ঢাকা, রবিবার, ৮ জ্যৈষ্ঠ ১৪২৯, ২২ মে ২০২২, ২০ শাওয়াল ১৪৪৩

জলবায়ু ও পরিবেশ

সর্বনিম্ন তাপমাত্রার বিশ্লেষণে ‘ডিসেম্বর ২০২১’

বিশ্বজিৎ ভট্টাচার্য বাপন, ডিভিশনাল সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩১৪ ঘণ্টা, জানুয়ারি ৩, ২০২২
সর্বনিম্ন তাপমাত্রার বিশ্লেষণে ‘ডিসেম্বর ২০২১’ শীতের শহর শ্রীমঙ্গলে আগত পর্যটকদের প্রাতঃভ্রমণ। ছবি: বিশ্বজিৎ ভট্টাচার্য বাপন

মৌলভীবাজার: দুই দিন আগেই আমরা প্রবেশ করেছি ইংরেজি নতুন বছরে। ২০২২ সালের আজ তৃতীয় দিন।

আমাদের গত মাসটি ছিল ডিসেম্বর। দেশের সর্বনিম্ন তাপমাত্রার হিসেবে সেই ডিসেম্বর-২০২১ মাসটিকে ‘হিমাঙ্ক’ বিবেচনায় বিশ্লেষণ করার ফলে উঠে এসেছে কিছু বিশেষ তথ্যাবলি।  

ডিসেম্বরে সারা দেশের তাপমাত্রায় যে, স্থানটি অধিকাংশ দিন ছিল সেই স্থানটি নাম রংপুর বিভাগের তেঁতুলিয়া। ৩১ দিনের মধ্যে মোট ২৮দিন দেশের সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে এখানে। সে হিসেবে দেশে সর্বনিম্ন তাপমাত্রার দৈনিক রেকর্ডে ‘প্রথম স্থানটি তেঁতুলিয়ার’। ২৮ দিনের মধ্যে ২৪ ডিসেম্বর এবং ২৬ ডিসেম্বর তেঁতুলিয়ায় দৈনিক সর্বনিম্নের তালিকার একেবারে কম ডিগ্রি সেলসিয়াস ছিল ৮ দশমিক ৩ ডিগ্রি সেলসিয়াস।  

‘দ্বিতীয়’ স্থানে রয়েছে শ্রীমঙ্গল। ৩১ দিনের মধ্যে মাত্র ২দিন অর্থাৎ ১৪ ডিসেম্বর এবং ২৯ ডিসেম্বর দেশ সর্বনিম্ন তাপমাত্রা ছিল এখানে। তবে, ১৪ ডিসেম্বর ১০ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস নিয়ে যৌথভাবে সেদিন দেশের সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে শ্রীমঙ্গল এবং তেঁতুলিয়া।

আর ‘তৃতীয়’ স্থানে যৌথভাবে রয়েছে চুয়াডাঙ্গা এবং সীতাকুন্ড। ২০ ডিসেম্বর চুয়াডাঙ্গায় দেশের সর্বনিম্ন তাপমাত্রায় রেকর্ড করা হয়েছি ৭ ডিগ্রি সেলসিয়াস। ৩০ ডিসেম্বর ১১ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস নিয়ে দেশের সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছিল সীতাকুন্ডতে।
 
তেঁতুলিয়ায় ১২ দশমিক ১ ডিগ্রি সেলসিয়াস নিয়ে ১ ডিসেম্বরের প্রথম দিনটি শুরু হয়েছিল। ধীরে ধীরে তা কমে মাস শেষে ৩১ ডিসেম্বরে তেঁতুলিয়াতে হিমাঙ্কের পারদ গিয়ে দাঁড়ায় ৮ দশমিক ৪ ডিগ্রি সেলসিয়াসে।  
 
বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তরের রেকর্ড থেকে জানা যায়, ২০২০ সালের ৩১ দিনের মধ্যে ডিসেম্বর মোট ২ দিন দেশের সর্বনিম্ন তাপমাত্রা ছিল শ্রীমঙ্গলে। সেই তারিখগুলো যথাক্রমে ২৯ ডিসেম্বর ৭ দশমিক ৩ ডিগ্রি সেলসিয়াস এবং ৩০ ডিসেম্বর ৭ দশমিক ৪ ডিগ্রি সেলসিয়াস। তবে, ২৯ ডিসেম্বর ৭ দশমিক ৩ ডিগ্রি সেলসিয়াস নিয়ে শ্রীমঙ্গলের সঙ্গে চুয়াডাঙ্গাতেও যৌথভাবে দেশের সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছিল।  

এদিকে আজ দেশের সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে রাজশাহীর বদরগাছীতে ১০ দশমিক শূন্য ডিগ্রি সেলসিয়াস। আর শ্রীমঙ্গল এবং তেঁতুলিয়ার আজকের তাপমাত্রা যথাক্রমে ১০ দশমিক ৮ এবং ১১ দশমিক শূন্য ডিগ্রি সেলসিয়াস।  

বাংলাদেশ সময়: ১৩১০ ঘণ্টা, জানুয়ারি ০৩, ২০২২
বিবিবি/এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa