ঢাকা, বৃহস্পতিবার, ৫ বৈশাখ ১৪৩১, ১৮ এপ্রিল ২০২৪, ০৮ শাওয়াল ১৪৪৫

জলবায়ু ও পরিবেশ

মাছ ধরা ট্রলার গভীর সমুদ্রে যেতে বাধা নেই

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২৪১ ঘণ্টা, মার্চ ২৩, ২০২২
মাছ ধরা ট্রলার গভীর সমুদ্রে যেতে বাধা নেই ...

ঢাকা: সামুদ্রিক ঝড়ের শঙ্কা দুর হওয়ায় সকল সমুদ্রবন্দর থেকে নামানো হয়েছে ১ নম্বর সতর্ক সংকেত। তবে বুধবার সকাল পর্যন্ত মাছ ধরা ট্রলার ও নৌকাগুলোকে গভীর সমুদ্রে যেতে নিষেধ করা হয়েছিল।

এখন সে শঙ্কাও কেটে গেছে।

আবহাওয়াবিদ মো. আব্দুল হামিদ মিয়া জানিয়েছেন, দক্ষিণ-পূর্ব বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন উত্তর আন্দামান সাগর এলাকায় অবস্থানরত গভীর নিম্নচাপটি উত্তর-পূর্ব দিকে অগ্রসর হয়ে মায়ানমার উপকূল (পাথেইনের নিকটে) অতিক্রম করে। এরপর এটি উত্তর-উত্তর পূর্ব দিকে আরাে অগ্রসর ও দুর্বল হয়ে নিম্নচাপ আকারে বুধবার (২৩ মার্চ) সকাল ০৬ টায় উপকূলীয় মায়ানমার ও তৎসংলগ্ন এলাকায় অবস্থান করছিল। এটি আরাে উত্তর-উত্তর পূর্ব দিকে অগ্রসর হয়ে ক্রমান্বয়ে দুর্বল হয়ে যেতে পারে।

এদিকে পশ্চিমা লঘুচাপের বর্ধিতাংশ হিমালয়ের পাদদেশীয় পশ্চিমবঙ্গ এবং তৎসংলগ্ন এলাকায়
অবস্থান করছে। ফলে বৃহস্পতিবার (২৪ মার্চ) সকাল পর্যন্ত ময়মনসিংহ, চট্টগ্রাম এবং সিলেট বিভাগের দু'এক জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ বৃষ্টি/বজ্রসহ বৃষ্টি হতে পারে। এছাড়া দেশের অন্যত্র অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ আবহাওয়া শুষ্ক থাকবে।

এছাড়া রাঙামাটি ও রাজশাহী জেলাসহ সিলেট বিভাগের উপর দিয়ে মৃদু তাপপ্রবাহ বয়ে যাচ্ছে এবং তা অব্যাহত থাকতে পারে। সারাদেশে দিনের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে এবং রাতের তাপমাত্রা সামান্য হ্রাস পেতে পাবে। শুক্রবার নাগাদ দেশের কোথাও কোথাও বৃষ্টি/বজ্রসহ বৃষ্টি হতে পারে।

বুধবার (২৩ মার্চ) সকাল ৯টা থেকে আগের ২৪ ঘণ্টায় দেশে সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে সিলেটে, ৩৬ দশমিক ৯ ডিগ্রি সেলসিয়াস। সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে শ্রীমঙ্গলে ১৯ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস। ঢাকায় সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছিল ৩৫ দশমিক ১ ডিগ্রি সেলসিয়াস।

বাংলাদেশ সময়: ১২৪১ ঘণ্টা, মার্চ ২৩, ২০২২
ইইউডি/কেএআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad