ঢাকা, রবিবার, ২২ বৈশাখ ১৪৩১, ০৫ মে ২০২৪, ২৫ শাওয়াল ১৪৪৫

জলবায়ু ও পরিবেশ

জ্যৈষ্ঠ মাসেও চৈত্রের উত্তাপ, হাঁসফাঁস করছে প্রাণ

সিনিয়র করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৭০৮ ঘণ্টা, জুন ৯, ২০২২
জ্যৈষ্ঠ মাসেও চৈত্রের উত্তাপ, হাঁসফাঁস করছে প্রাণ গাছে তলায় বিশ্রাম নিচ্ছেন এক ব্যক্তি।

রাজশাহী: এবার পুরো চৈত্র মাসজুড়েই ছিল গরমের দাপট। ঝড়-ঝঞ্ঝার বৈশাখও কেটেছে বৃষ্টিহীন।

আবহাওয়ার এমন বৈরিতার মধ্যেই এসেছিল জ্যৈষ্ঠ। আম-জাম আর তাল পাকার এই মৌসুমে ভ্যাপসা গরম থাকে প্রতি বছরই। কিন্তু এবার ব্যতিক্রম হচ্ছে  জ্যৈষ্ঠের ভ্যাপসা গরমের সঙ্গে যুক্ত হয়েছে সূর্যের প্রখরতা। যেন এখনও সেই চৈত্রই চলছে ছয় ঋতুর আবহমান বাংলার উষ্ণ প্রকৃতিতে!      

রাজশাহীতে এখন দিনের গড় তাপমাত্রা ৩৪ থেকে ৩৬ ডিগ্রি সেলসিয়াসের মধ্যেই ওঠানামা করছে। এরপরও যেন আকাশ থেকে আগুন ঝরছে। যেন তপ্ত নিশ্বাস ছাড়ছে সবুজ প্রকৃতি। একদিকে তাপপ্রবাহ অন্যদিকে ভ্যাপসা গরম। এর ওপর বাতাসের আদ্রতা বেশি থাকায় অসহনীয় গরমে সাধারণ মানুষ হাঁসফাঁস করছে। একটু শীতল পরশ পেতে মানুষজন ঘরে ছেড়ে গাছতলায় গিয়ে বসে থাকছেন ঘণ্টার পর ঘণ্টা। কিন্তু প্যাচপ্যাচে গরম থেকে নিস্তার মিলছে না সেখানেও। আদ্রতা বেশি থাকায় শরীরে মাত্রাতিরিক্ত ঘাম বইছে। সেই ঘামে সবারই পরনের পোশাক ভিজে শরীরের সাথে লেপটে থাকছে। হালে দেশের বিভিন্ন জেলায় ঝড়-বৃষ্টি হলেও রাজশাহীতে তার দেখা নেই।    

গরমের তীব্রতায় হাঁপিয়ে উঠেছে পশু-পাখিরাও। প্রচণ্ড গরমে বিপর্যস্ত হয়ে পড়েছে এই নগরের স্বাভাবিক জীবনযাত্রা। বিশেষ করে শিশু ও বৃদ্ধরা যেন দুর্বিষহ দিন অতিবাহিত করছে।  

রাজশাহী আবহাওয়া পর্যবেক্ষণাগারের জেষ্ঠ্য পর্যবেক্ষক রাজীব খান বাংলানিউজকে জানান, বর্তমানে রাজশাহীর ওপর দিয়ে মৃদু তাপপ্রবাহ নেই। কিন্তু বাতাসের আদ্রতা বেশি। তাই গরমও বেশি অনুভূত হচ্ছে। বুধবার (৮ জুন) রাজশাহী মহানগরীতে সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ৩৫ দশমিক ৭ ডিগ্রি সেলসিয়াস। বিকেল ৩টায় এবং সন্ধ্যা ৬টায় একই তাপমাত্রা ছিল।  

এদিন সকালে সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২৭ দশমিক ১ ডিগ্রি সেলসিয়াস। বুধবার সকাল ৬টায় রাজশাহীতে বাতাসের আদ্রতা ছিল ৯৭ শতাংশ এবং সন্ধ্যা ৬টায় ৬৮ শতাংশ। এর আগে গত ২৮ মে রাজশাহীতে সর্বশেষ বৃষ্টিপাত হয়। ওইদিন ২৪ ঘণ্টায় ৯ দশমিক ৩ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছিল।  

একটানা ভারী বর্ষণ না হওয়া পর্যন্ত গরমের এই দাপট কমবে না বলেও জানান ওই আবহাওয়া কর্মকর্তা।

বাংলাদেশ সময়: ০৭০৭ ঘণ্টা, জুন০৯, ২০২২
এসএস/এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।