ঢাকা, শনিবার, ৬ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

জলবায়ু ও পরিবেশ

রাজধানীতে দমকা হাওয়ার সঙ্গে বৃষ্টি

সিনিয়র করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০০২৭ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৫, ২০২২
রাজধানীতে দমকা হাওয়ার সঙ্গে বৃষ্টি ফাইল ফটো

ঢাকা: মধ্য ফাল্গুনে রাজধানীসহ দেশের বিভিন্ন স্থানে মৌসুমি বৃষ্টি হচ্ছে। বৃষ্টির সঙ্গে কোথাও কোথাও দমকা হাওয়া ও মেঘের গর্জনও শোনা যাচ্ছে।

বৃহস্পতিবার (২৪ ফেব্রুয়ারি) রাত সাড়ে ১১টার দিকে রাজধানীতে ঝড়ো হাওয়ার সঙ্গে গুঁড়ি গুঁড়ি বৃষ্টি পড়ে। রাতে হঠাৎ বৃষ্টির কারণে অনেককে ভিজে গন্তব্যে যেতে হয়েছে।

আবহাওয়া অফিস জানায়, সারা দেশেই বিক্ষিপ্তভাবে বৃষ্টিপাতের আভাস রয়েছে। কোথাও কোথাও হতে পারে শিলা বৃষ্টি। আর এর মাঝেই ক্রমান্বয়ে বাড়বে তাপমাত্রা। পশ্চিমা লঘুচাপের বর্ধিতাংশ পশ্চিমবঙ্গ ও তৎসংলগ্ন এলাকায় অবস্থান করছে। মৌসুমের স্বাভাবিক লঘুচাপ বিস্তৃত রয়েছে দক্ষিণ বঙ্গোপসাগর পর্যন্ত।

আবহাওয়াবিদ খো. হাফিজুর রহমান জানিয়েছেন, শুক্রবার (২৫ ফেব্রুয়ারি) সন্ধ্যা পর্যন্ত রাজশাহী, ঢাকা, ময়মনসিংহ, খুলনা ও সিলেট বিভাগের অনেক জায়গায় এবং রংপুর, চট্টগ্রাম ও বরিশাল বিভাগের কিছু কিছু জায়গায় অস্থায়ীভাবে দমকা/ঝড়ো হাওয়াসহ বৃষ্টি/বজ্রসহ বৃষ্টি হতে পারে।

সেই সঙ্গে দেশের কোথাও কোথাও বিক্ষিপ্তভাবে শিলা বৃষ্টি হতে পারে। এছাড়া শেষরাত থেকে সকাল পর্যন্ত সারা দেশের কোথাও কোথাও বিক্ষিপ্তভাবে হালকা থেকে মাঝারি ধরনের কুয়াশা পড়তে পারে।

সারা দেশে রাতের তাপমাত্রা সামান্য বৃদ্ধি পেতে পারে এবং দিনের তাপমাত্রা (১-৩) ডিগ্রি সেলসিয়াস হ্রাস পেতে পারে। ঢাকায় পূর্ব/দক্ষিণপূর্ব দিক থেকে ঘণ্টায় বাতাসের গতিবেগ থাকবে ৮-১২ কিলোমিটার।

শনিবার নাগাদ আবহাওয়ার সামান্য পরিবর্তন হবে। আর বর্ধিত ৫ (পাঁচ) দিনের আবহাওয়ায় রাত এবং দিনের তাপমাত্রা বৃদ্ধি পেতে পারে।

বৃহস্পতিবার দেশে সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে পটুয়াখালীতে, ৩১ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস, যা গত দেড় মাসের মধ্যে সর্বোচ্চ। সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে তেঁতুলিয়ায়, ১১ দশমিক ৯ ডিগ্রি সেলসিয়াস।  

ঢাকায় সর্বোচ্চ ও সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে যথাক্রমে ৩০ দশমিক ৩ ডিগ্রি সেলসিয়াস ও ১৮ ডিগ্রি সেলসিয়াস।

বাংলাদেশ সময়: ০০২৭ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৫, ২০২২
এসএমএকে/জেএইচটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।