ঢাকা, শনিবার, ২৯ শ্রাবণ ১৪২৯, ১৩ আগস্ট ২০২২, ১৪ মহররম ১৪৪৪

জলবায়ু ও পরিবেশ

ইলশেগুঁড়ি বৃষ্টি, রাজশাহীতে স্বস্তির পরশ

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৪৬ ঘণ্টা, মে ২৮, ২০২২
ইলশেগুঁড়ি বৃষ্টি, রাজশাহীতে স্বস্তির পরশ

রাজশাহী: রাজশাহীর ওপর দিয়ে গত কয়েক দিন যাবত মৃদু তাপপ্রবাহ বয়ে যাচ্ছিল। এপ্রিলের পর সামান্য বিরতি দিয়ে আগুনমুখো এমন আবহাওয়ায় মানুষ ও পশু-পাখির প্রাণ যখন ওষ্ঠাগত, ঠিক তখনই নামলো স্বস্তির বৃষ্টি।

পদ্মাপাড়ের রাজশাহীতে শনিবার (২৮ মে) বিকেল থেকে বৃষ্টি ঝরছে। তাপদাহের মধ্য শেষ বিকেলের এই বৃষ্টি প্রশান্তির পরশ বুলিয়ে দিচ্ছে মানুষের মনে। ঝড়ের নাচন ও বৃষ্টিবিন্দুর স্পর্শ পেতেই তৃষ্ণার্ত প্রকৃতি যেন আবারও ফিরে পেয়েছে প্রাণ।

বিকেলে শুরুর দিকে বৃষ্টি নামে মুষলধারে। এরপর থেকে থেমে থেমে ইলশেগুঁড়ি বৃষ্টি চলছেই। তবে বৃষ্টি কাঙ্ক্ষিত হওয়ার কারণে স্বাভাবিক কাজকর্মে বিঘ্ন ঘটলেও কারও আনন্দে ছেদ ঘটেনি। একটু কষ্ট হলেও তীব্র গরমের চেয়ে আজ বৃষ্টিই যেন শ্রেয় ছিল রোদে পোড়া নগরবাসীর কাছে।

রাজশাহী আবহাওয়া অফিস জানিয়েছে বৃষ্টি হলেও এর পরিমাণ খুবই কম। তবে বৃষ্টির সঙ্গে ঝড়ো হাওয়া থাকায় গরমের তীব্রতা কমেছে, নেমেছে  তাপমাত্রাও। গুঁড়িগুঁড়ি বৃষ্টির সঙ্গে চলা হিমেল হাওয়ায় আপাতত অস্বস্তিকর গরম কেটেছে।

জানতে চাইলে রাজশাহী আবহাওয়া পর্যবেক্ষণাগারের জ্যেষ্ঠ পর্যবেক্ষক আব্দুস সালাম বাংলানিউজকে বলেন, শনিবার বিকেল ৪টা ৪৮ মিনিট থেকে রাজশাহীতে বৃষ্টিপাত শুরু হয়েছে। এখনও থেমে থেমে গুঁড়ি গুঁড়ি বৃষ্টি চলছে। আকাশে মেঘ রয়েছে। তাই আরও বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। এদিন বিকেল থেকে ঝড়ো হাওয়াসহ বজ্রবৃষ্টি হয়েছে রাজশাহীতে। রাত ৯টা পর্যন্ত ৯ দশমিক ৩ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে বলেও জানান- এই আবহাওয়া কর্মকর্তা।

এক প্রশ্নের জবাবে তিনি বলেন, শনিবার রাজশাহীতে সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ৩৫ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস এবং দিনের সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২৪ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস। এর আগের দিন শুক্রবার (২৭ মে) সর্বোচ্চ তাপমাত্রা উঠেছিল ৩৬ ডিগ্রি সেলসিয়াসে। সাধারণত তাপমাত্রা ৩৬ ডিগ্রি সেলসিয়াসের ওপরে উঠলে তাকে মৃদু তাপপ্রবাহ হিসেবে ধরা হয় বলেও উল্লেখ করেন- এই পর্যবেক্ষক।

এদিকে, সকালে আবহাওয়া অধিদপ্তরের ২৪ ঘণ্টার পূর্বাভাসে বৃষ্টিতে তাপপ্রাবাহ প্রশমিত হতে পারে বলে জানানো হয়েছিল। সেই সঙ্গে দেশের সব বিভাগে বজ্রসহ বৃষ্টির পূর্বাভাস দেওয়া হয়েছিল। তবে সারা দেশে দিন এবং রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে।

বাংলাদেশ সময়: ২১৪৫ ঘণ্টা, মে ২৮, ২০২২
এসএস/এমএমজেড

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa