ঢাকা, শনিবার, ৫ ভাদ্র ১৪২৯, ২০ আগস্ট ২০২২, ২১ মহররম ১৪৪৪

জলবায়ু ও পরিবেশ

বন্যা পরিস্থিতি কোথাও উন্নতি, কোথাও অবনতির আভাস

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬১৭ ঘণ্টা, এপ্রিল ১৭, ২০২২
বন্যা পরিস্থিতি কোথাও উন্নতি, কোথাও অবনতির আভাস

ঢাকা: দেশের উত্তর-পূর্বাঞ্চলের নদ-নদীর পানির সমতল বৃদ্ধির গতি কমে যাওয়ায় বন্যা পরিস্থিতি উন্নতির আভাস রয়েছে। তবে কোথাও কোথাও পরিস্থিতি অবনতিও হবে।

পানি উন্নয়ন বোর্ডের বন্যা পূর্বাভাস ও সতর্কীকরণ কেন্দ্র রোববার (১৭ এপ্রিল) এমন আভাস দিয়েছে।

বন্যা পূর্বাভাস ও সতর্কীকরণ কেন্দ্রের নির্বাহী প্রকৌশলী মো. আরিফুজ্জামান ভূঁইয়া জানিয়েছেন- দেশের উত্তর-পূর্বাঞ্চলের সিলেট জেলার প্রধান নদ-নদীর পানির সমতল হ্রাস পাচ্ছে। অপরদিকে, সুনামগঞ্জ, নেত্রকোনা ও হবিগঞ্জ জেলার প্রধান নদ-নদীর পানি সমতল বৃদ্ধি পাচ্ছে।

বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তর ও ভারত আবহাওয়া অধিদপ্তরের গাণিতিক মডেলের তথ্য অনুযায়ী, আগামী বুধবার পর্যন্ত দেশের উত্তর-পূর্বাঞ্চল এবং তৎসংলগ্ন ভারতের আসাম, মেঘালয় ও অরুণাচল প্রদেশে ভারী বৃষ্টিপাতের সম্ভাবনা নেই। তাই সোমবারের (১৮ এপ্রিল) মধ্যে সিলেট জেলার প্রধান নদ-নদীসমূহের পানি সমতল হ্রাস অব্যাহত থাকতে পারে এবং বন্যা পরিস্থিতির উন্নতি হতে পারে। একই সময়ে সুনামগঞ্জ জেলার প্রধান নদ-নদীসমূহের পানি সমতল ধীর গতিতে বৃদ্ধি পেতে পারে এবং কতিপয় পয়েন্টে বিপদসীমার কাছাকাছি অবস্থান করতে পারে।

এছাড়া নেত্রকোনা জেলার প্রধান নদ-নদীসমূহের পানি সমতল ধীর গতিতে বৃদ্ধি পেতে পারে এবং বন্যা পরিস্থিতির কিছুটা অবনতি হতে পারে।

পাউবো জানিয়েছে, বিভিন্ন নদ-নদীতে তাদের পর্যবেক্ষণাধীন ৩৯টি স্টেশনের মধ্যে রোববার (১৭ এপ্রিল)  পানির সমতল বেড়েছে ২১টিতে, কমেছে ১৭টিতে, একটির পানির সমতল অপরিবর্তিত আছে।

এছাড়া তিনটি নদীর পানি চারটি স্টেশনে বিপৎসীমার উপর দিয়ে প্রবাহিত হচ্ছে।

বর্তমানে সুরমার পানি সিলেটে বিপৎসীমার ৪ সেন্টিমিটার উপর দিয়ে, বাউলাই নদীর পানি খালিয়াজুরিতে বিপৎসীমার ১০ সেন্টিমিটার ওপর দিয়ে প্রবাহিত হচ্ছে।

এছাড়া সারিগোয়াইন নদীর পানি ৫৬ সেন্টিমিটার কমে সারিঘাটে বিপৎসীমার ২৪ সেন্টিমিটার উপর দিয়ে এবং গোয়াইনঘাটে ১৫ সেন্টিমিটার কমে বিপৎসীমার ৫৭ সেন্টিমিটার উপর দিয়ে প্রবাহিত হচ্ছে।

এদিকে আবহাওয়া অফিস জানিয়েছে, দেশের উত্তর ও উত্তর-পূর্বাঞ্চলে বৃষ্টিপাতের আভাস রয়েছে। ময়মনসিংহ ও সিলেট বিভাগের কিছু কিছু জায়গায় এবং কিশােরগঞ্জ ও ব্রাহ্মণবাড়িয়া জেলাসহ রংপুর বিভাগের দু'এক জায়গায় অস্থায়ীভাবে দমকা/ঝড়াে হাওয়ার সঙ্গে প্রবল বিজলী চমকানােসহ বৃষ্টি/বজ্রসহ বৃষ্টি হতে পারে। এছাড়া দেশের অন্যত্র অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে।

বাংলাদেশ সময়: ১৬১৭ ঘণ্টা, এপ্রিল ১৭, ২০২২
ইইউডি/কেএআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa