ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

জলবায়ু ও পরিবেশ

প্রতাপনগরে কপোতাক্ষ নদের বেড়িবাঁধে ভাঙন, আতঙ্কে মানুষ

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৪১ ঘণ্টা, এপ্রিল ৫, ২০২২
প্রতাপনগরে কপোতাক্ষ নদের বেড়িবাঁধে ভাঙন, আতঙ্কে মানুষ

সাতক্ষীরা: সাতক্ষীরার আশাশুনি উপজেলার প্রতাপনগর ইউনিয়নের রুইয়ারবিল গ্রামে কপোতাক্ষ নদের বেড়িবাঁধে হঠাৎ ভয়াবহ ভাঙন দেখা দিয়েছে। এতে আতঙ্কিত হয়ে পড়েছে এলাকাবাসী।

খবর পেয়ে মঙ্গলবার (৫ এপ্রিল) সকালে প্রতাপনগরের রুইয়ারবিল, কুড়িকাউনিয়া, সুভদ্রাকাটি, চাকলা, মাদারবাড়িয়া এলাকার ক্ষতিগ্রস্ত বেড়িবাঁধ পরিদর্শন করেছেন আশাশুনি উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) ইয়ানুর রহমান।

স্থানীয় সংবাদকর্মী মাসুম বিল্লাহ জানান, গত অমাবস্যার সময় থেকে প্রতাপনগর ইউনিয়নের রুইয়ারবিল গ্রামে কপোতাক্ষ নদের বেড়িবাঁধের প্রায় ২০০ ফুট স্থানজুড়ে ভাঙন দেখা দেয়। অব্যাহত ভাঙনে মূল বেডিবাঁধের অর্ধেকেরও বেশি নদীগর্ভে চলে গেছে। ভাঙন প্রতিরোধে দ্রুত কার্যকর ব্যবস্থা না নিলে সামনের বর্ষা মৌসুমে ঝড় জলোচ্ছ্বাসে বাঁধ আরও ক্ষতিগ্রস্ত হয়ে পড়বে। এতে গোটা ইউনিয়ন ফের প্লাবিত হওয়ার আশঙ্কা রয়েছে।

এদিকে প্রতাপনগর ইউনিয়নের শ্রীপুর, কুড়িকাউনিয়া গ্রামের লঞ্চঘাটের উত্তর ও দক্ষিণ সীমানা এবং মাদারবাড়িয়া খেয়াঘাটা সংলগ্ন এলাকায় ভয়াবহ ভাঙন দেখা দিয়েছে।

আশাশুনির ইউএনও ইয়ানুর রহমান ক্ষতিগ্রস্ত বেড়িবাঁধ পরিদর্শন শেষে স্থানীয় জনপ্রতিনিধি ও সাধারণ জনগণের উদ্দেশে বলেন, ক্ষতিগ্রস্ত বাঁধ সংস্কারে দ্রুত পদক্ষেপ নেওয়া হবে।

ঘূর্ণিঝড় আম্পান ও ইয়াসের প্রভাবে আশাশুনির কপোতাক্ষ ও খোলপেটুয়া নদীর বাঁধ ভেঙে প্রতাপনগর ইউনিয়নের ৩০ হাজার মানুষ টানা ১৮ মাস পানিবন্দি ছিল।  

বাংলাদেশ সময়: ১৭৩৮ ঘণ্টা, এপ্রিল ৫, ২০২২
এসআই

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।