসিয়াস নেমে যায়। এ সময়ে জেলার বিভিন্ন এলাকায় খানিক কুয়াশাচ্ছন্ন দেখা যাচ্ছে।

এদিকে আবহাওয়ার এমন বিরূপ আচরণে স্বাভাবিক জীবনযাত্রা ব্যাহত হচ্ছে। শীতের কারণে ঠাণ্ডাজনিত রোগ বালাইয়ের প্রকোপ বাড়ছে। বিশেষ করে শিশু ও বয়স্করা সর্দি-কাশি, নিউমোনিয়া, ঠাণ্ডাজনিত ডায়রিয়ায় আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হচ্ছে।  

বাংলাদেশ সময়: ১০৫৩ ঘণ্টা, নভেম্বর ২৮, ২০২২
আরএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa