ঢাকা, বৃহস্পতিবার, ১৯ বৈশাখ ১৪৩১, ০২ মে ২০২৪, ২২ শাওয়াল ১৪৪৫

জলবায়ু ও পরিবেশ

৬-এর ঘরে নামলো তেঁতুলিয়ার তাপমাত্রা!

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২৩১ ঘণ্টা, জানুয়ারি ৩০, ২০২২
৬-এর ঘরে নামলো তেঁতুলিয়ার তাপমাত্রা! ছবি: বাংলানিউজ

পঞ্চগড়: উত্তর-পশ্চিম থেকে বয়ে আসা পাহাড়ি হিমেল হাওয়া ও কনকনে বাতাসে দেশের সর্ব উত্তরের জেলা পঞ্চগড়ে আবারও জেঁকে বসেছে শীত। এতে জনজীবন স্থবির হয়ে পড়েছে।

রোববার (৩০ জানুয়ারি) সকাল ৯টায় পঞ্চগড়ের তেঁতুলিয়ায় তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ৬ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস। এদিকে সকাল ১১টায় সারাদেশের সঙ্গে নির্ণয় শেষে তেঁতুলিয়ায় দেশের মধ্যে ও মৌসুমের সর্বনিম্ন তাপমাত্রা বলে জানায় আবহাওয়া অফিস। এদিকে একই দিন বেলা ১২টায় এক লাফে তাপমাত্রা বেড়ে রেকর্ড করা হয়েছে ১৭ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস।

সরেজমিনে ঘুরে দেখা গেছে, ঘনকুয়াশা রাত থেকে সকাল পর্যন্ত এবং দিনভর উত্তর-পশ্চিম থেকে বয়ে আসা পাহাড়ি হিমেল হাওয়ায় কনকনে শীতে সাধারণ মানুষজন কাহিল হয়ে পড়েছে। শীতের কারণে জরুরি কাজ ছাড়া মানুষ বাড়ি থেকে বের হচ্ছেন না। এতে বিপাকে পড়েছেন দরিদ্র ও নিম্ন আয়ের মানুষেরা। তবে পরিবারের চাহিদা মিটাতে অনেকেই শীত উপেক্ষা করেই কাজের সন্ধানে ছুটছেন। দিনের বেলা লোকজনকে দেখা গেলেও সন্ধ্যা ও সকাল পর্যন্ত তীব্র শীতে অনেকটাই জনশূন্য হয়ে পড়েছে ব্যস্ততম সড়ক ও হাটবাজারগুলো। এদিনে সূর্যের দেখা মিললেও উত্তাপ না থাকায় কনকনে শীতের তীব্রতা অনেকটাই বেশি।

এদিকে শীতের কারণে পঞ্চগড় আধুনিক সদর হাসপাতালসহ জেলার পাঁচ উপজেলায় স্বাস্থ্য কমপ্লেক্সগুলোতে বাড়ছে শীতজনিত রোগীর সংখ্যা। বেশি আক্রান্ত হচ্ছে শিশু ও বয়স্করা।

পঞ্চগড়ের তেঁতুলিয়া আবহাওয়া পর্যবেক্ষণ কেন্দ্রের ভারপ্রাপ্ত কর্মকর্তা রাসেল শাহ বাংলানিউজকে বলেন, তেঁতুলিয়ায় গত কয়েকদিন থেকে তাপমাত্রা ৭ থেকে ৮ ডিগ্রির মধ্যে উঠানামা করছিল। আজ রোববার সকাল ৯টায় দেশের মধ্যে সর্বনিম্ন তাপমাত্রা তেঁতুলিয়ায় রেকর্ড করা হয়েছে ৬ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস। এর আগে গত শনিবার (২৯ জানুয়ারি) সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয় ৭ দশমিক ০ ডিগ্রি সেলসিয়াস।

বাংলাদেশ সময়: ১২২৮ ঘণ্টা, জানুয়ারি ৩০, ২০২২
আরএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।