ঢাকা, বুধবার, ১৫ অগ্রহায়ণ ১৪২৯, ৩০ নভেম্বর ২০২২, ০৫ জমাদিউল আউয়াল ১৪৪৪

জলবায়ু ও পরিবেশ

‘ইসমাইলি সিভিক ডে’ উপলক্ষে বসুন্ধরায় বৃক্ষরোপণ

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৪৮ ঘণ্টা, সেপ্টেম্বর ২৪, ২০২২
‘ইসমাইলি সিভিক ডে’ উপলক্ষে বসুন্ধরায় বৃক্ষরোপণ ছবি: জি এম মুজিবুর 

ঢাকা: গ্লোবাল ইসমাইলি সিভিক দিবস-২০২২ উপলক্ষে ইসমাইলি সম্প্রদায়ের স্বেচ্ছাসেবকরা সারাদেশ ১ হাজার বৃক্ষ রোপণের উদ্যোগ নিয়েছেন।

এ উপলক্ষে শনিবার (২৪ সেপ্টেম্বর) বসুন্ধরা আবাসিক এলাকার ‘কে’ ব্লকে বৃক্ষরোপণ করেছেন তারা।

ইসমাইলি কাউন্সিল ফর বাংলাদেশের সভাপতি বলেন-বাংলাদেশে আমাদের উদ্দেশ্য হচ্ছে পরিবেশ নিয়ে কাজ করা। আজ বসুন্ধরা টিমের সাপোর্টে আমরা এখানে গাছ লাগিয়েছি। আমাদের ইচ্ছে আছে সারাদেশে ১ হাজার গাছ লাগানোর। গ্লোবাল ইসমাইলি সিভিক ডে উপলক্ষে। সামাজিক দায়বদ্ধতার অংশ হিসেবে আমাদের আজকের এই কার্যক্রম।

তিনি বলেন, আমাদের পরিকল্পনা হচ্ছে, এই ফিল্ডে যারা এক্সপার্ট আছেন, তাদের সাজেশন নিয়ে কাজ করা। যে গাছগুলো পরিবেশের জন্য ভালো হবে, সেগুলো লাগানো। আমরা বৃহস্পতিবার একটি স্কুলে গাছ লাগিয়েছি। আজ এখানে করলাম, আরও বেশ কিছু স্থানে গাছ লাগাবো। এভাবে আমরা গ্রিন সেভার্সের সঙ্গে কাজ করব।

তিনি আরো বলেন, জলবায়ু পরিবর্তনের নেতিবাচক প্রভাব মোকাবিলায় বৃক্ষরোপণ অত্যন্ত গুরত্বপূর্ণ। কারণ, গাছ কার্বন-ডাই-অক্সাইড শোষন করে। আর, বাংলাদেশে জলবায়ু পরিবর্তনের ফলে ক্ষতির ঝুঁকি সবচেয়ে বেশি। কাজেই, এ লক্ষ্যে বৃক্ষরোপণ আমাদের একটা ছোট অবদান।

গ্লোবাল ইসমাইলি সিভিক দিবস হচ্ছে ইসমাইলি সম্প্রদায়ের একটি বার্ষিক অনুষ্ঠান। যা প্রতিবছর ২৫ সেপ্টেম্বর উদযাপিত হয়। ইসমাইলি সম্পদায়ের আয়োজনে এটি একটি প্রাচীন ঐতিহ্যবাহী ও আন্তর্জাতিক কর্মসূচি। যেখানে বিশ্বাস, লিঙ্গ-বৈষম্য এবং সামাজিক অবস্থান নির্বিশেষে ইসমাইলি সম্প্রদায়ের লোকেরা ঐক্যবদ্ধ হয়ে সমাজ তথা নাগরিকদের জীবনমান উন্নয়নের লক্ষ্যে সেবার অঙ্গীকার করে থাকেন।

এর আগে বৃহস্পতিবার (২২শে সেপ্টেম্বর) এই কর্মসূচি শুরু হয়। দেশব্যাপী অক্টোবর মাস পর্যন্ত বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠান, রাস্তার পাশে ও পার্কে (উদ্যান) এই বৃক্ষরোপণ কার্যক্রম পরিচালিত হবে। এতে ফলজ, বনজ ও সৌন্দর্যবর্ধনকারী বৃক্ষ রোপণ করা হচ্ছে।  

এছাড়াও স্বল্প আয়ের পরিবারের মাঝে ফলজগাছ বিতরণ করা হবে। যাতে করে দীর্ঘমেয়াদে তারা এর সুফল ভোগ করতে পারে। এই উদ্যোগ এবং কার্যক্রম পরিচালনায় কারিগরি সহায়তা দিচ্ছে গ্রিন সেভার্স।

২০২০ সাল থেকে ইসমাইলি সিভিক কার্যক্রম পরিচালনায় বিশ্বব্যাপী ৩০ টি দেশ থেকে ৩০ হাজার স্বেচ্ছাসেবক অংশগ্রহণ করেন এবং ১.৩ মিলিয়ন বৃক্ষ রোপণের সুফল লাখ লাখ মানুষ উপভোগ করেন। এছাড়াও ১৫০ টির বেশি অংশীদারি সংস্থার সমন্বয়ে ৬০০-এর বেশি কার্যক্রম বাস্তবায়ন করা হয়। যেখানে স্বেচ্ছাসেবকরা এক লাখ ২৫ হাজারেরও বেশি  কর্মঘণ্টা স্বেচ্ছাশ্রম দান করেন।

এ সময় ইসমাইলি কাউন্সিল ফর বাংলাদেশের সদস্য হামিদা ভিরানি ও স্বেচ্ছাসেবকরা উপস্থিত ছিলেন।  

বাংলাদেশ সময়: ১৭৪৮ ঘণ্টা, সেপ্টেম্বর ২৪, ২০২২ 
এমকে/এসআইএস 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa