ঢাকা, সোমবার, ১৩ আষাঢ় ১৪২৯, ২৭ জুন ২০২২, ২৭ জিলকদ ১৪৪৩

জলবায়ু ও পরিবেশ

উপকূলীয় জেলেদের জন্য চাই উদ্ধার অভিযান যান

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৩১ ঘণ্টা, মার্চ ১৬, ২০২২
উপকূলীয় জেলেদের জন্য চাই উদ্ধার অভিযান যান

বরগুনা: বৈরী আবহাওয়ায় সাগরে নিখোঁজ হওয়া জেলেদের উদ্ধারের জন্য উদ্ধার অভিযান যানবাহনের দাবি জানিয়েছেন বাংলাদেশ ট্রলার মালিক অ্যাসোসিয়েশনের সভাপতি মোস্তফা চৌধুরি।  

বুধবার (১৬ মার্চ) দুপুরে রিসোর্স ডেভলপমেন্ট ফাউন্ডেশনে (আরডিএফ) অনুষ্ঠিত এক কর্মশালায় মৎস্যজীবীদের পক্ষে তিনি এ কথা বলেন।

আরডিএফ মিলনায়তনে ইলিশ সম্পদ উন্নয়ন ও ব্যবস্থাপনা প্রকল্পের আওতায় জেলা পর্যায়ে অবহিতকরণ কর্মশালা আয়োজন করেন জেলা মৎস্য বিভাগ। জেলার বিভিন্ন উপজেলার মৎস্যজীবীরা উপস্থিত ছিলেন।

মৎস্যজীবীদের পক্ষ থেকে বাংলাদেশ ট্রলার মালিক অ্যাসোসিয়েশনের সভাপতি মোস্তফা চৌধুরি বলেন, সরকার বিভিন্ন সরকারি-বেসরকারি প্রজেক্টের মাধ্যমে জেলেদের জীবনমান উন্নয়নে কাজ করে যাচ্ছে। গভীর সমুদ্রে নৌ বাহিনীর নিয়মিত টহলের কারণে দিন দিন কমে যাচ্ছে জলদস্যু। আগামী দিনগুলোতে জলদস্যু মুক্ত হবে সমুদ্র। আমাদের দেশে যখন ইলিশ মাছ শিকার নিষেধাজ্ঞা ঠিক সরকারের কাছে দাবি ভারত-বাংলাদেশ একই সময়ে ইলিশ ধরায় নিষেধাজ্ঞা জারি করলে রক্ষা পাবে আমাদের সম্পদ। সরকার এ দাবিটা মানলে কোনো জেলেকে আর্থিক সহযোগিতা দেওয়ার প্রয়োজন হবে না। ইলিশ বিক্রি করে চলবে সংসার।

তিনি তার বক্তব্যে আরও বলেন, উপকূলীয় জেলেদের জন্য ঘূর্ণিঝড় পরবর্তী সময়ে দুর্ঘটনাকবলিত ট্রলার উদ্ধার করতে প্রধানমন্ত্রীর কাছে উদ্ধার যানের ব্যবস্থা করার অনুরোধ জানাই।

মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি ধীরেন্দ্র দেবনাথ শম্ভু প্রধান অতিথির বক্তব্যে বলেন, ইলিশ মৌসুমে মা ইলিশ বাঁচিয়ে রাখতে হবে পরবর্তী প্রজন্মের জন্য। ১ নভেম্বর থেকে ৩০ জুন পর্যন্ত জাটকা আহরণ, পরিবহন, ক্রয়-বিক্রয়, মজুদ ও বিনিময় দণ্ডনীয় অপরাধ। সেউ সঙ্গে মার্চ ও এপ্রিল মাসও ইলিশ ধরা অপরাধ। সব জেলেকে সরকারি নিষেধাজ্ঞা মেনে মাছ শিকার করার আহ্বান জানাচ্ছি।  

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন বরগুনা জেলা প্রশাসক হাবিবুর রহমান। সঞ্চালনা করেন বরগুনা জেলা মৎস্য কর্মকর্তা বিশ্বজিৎ কুমার দেব। অনুষ্ঠান শেষে ২০ জেলেদের মধ্যে গরু বিতরণ করেন।

বাংলাদেশ সময়: ১৯২৮ ঘণ্টা, মার্চ ১৬, ২০২২
এসআই

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa