ঢাকা, বৃহস্পতিবার, ৫ বৈশাখ ১৪৩১, ১৮ এপ্রিল ২০২৪, ০৮ শাওয়াল ১৪৪৫

জলবায়ু ও পরিবেশ

সাগরে লঘুচাপ সৃষ্টি হচ্ছে, হতে পারে ঝড়-বৃষ্টি

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪১৪ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৭, ২০২২
সাগরে লঘুচাপ সৃষ্টি হচ্ছে, হতে পারে ঝড়-বৃষ্টি ফাইল ছবি

ঢাকা: সাগরে একটি স্বাভাবিক লঘুচাপ রয়েছে। দক্ষিণ-পূর্ব বঙ্গোপসাগরে আরেকটি লঘুচাপ সৃষ্টি হচ্ছে।

ফলে আগামী দু’তিন দিনে ঝড়-বৃষ্টি হতে পারে।

আবহাওয়াবিদ একেএম নাজমুল হক জানিয়েছেন, মৌসুমের স্বাভাবিক লঘুচাপ দক্ষিণ বঙ্গোপসাগরে অবস্থান করছে। এ অবস্থায় সোমবার (২৮ ফেব্রুয়ারি) পর্যন্ত অস্থায়ীভাবে আকাশ আংশিক মেঘলাসহ সারাদেশের আবহাওয়া শুষ্ক থাকতে পারে, তবে খুলনা বিভাগের দু’এক জায়গায় বৃষ্টি/বজ্রসহ বৃষ্টি হওয়ার সম্ভাবনা রয়েছে। ভোরের দিকে দেশের কোথাও কোথাও বিক্ষিপ্তভাবে নদী-অববাহিকায় হালকা কুয়াশা পড়বে।

সারাদেশে রাত ও দিনের তাপমাত্রা সামান্য বাড়তে পারে। ঢাকায় পশ্চিম/উত্তর-পশ্চিম দিক থেকে ঘণ্টায় বাতাসের গতিবেগ থাকবে আট থেকে ১২ কিলোমিটার।

মঙ্গলবার নাগাদ দক্ষিণ-পূর্ব বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন এলাকায় একটি লঘুচাপের সৃষ্টি হতে পারে।

ভারতের আবহাওয়া অফিস জানিয়েছেন, লঘুচাপের প্রভাবে চলতি সপ্তাহের শেষাংশে পশ্চিমবঙ্গসহ আসাম, মেঘালয়ে বৃষ্টিপাত বাড়বে। এক্ষেত্রে হালকা থেকে মাঝারি ধরনের ভারী বৃষ্টিপাত হতে পারে।

এদিকে শীতের আবহ কমে গিয়ে বাড়তে শুরু করেছে তাপমাত্রা। কেবল দিনে নয়, রাতের তাপমাত্রাও বাড়ছে।

রোববার (২৭ ফেব্রুয়ারি) সকালে দেশের সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে তেঁতুলিয়ায়, ১২ দশমিক ৭ ডিগ্রি সেলসিয়াস। ঢাকায় রেকর্ড করা হয়েছে ১৯ ডিগ্রি সেলসিয়াস। তার আগের ২৪ ঘণ্টায় সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে সীতাকুণ্ড ও ফেনীতে, ৩৩ ডিগ্রি সেলসিয়াস।

বাংলাদেশ সময়: ১৪১৪ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৭, ২০২২
ইইউডি/আরআইএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।