ঢাকা, শুক্রবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

জলবায়ু ও পরিবেশ

সিলেটে মে মাসজুড়ে ১৪৫৩ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড

বিশ্বজিৎ ভট্টাচার্য বাপন, ডিভিশনাল সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮১২ ঘণ্টা, জুন ১, ২০২২
সিলেটে মে মাসজুড়ে ১৪৫৩ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড অতিরিক্ত বৃষ্টিতে সিলেটের সুরমা নদী ভরে উঠেছে। ছবি: বাংলানিউজ

মৌলভীবাজার: মৌসুমের আগাম বৃষ্টি আর পাহাড়ি ঢলে ডুবেছে সিলেট। সুরমা ও কুশিয়ারা নদীর অস্বাভাবিক পানিতে চরম দুর্ভোগের মধ্যে পড়েছে স্থানীয় মানুষের জীবন ও জীবিকা।

ডুবেছে কৃষকের ফসলের ধান আর উৎপন্ন হওয়া নানান কৃষিপণ্য।

বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তর, সিলেট সূত্র জানায়, চলতি বছরের মে মাসজুড়ে সিলেটের দু’টি অঞ্চলে মোট বৃষ্টিপাতের রেকর্ড করেছে ১৪৫৩ মিলিমিটার। সিলেট আবহাওয়া অফিস এবং শ্রীমঙ্গল আবহাওয়া পর্যবেক্ষণ কেন্দ্রে পুরো মে মাসজুড়ে রেকর্ডকৃত বৃষ্টিপাতের পরিমাণ যথাক্রমে ৮৪৫ মিলিমিটার এবং ৬০৮ মিলিমিটার।  

গত বছর অর্থাৎ ২০২১ সালের তুলনায় প্রায় দ্বিগুণ। সিলেটে গত বছরের মে মাসে বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছিল ৩৬৪ মিলিমিটার এবং শ্রীমঙ্গলে বৃষ্টিপাত ছিল ২৩৬ মিলিমিটার। অর্থাৎ ৬০০ মিলিমিটার।  
    
বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তর সিলেটের আবহাওয়া সহকারী অমর তালুকদার বাংলানিউজকে বলেন, চলতি বছরের মে মাসের ৩১ দিনের মধ্যে ২৩ দিন সিলেট ও সিলেট শহরতলীতের বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে ৮৪৫ মিলিমিটার। সবচেয়ে বেশি বৃষ্টিপাত হয় ১৩ মে ১২৮ মিলিমিটার, ১০ মে ১১৯ মিলিমিটার এবং ১১ মে ৭৭ মিলিমিটার।

২০২১ সালের মে মাসের ২২ দিন সিলেট ও সিলেট শহরতলীতের বৃষ্টিপাত হয়েছে ৩৬৫ মিলিমিটার। সবচেয়ে বেশি বৃষ্টিপাত হয় ৩১ মে ৭৫ মিলিমিটার, ১৮ মে ৪৫ মিলিমিটার এবং ১৪ মে ৪২ মিলিমিটার বলে জানান আবহাওয়া সহকারী।

অপরদিকে শ্রীমঙ্গল আবহাওয়া পর্যবেক্ষণ কেন্দ্রের আবহাওয়া পর্যবেক্ষক মুজিবুর রহমান বাংলানিউজকে বলেন, মে মাসে ২১ দিন ৬০৮ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে। সবচেয়ে বেশি বৃষ্টিপাত হয় ১৯ মে ৮৩ মিলিমিটার, ১৩ মে ৭৯ মিলিমিটার এবং ২১ মে ৪৮ মিলিমিটার। ১৯ মে ৮৩ মিলিমিটারের পরিসংখ্যানটাই ছিল সারাদেশের মধ্যে সর্বোচ্চ বৃষ্টিপাতের রেকর্ড।  

২০২১ সালের মে মাসে ১৫ দিন শ্রীমঙ্গলে ২৩৬ মিলিমিটার বৃষ্টি হয়েছিল। তিন দিনের অধিক বৃষ্টিপাত হয়েছে যথাক্রমে ৫ মে ৫১ মিলিমিটার, ১৪ মে ৩১ মিলিমিটার এবং ৩ মে ৩১ মিলিমিটার। এগুলোর প্রতিটিই গত ২৪ ঘণ্টার রেকর্ডকৃত ফলাফল বলে জানান তিনি।

বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তর, সিলেটের জ্যেষ্ঠ আবহাওয়াবিদ সাঈদ আহমেদ চৌধুরী বাংলানিউজকে বলেন, চলতি বছরের মে মাসে সিলেট শহর ও শহরতলীতে ৮৪৫ মিলিমিটার বৃষ্টিপাত আমরা রেকর্ড করছি। এটা দেখা গিয়েছে যে গতবছরের তুলনায় নরমাল (স্বাভাবিক) বৃষ্টিপাত থেকে শতকরা ৪৫ শতাংশ বেশি বৃষ্টিপাত হয়েছে।  

বাংলাদেশ সময়: ১৮১২ ঘণ্টা, জুন ১, ২০২২
বিবিবি/কেএআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।