ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

জলবায়ু ও পরিবেশ

গঙ্গা-পদ্মা ব্যতিত সব নদ-নদীর পানি কমছে 

সিনিয়র করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৫৫ ঘণ্টা, জুলাই ৪, ২০২২
গঙ্গা-পদ্মা ব্যতিত সব নদ-নদীর পানি কমছে 

ঢাকা: বৃষ্টিপাতের প্রবণতা কমায় কমছে দেশের বন্যা প্রবণ অধিকাংশ প্রধান প্রধান নদ-নদীর পানি। কেবল গঙ্গা ও পদ্মার পানি বাড়ছে।

এই অবস্থায় দেশের উত্তর ও উত্তর-পূর্বাঞ্চলের বন্যা পরিস্থিতির আরও উন্নতি হবে।  

সোমবার (০৪ জুলাই) পানি উন্নয়ন বোর্ডের (পাউবো) বন্যা পূর্বাভাস ও সতর্কীকরণ কেন্দ্র এমন আভাস দিয়েছে।

বন্যা পূর্বাভাস ও সতর্কীকরণ কেন্দ্রের নির্বাহী প্রকৌশলী মো. আরিফুজ্জামান ভূঁইয়া জানিয়েছেন, ব্রহ্মপুত্রের পানির সমতল হ্রাস পাচ্ছে। অপরদিকে যমুনার পানির সমতল স্থিতিশীল আছে, যা অব্যাহত থাকবে।  

কুশিয়ারা ব্যতিত উত্তর-পূর্বাঞ্চলের প্রধান প্রধান নদ-নদীর পানির সমতল কমছে, যা অব্যাহত থাকবে। আর বাড়ছে গঙ্গা-পদ্মার পানি। এই অবস্থায় সিলেট, সুনামগঞ্জ ও নেত্রকোনার বন্যা পরিস্থিরি আরও উন্নতি হতে পারে।

পাউবো জানিয়েছে, বিভিন্ন নদ-নদীতে তাদের পর্যবেক্ষণাধীন ১০৯টি পয়েন্টের মধ্যে সোমবার পানির সমতল বেড়েছে ৪৯টিতে, কমেছে ৫৪টিতে, অপরিবর্তিত আছে ছয়টি পয়েন্টের পানির সমতল।

বর্তমানে বিপৎসীমার ওপর দিয়ে প্রবাহিত হচ্ছে তিনটি নদীর পানি। সুরমার পানি কানাইঘাটে বিপৎসীমার ৩৮ সেন্টিমিটার ওপর দিয়ে, কুশিয়ারার পানি অমলশীদে ৮০ সেন্টিমিটার ও শেওলায় ১২ সেন্টিমিটার ওপর দিয়ে এবং সেমেশ্বরীরর পানি কলমাকান্দায় বিপৎসীমার ১০ সেন্টিমিটার ওপর দিয়ে প্রবাহিত হচ্ছে।

বাংলাদেশ সময়: ২০৫৫ ঘণ্টা, জুলাই ০৪, ২০২২
ইইউডি/আরআইএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।